আজকের খুলনা
ব্রেকিং:
তিস্তা নদীশাসনে বড় প্রকল্প নেয়া হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে : সিইসি জিয়াউর রহমান দেশে প্রথম জুয়া চালু করেছিলো : হানিফ ছাত্রলীগ-যুবলীগই নয়, আ.লীগের অনেকেও নজরদারিতে: কাদের রাজশাহীর চারঘাট স্লুইচগেটের নিচে ৪টি গলিত মরদেহ ভেসে এসেছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনা মহানগরে ইয়াবাসহ তিন মাদক কারবারী আটক চাঁদপুরে বিদ্যুতের তারে জড়িয়ে মাদ্রাসাছাত্রের মৃত্যু সোনাইমুড়ীতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার মধুপুরে ট্রাকচাপায় ভ্যান চালক নিহত চাঁপাইনবানগঞ্জে যুবকের কবজি কাটার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ৪
১৪৯

তালায় হঠাৎ ঝড় ও বৃষ্টিতে আম চাষীদের মাথায় হাত!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০১৯  

তালা উপজলোয় মৌসুমের প্রথম ঝর ও বৃষ্টিতে আম চাষীদের মাথায় হাত উঠছে। গত দু;দিন ধরে থেমে থেমে বৃষ্টিপাতের সাথে ঝর ও হালকা শিলা বৃষ্টির কারনে অধিকাংশ গাছের মুকুল ঝড়ে মাটিতে লুটিয়ে পড়েছে ।

সোমবার ভোর ৪টা ২০ মিনিট থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত বৃষ্টি ও ঝর সাথে হালকা শিলাবৃষ্টি স্থায়ী হয়ছে। আবার মঙ্গলবার সকাল ৮টা ৪৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত ও দুপর ১২টা ৫৫ মিনিট থেকে ১ টা ৩০ মিনিট পর্যন্ত দমকা ঝড় ও বৃষ্টি হয় । এছাড়া সারাদিন গুরগুর করে বৃষ্টি চলছে। এতে আমের মুকুলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। আর বৃষ্টি শুরুর পর থেকেই পুরো উপজেলার এলাকার বিদ্যুৎ সরবরাহ ত্রুটি দেখাযায়। যা স্বাভাবিক হতে লাগবে অনেকটা সময়।

শিলাবৃষ্টির আঘাতে উপজেলার গোপালপুর,মুহান্দী,সুজনশাহা,তেতুলিয়া,নগরঘাটা,খলিলনগর,মাগুরা ও জাতপুর অঞ্চলে আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ থেকে প্রচুর পরিমাণে মুকুল ঝরে পড়েছে। তবে আমের মুকুলের ক্ষয়-ক্ষতির পরিমাণ নিরূপণ করা না গেলেও এই ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয় বলে দাবি করেছেন স্থানীয় আম চাষি ও ব্যবসায়ীরা।

স্থানীয় আম চাষী হৃদ্বয় আইচ জানান, গত ২ দিনের বৃষ্টি,ঝড় ও শিলাবৃষ্টির আঘাতে আমের মুকুল ঝরে পড়ায় চরম লোকসান গুণতে হবে আমাদের। আম গাছে মুকুল যে পরিমাণ এসেছিল, তাতে অন্যান্য বছরের লোকসান অনেকটা পুষিয়ে নেওয়া সম্ভব হতো। কিন্তু হঠাৎ বৃষ্টির কারনে অনেক ক্ষতি হয়ে গেছে।
এই বৃষ্টিতে ৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান আবহাওয়া অফিসের উচ্চমান পর্যবেক্ষক জুলফিকার আলী ।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত মৌসুমে তালা উপজেলায় ৭০৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছিল যা এবার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৭৫০ হেক্টর জমিতে ।

সূত্র আরও জানাযায়, তালায় ১৪৫০টি আমের বাগান ছিলো এবার বাগানের সংখ্যা আরও বেশি। বাগানে আমের মুকুল দেখে খুশিতে মন ভরে গিয়েছিল । মনে অনেক স্বপ্ন জেগেছিল। কিন্তু অসময়ের শিলাবৃষ্টিতে আমের মুকুলের সাথে ঝরে গেছে সেই স্বপ্ন।

উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা জানান, শিলাবৃষ্টি ও হালকা ঝড়ো বাতাসে আমের মুকুলের পাশাপাশি গম, ডাল, সরিষা, নাবিজাতের আলুর ক্ষতি হয়েছে। তবে এ বৃষ্টি বোরো ধানের জন্য আশীর্বাদ। শিলা বৃষ্টির কারণে আমের মুকুল শতকরা ৩৫ ভাগ নষ্ট হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর