আজকের খুলনা
ব্রেকিং:
সিরাজগঞ্জে ট্রাকচাপায় দুই ব্যবসায়ী নিহত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার রঞ্জু মিয়াসহ পাঁচ ‘রাজাকারের’ রায় মঙ্গলবার বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
মাগুরায় সিএনজি চাপায় পথচারী নিহত পুলিশের ওপর বোমা হামলায় জড়িত অভিযোগে গ্রেফতার ২ পিরোজপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আড়াইহাজারে এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগে আটক ২ টঙ্গীতে ভয়াবহ আগুন, আহত ২
১৮

দেশে সবচেয়ে বেশি নির্যাতিত নদী-নারী : মকসুদ

ঢাকা অফিস

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৯  

দেশে সবচেয়ে বেশি নির্যাতিত নদী ও নারী। তাদের প্রভাবশালী মহল দখল ও দূষণের মাধ্যমে এমনভাবে অত্যাচার করেছেন যা অতীতের সব রেকর্ড ভঙ্গ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন কলামিস্ট ও লেখক সৈয়দ আবুল মকসুদ।

আজ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব নদী দিবস উপলক্ষে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন আয়োজিত এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

আবুল মকসুদ বলেন, দেশের নদী কমিশন ৪২ হাজার ৪২৩টি নদী দখলকারির তালিকা করেছে। আমার মনে হয়, এ সংখ্যা ৫০ হাজারের বেশি। এখন এ তালিকা এবং তালিকার বাইরে যারা আছেন, সব দখলকারির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। নদী আমাদের সম্পদ, এটা রক্ষার দায়িত্ব সরকার ও প্রশাসনের পাশাপাশি আমাদের সবার।

তিনি বলেন, নদী সাধারণ প্রভাবশালী-শিল্পপতিরা দখল করেন। তাদের সার্বিক সহযোগিতা করেন সরকারের লোকেরা। তাদের লোভ-লালসার কারণে নদী দখল হয়ে যায়, ক্যাসিনোর মতো খেলা চলে। এখন দেশে সবচেয়ে নির্যাতিত-অত্যাচারিত নদী ও নারী। তাদের ওপর চালানো অত্যাচার অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। তবে সরকার এখন নদী রক্ষায় আন্তরিক। শুধু পরিবেশবাদিদের আন্দোলনে নদী বাঁচানো যাবে না। নদী বাঁচাতে হলে সরকার ও প্রশাসনকে সব থেকে বেশি আন্তরিক হতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সভাপতি মো. আনেয়ার সাদাত, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আনোয়ার হোসেন, সহ-সভাপতি মিহির বিশ্বাস, বেলাল হোসেন প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর