• বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
কদমতলীতে গ্যাস লাইনে বিস্ফোরণ, দগ্ধ ২ আজীবন বহিষ্কার যবিপ্রবির দুই শিক্ষার্থী স্কুলব্যাগে ফেনসিডিল বহনকালে ৩ মাদক ব্যবসায়ী আটক খুলনায় সোশ্যাল মিডিয়ায় প্রতারণা চক্রের ৫ সদস্য গ্রেফতার রাজধানীর সদরঘাটে লেডিস মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২ ইউনিট প্রধানমন্ত্রীকে খুনের হুমকি, তারেকসহ ৯ জনের নামে মামলা
১০৭

তেরখাদায় পোল্ট্রি খামারের সফল উদ্যোক্তা ইউপি চেয়ারম্যান

আজকের খুলনা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

তেরখাদায় পোল্ট্রি খামার করে সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি ঘটিয়েছেন উপজেলা আ’লীগের সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান এফ এম অহিদুজ্জামান। ২০১০ সালের দিকে উপজেলার মাটিয়ারকুল এলাকায় পোল্টি মুরগির খামার করেন। প্রথমে স্বল্প পরিসরে শুরু করলেও পরে ব্যবসায় লাভবান হওয়ায় বর্তমানে দু’টি লেয়ার মুরগির বড় খামার গড়ে তোলেন।

তার খামারে বর্তমানে ৪ হাজার লেয়ার মুরগির বাচ্চা রয়েছে। তিনি প্রতিদিন লেয়ার মুরগির খাওয়া খরচ ১২ হাজার টাকা ব্যয় করে ডিম পাচ্ছেন ৫ হাজার পিস। ফড়িয়ারা খামারে এসে ডিম নিয়ে যাচ্ছে। প্রতিটি ডিম খামার থেকে ৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

সফল উদ্যোক্তা হিসেবে ইউপি চেয়ারম্যান অহিদুজ্জামান বলেন, জীবনে ঝুঁকি নিতেই হবে, বসে থাকলে হবে না। কিছু একটা শুরু করে তার পেছনে পরিকল্পনা অনুযায়ী সময় দিতে হবে। তিনি বলেন, মুরগি পালন খুবই লাভজনক, যদি ভালোভাবে করা যায়। তিনি এখন মাসে সব মিলিয়ে খরচ বাদে প্রায় ৬ লক্ষ টাকা লাভ পাচ্ছেন। অহিদুজ্জামান বলেন, বেকার যুবকরা তার মত বড় নয়, ছোট ছোট খামার করে উদ্যোগ নিতে পারেন।

আমার মনে হয় ডাক্তারের পরামর্শ মতে নিয়মিত খাবার এবং ঔষুধ দিলে মুরগি পলনে লাভবানহওয়া যায় এবং বেকার সমস্যা দুর করতে পারবেন বলে তিনি মনে করেন। উল্লেখ্য মুরগির খামারের পাশাপাশি ওখানে একটি গরুর খামারও করেছেন তিনি। সেখানে প্রায় ১৯ টি গরু রয়েছেন বলে জানা যায়।

আজকের খুলনা
আজকের খুলনা
খুলনা বিভাগের পাঠকপ্রিয় খবর