• রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১১ ১৪২৬

  • || ২৮ জমাদিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খালেদা জিয়ার স্বাস্থ্যের রেকর্ড দাখিলের নির্দেশ হাইকোর্টের টাকা পরিশোধ করতে বিটিআরসি কার্যলয়ে জিপির কর্মকর্তারা টাঙ্গাইলে হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড কক্সবাজারে বন্দুকযুদ্ধে মানবপাচারকারী নিহত, আহত ৩ পুলিশ কুষ্টিয়ায় ট্রাকের ধাক্কায় ব্যবসায়ী নিহত পিরোজপুরে রাবার বাগান থেকে যুবকের মরদেহ উদ্ধার

মুমিনুল-মুশফিকে ২০০ রান পেরিয়ে বাংলাদেশ

আজকের খুলনা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে লড়ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ২৬৫ রানের জবাবে বাংলাদেশ ব্যাট করছে।

সংক্ষিপ্ত স্কোর :

জিম্বাবুয়ে : ২৬৫/১০ (১০৬.৩ ওভারে)।

বাংলাদেশ : ২০৫/৩ (৬৩ ওভারে)।

পিছিয়ে : ৬০ রানে।

২০০ রান পেরিয়ে বাংলাদেশ

মুমিনুল হক (৫৬) ও মুশফিকুর রহিমের (২১) ব্যাট ভর করে ২০০ রান পেরিয়েছে বাংলাদেশ। এ জুটি ইতিমধ্যে ৩৩রান সংগ্রহ করেছে। জিম্বাবুয়ের চেয়ে বাংলাদেশ পিছিয়ে আছে ৬০ রানে।

মুমিনুলের ১৪তম ফিফটি

টেস্ট ক্যারিয়ারের ১৪তম ফিফটি তুলে নিয়েছেন মুমিনুল হক। যা অধিনায়ক হিসেবে তার প্রথম। ৭৮ বল খেলে চার চারে ৫০ পূর্ণ করেন তিনি। তার ফিফটিতে ভর করে এগোচ্ছে বাংলাদেশ। সঙ্গ দিচ্ছেন মুশফিকুর রহিম।

ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ফিরলেন শান্ত

২০১৭ সালে টেস্ট অভিষেক হওয়ার পর এ নিয়ে পঞ্চম টেস্ট খেলছেন শান্ত। এর আগে কখনো ফিফটি করতে পারেননি। গেল রাওয়ালপিন্ডি টেস্টে করেছিলেন সর্বোচ্চ ৪৪ রান। আজ সেটাকে পেছনে ফেলে খেলেছেন ৭১ রানের ইনিংস। তবে মেইডেন টেস্ট সেঞ্চুরির সুযোগটি কাজে লাগাতে পারেননি। ১৩৯ বল খেলে ৭ চারে ৭১ রান করে সাজঘরে ফিরেছেন চার্লটন টিসুমার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। 

মুমিনুল-শান্তর ৫০ রানের জুটি

তৃতীয় উইকেট জুটিতে ইতিমধ্যে মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত ৬৬ রান সংগ্রহ করেছেন। তাদের ব্যাটে ভর করে বাংলাদেশ পেরিয়েছে ১৫০ রান। শান্ত ৬৬ ও মুমিনুল ৩৯ রান নিয়ে ব্যাট করছেন। 

শান্ত-মুমিনুল টানছেন বাংলাদেশকে

তামিম ইকবাল ফেরার পর দলের হাল ধরেছেন নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। এই জুটি ইতিমধ্যে ৩২ রান সংগ্রহ করেছে ১০.৩ ওভারে। শান্ত ৫৭ ও মুমিনুল ১৮ রান নিয়ে ব্যাট করছেন।  

চা বিরতি পর্যন্ত বাংলাদেশ ১২০/২

প্রথম সেশনে ১ উইকেট হারানোর পর দ্বিতীয় সেশনে আরো একটি উইকেট হারায় বাংলাদেশ। ফিরেন তামিম ইকবাল (৪১)। তবে তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। ৫৫* রান নিয়ে তিনি চা বিরতিতে গেছেন। তার সঙ্গে ১২ রান নিয়ে অপরাজিত আছেন মুমিনুল হক। 

শান্তর প্রথম ফিফটি

ক্যারিয়ারের চতুর্থ টেস্টে এসে ফিফটির দেখা পেয়েছেন তরুণ তুর্কি নাজমুল হোসেন শান্ত। আজ জিম্বাবুয়ের বিপক্ষে ১০৮ বল খেলে ৬টি চারের সাহায্যে প্রথম ফিফটি স্পর্শ করেন। টেস্টে এর আগে তার সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল ৪৪ রান। রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে এই রান করেছিলেন তিনি। ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেন কিনা দেখার বিষয়।

ফিরলেন তামিম

নাজমুল হোসেন শান্তর সঙ্গে দ্বিতীয় উইকেটে ৭৮ রানের জুটি গড়ে সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল। ৭ চারে ৪১ রান করে যান তিনি। দলীয় ৯৬ রানের মাথায় ডোনাল্ড ত্রিপানোর বল তার ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক রেগিস চাকাবার গ্লাভস বন্দি হয়। তাতে ভাঙে তামিম-শান্তর ৭৮ রানের জুটি। 

তামিম-শান্তর ব্যাটে ফিফটি পেরিয়ে বাংলাদেশ

১৮ রানের মাথায় সাইফ হাসানের উইকেট হারানোর পর বাংলাদেশের হাল ধরেছেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। তাদের দুজনের ব্যাটে ভর করে ইতিমধ্যে ৫০ রান পেরিয়েছে বাংলাদেশ। তামিম ৩৪ ও শান্ত ২৭ রান নিয়ে ব্যাট করছেন। এই জুটির সংগ্রহ ৫৪ রান।

শুরুতেই ফিরলেন সাইফ

দলীয় ১৮ রানের মাথায় প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ। ফিরেছেন সাইফ হাসান। ভিক্টর নাইআউচির বলে রেগিস চাকাবার হাতে ক্যাচ দিয়ে ফেরেন পাকিস্তানের বিপক্ষে অভিষেক হওয়া সাইফ। অথচ শুরুটা কী আত্মপ্রত্যয়ীভাবে করেছিলেন। কিন্তু টিকতে পারলেন না। ২ চারে ৮ রান করে ফিরেছেন সাজঘরে। তামিমের সঙ্গে জুটি বেঁধেছেন নাজমুল হোসেন শান্ত। 

২৬৫ রানে অলআউট জিম্বাবুয়ে

গতকাল শনিবার টস জিতে জিম্বাবুয়ে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২২৮ রান তুলে দিন শেষ করে। আজ সেখান থেকে দ্বিতীয় দিনে আবার ব্যাট করতে নামে শেভরনরা। দলীয় সংগ্রহে ৩৭ রান যোগ করতেই বাকি ৪টি উইকেট হারিয়েছে তারা।

আজ দ্বিতীয় দিন সকালে জিম্বাবুয়ে বাকি চারটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন আবু জায়েদ রাহী ও তাইজুল ইসলাম। নাঈম হাসান ৪টি, আবু জায়েদ রাহী ৪টি ও তাইজুল ইসলাম ২টি উইকেট নিয়েছেন। ব্যাট হাতে জিম্বাবুয়ের ক্রেইগ আরভিন ১০৭, প্রিন্স মাসভাউরি ৬৪, রেগিস চাকাবা ৩০ রান করেন। 

তাইজুলের প্রথম শিকারে ৯ উইকেট নেই জিম্বাবুয়ের

অবশেষে উইকেটের দেখা পেলেন তাইজুল ইসলাম। নিজের ২৭তম ওভারে এসে তিনি পেয়েছেন উইকেট। দলীয় ২৪৫ রানের মাথায় তাইজুলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন চার্লটন টিসুমা। ৪ বল খেলে কোনো রানের দেখা পাননি তিনি। 

রাহীর চতুর্থ শিকার এনডোলভু

৯৭তম ওভারে ডোনাল্ড তিরিপানোকে ফিরিয়ে দ্বিতীয় দিনে শুভ সূচনা করেন আবু জায়েদ রাহী। এক ওভার পর ফিরে এসে আইন্সলে এনডোলভুকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে আউট করেন। এটা তার চতুর্থ উইকেট। ২৪৫ রানে ৮ উইকেট হারিয়ে কাঁপছে জিম্বাবুয়ে। দেখার বিষয় বাকি দুই উইকেট নিয়ে কতদূর যেতে পারে।

রাহীর তৃতীয় শিকার ত্রিপানো

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে রাহীর তোপের মুখে পড়েছে জিম্বাবুয়ে। ৯৭.২ ওভারের মাথায় রাহীর বলে উইকেটের পেছনে লিটন কুমার দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ডোনাল্ড তিরিপানো। ৩১ বল খেলে ২ চারে ৮ রান করে যান তিনি। এটা রাহীর তৃতীয় উইকেট। এর আগে গতকাল কেভিন কাসুজা ও তিমিসেন মারুমাকে ফিরিয়েছিলেন।

ব্যাট হাতে জিম্বাবুয়ের হয়ে সেঞ্চুরি করেছেন অধিনায়ক ক্রেইগ আরভিন। ২২৭ বল খেলে ১৩ চারে ধৈর্যে্যর দারুণ পরীক্ষা দিয়ে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। আরভিনের দিনে বাংলাদেশের হয়ে জ্বলেছেন তরুণ স্পিনার নাঈম হাসান। তিনি ৪ উইকেট ‍তুলে নেন। শেষ বিকেলে সেঞ্চুরিয়ান আরভিনকে ফিরিয়ে বাংলাদেশকে এগিয়ে রাখেন খানিকটা। আজ যত দ্রুত সম্ভব জিম্বাবুয়েকে অলআউট করার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ।

আজকের খুলনা
আজকের খুলনা
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর