আজকের খুলনা
ব্রেকিং:
গানপাউডার ও ককটেলসহ জামায়াত-শিবিরের ১৬ কর্মী আটক চট্টগ্রামের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ১৪টি ইউনিট হবিগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে নারীসহ নিহত ৩ টুঙ্গিপাড়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী মিরপুর-৭ এর চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুন, কয়েকশ ঘরবাড়ি পুড়ে ছাই যশোরে চোর সন্দেহে ভ্যানচালককে পিটিয়ে হত্যা পবিপ্রবিতে র‌্যাগিংয়ের দায়ে ১৫ শিক্ষার্থী বহিষ্কার

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেসে ভয়াবহ আগুন কক্সবাজারে বিজিবির সাথে বন্দুকযুদ্ধে নিহত ১ পাকিস্তানে টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশের মাঠের লড়াই শুরু আজ আইসিজের অন্তর্বর্তীকালীন আদেশ প্রত্যাখ্যান করলো মিয়ানমার নারায়নগঞ্জে জাহাজের নিচে চাপা পড়ে শ্রমিক নিহত, নিখোঁজ ১
৬৬

দৃশ্যমান মেট্রোরেলের ৮ কি.মি. পথ, এ মাসেই বসছে স্লিপার

ঢাকা অফিস : প্রকাশিত ১২:৫০ পিএম

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

রাজধানীতে এগিয়ে চলছে মেট্রোরেলের কাজ। চলতি মাসেই বসছে মেট্রোরেলের স্লিপার। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, উত্তরা থেকে আঁগারগাও অংশে এখন চলছে শেষ ধাপের কাজ। তবে সে তুলনায় কাজের অগ্রগতি কিছুটা কম, আগারগাঁও থেকে মতিঝিল অংশে। বলা হচ্ছে, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে পুরোপুরি চালু করা হবে ট্রেন।

সারি সারি পিলার, তার উপর একের পর এক ভায়াডাক্ট বা স্লাব জোড়া দিয়ে এখন দৃশ্যমান মেট্রোরেলের ৮ কিলোমিটার পথ।

নিচ থেকে দেখতে উপরের এই পথের প্রস্থ কম মনে হলেও, উপরে আসলে বোঝা যায় এর পরিধি ১০ মিটার বা ৩২ ফিট। যেখানে পাশাপাশি দুই লাইনে চলবে ট্রেন। নিচের কাজ যেসব জায়াগায় শেষ হয়েছে, সেখানে এখন উপরের এই অংশ বেশি ব্যস্ততা শ্রমিক প্রকৌশলীদের। এরইমধ্যে আনা হয়েছে, রেলের স্লিপারও। বলা হচ্ছে চলতি মাসেই, তা বসানোর কাজ শুরু হবে।

উত্তরা থেকে আগারগাঁও অংশের ১২ কিলোমিটার এই পথের কাজের অগ্রগতি ৬৫ শতাংশ। শেষ হয়েছে সবগুলো পিলার স্থাপনের কাজ। তবে, দৃশ্যমান হয়নি একটি স্টেশনও। এখনও স্ল্যাব বা ভায়াডাক্ট দৃশ্যমান হয়নি আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের। সেখানে কাজের অগ্রগতি মাত্র ৩৪ শতাংশ। সব মিলিয়ে ২০ কিলোমিটার এ পথের কাজ হয়েছে ৩৮ শতাংশ।

এরইমধ্যে জাপান থেকে আনা হয়েছে মেট্রোরেলের একটি কোচ। চলতি মাসেই তা নিয়ে আসা হবে, উত্তরার ডিপো এলাকায়। পরে সেখানে নির্মাধীন প্রদর্শনী কেন্দ্রে স্থাপন করা হবে তা।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর