আজকের খুলনা
ব্রেকিং:
বান্দরবানের ঘুমধুমে চোরাকারবারীদের গুলিতে দুই বিজিবি সদস্য আহত বেনাপোলে কাস্টমস হাউজের লকার ভেঙ্গে সাড়ে ২৬ কেজি স্বর্ণ চুরির ঘটনায় আটক ৫, পাঁচ কর্মকর্তা সাময়িক বরখাস্ত রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা গুরুতর অসুস্থ লতা মুঙ্গেশকর, মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি বিদ্যুৎ না থাকায় উপকূলীয় এলাকায় ২ হাজার মোবাইল টাওয়ার বন্ধ, সেবা বঞ্চিত অর্ধকোটি গ্রাহক বুলবুলের আঘাতে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপনে ৬৩ টি টিম কাজ শুরু করেছে রুপসায় সড়ক দূর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত ঘূর্ণিঘড়ে ৮ জেলায় এ পর্যন্ত নিহত ১৪

মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
বুয়েট ছাত্র আবরার হত্যা: আজ মঙ্গলবার দাখিল হতে পারে চার্জশিট বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবের সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের অন্যতম হোতা আতিকুর রহমান রাজধানী থেকে আটক সুন্দরবনে অনুপ্রবেশের অভিযোগে চার ট্রলারসহ ৪৯ দর্শনার্থী আটক মানিকগঞ্জে বিয়ের ১০ দিনের মাথায় গলায় ফাঁস দিলেন নববধূ ২০২০ সালের হজ চুক্তি ১ ডিসেম্বর খুলনার ডুমুরিয়ায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান ৮ ডিসেম্বর
১৪

দুই কোটি টাকা আত্মসাত, পাঁচজনকে গ্রেফতারের নির্দেশ

ঢাকা অফিস

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের (এনবিএল) দুই কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করার অভিযোগে দুর্নীতির মামলায় চীনা এক নাগরিকসহ পাঁচজনকে গ্রেফতারে পদক্ষেপ নিতে বলেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের পাসপোর্ট জব্দ করতে বলা হয়েছে।

এছাড়া বিচারিক আদালতে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই দুর্নীতির মামলা বাতিল চেয়ে ব্যাংকটির সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে বুধবার (০৬ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাঁচ আসামি হলেন- ব্যাংকের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওদুদ খান, দি সিনফা নিটাস লিমিটেড এর কোম্পানির চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং, এমডি খসরু আল রহমান, পরিচালক মনসুরুল হক ও মো. গোলাম মোস্তফা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল মতিন খসরু। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মো. খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মো. নওশের আলী মোল্লা।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। 

পরে খুরশীদ আলম খান বলেন, এ মামলায় জামিনে থাকা শাহাবুদ্দিন চৌধুরী মামলা বাতিলে হাইকোর্টে আবেদন করেছেন। যেটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন আদালত। এছাড়া ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে নির্দেশ দেন।

একেএম আমিন উদ্দিন মানিক বলেন, এ মামলার পলাতক পাঁচ আসামিকে দ্রুত গ্রেফতার ও তারা যাতে বিদেশে পালাতে না পারে সেজন্য পাসপোর্ট জব্দ করার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণে আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।   

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক আরও জানান, সৃজনকৃত জাল দলিল দাখিল করে দি সিনফা নিটাস লিমিটেড নামীয় কোম্পানি খুলে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে ব্যবসা পরিচালনা করে ন্যাশনাল ব্যাংক দিলকুশা শাখার দুই কোটি উনষাট লাখ চল্লিশ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করায় দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জুন ছয় জনকে আসামি করে মতিঝিল থানার মামলা দায়ের করেন।
 
তদন্ত শেষে ২০১৮ সনের ২৪ জুন এ মামলায় অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন রয়েছে বলে জানান আমিন উদ্দিন মানিক।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর