আজকের খুলনা
ব্রেকিং:
ঝিনাইদহে বন্দুকযুদ্ধে আঞ্চলিক কমান্ডার নিহত রিফাত হত্যা মামলার ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন আজ বাজারে উঠছে নতুন পেঁয়াজ, দাম কমছে খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ফাহাদ হত্যা : ৪ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি এবার মাঠেই ক্রিকেটারকে চড়ালেন শাহাদাত হোসেন সারাবিশ্বে আবারও ভয়াবহ প্লেগ রোগ ছড়িয়ে পড়ার শঙ্কা কসবায় ট্রেন দুর্ঘটনা : আরও দুইজনের মৃত্যু বৈঠকের পরও যান চলাচল বন্ধ যশোরে
২৬

‘তার সঙ্গে কাজ করা মানেই নিজেকে ভেঙে নতুন করে উপস্থাপন করা’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

সালমা। তারকা কণ্ঠশিল্পী। সম্প্রতি হাবিব ওয়াহিদের সুরে একটি মেলো-রোমান্টিক গান করেছেন তিনি। পাশাপাশি ব্যস্ত আছেন লোকগানের সংকলনের কাজ ও স্টেজ শো নিয়ে। এ সময়ের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা হয় তার সঙ্গে-

প্রথম হাবিব ওয়াহিদের সুরে কোনো গান করলেন। কেমন ছিল সে অভিজ্ঞতা?

হাবিব ওয়াহিদের কাজের ধরন অন্য সুরকারদের থেকে কিছুটা হলেও আলাদা। তার সুর-সংগীতে নিজস্ব স্বাক্ষর রয়েছে। তার সঙ্গে কাজ করা মানেই গায়কিতে নিজেকে ভেঙে নতুন করে উপস্থাপনের সুযোগ। সে সুযোগ যতটা সম্ভব কাজে লাগানোর চেষ্টা করেছি। আমার ধারণা, হাবিবের সুর আর গুঞ্জন রহমানের লেখা 'দূর অজানায়' গানে শ্রোতা নতুন এক সালমাকে আবিস্কার করতে পারবেন।

সামনে বিজয়ের মাস। এবারও কি দেশ ও মুক্তিযুদ্ধ নিয়ে কোনো গান প্রকাশের পরিকল্পনা আছে?

নতুন গান প্রকাশ করতে পারব কি-না জানি না। তবে আমার গাওয়া 'বাংলাদেশ' গানটি নতুন করে প্রকাশ করার ইচ্ছা আছে। বীর শহীদদের শ্রদ্ধা জানানো এবং মুক্তিযুদ্ধের চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতেই এই গানটি তৈরি করেছিলাম। কিন্তু রবিউল ইসলাম জীবনের লেখা ও নাদিমের সুর-সংগীতের এই গান সেভাবে প্রচার করতে পারিনি। ইচ্ছা আছে নিজ চ্যানেল থেকে গানটি নতুন করে প্রকাশ করার পাশাপাশি এর প্রচারণা চালানোর। কারণ, এ ধরনের গান খুব একটা গাওয়া হয়নি।

লালন শাহের কালজয়ী গান নিয়ে কয়েক খণ্ডের একটি সংকলন প্রকাশ করার কথা বলেছিলেন, কাজ কতদূর এগোল?

কাজ খুব একটা এগোয়নি। অ্যালবামের জন্য লালন শাহের গান নির্বাচন করা ভীষণ কঠিন কাজ বলে মনে হয়েছে। কোন গান রেখে কোন গান গাইব- এ নিয়ে হিমশিম খাচ্ছি। তারপরও নিজের প্রিয় এবং যে গানগুলো অনেক কম শিল্পীর কণ্ঠে শোনা গেছে, তেমনই কিছু গান নিয়ে সংকলন প্রকাশের ইচ্ছা। ডিসেম্বর থেকে পুরোদমে কাজ করার পরিকল্পনা ছিল। কিন্তু এখন মনে হচ্ছে স্টেজ শোর ব্যস্ততার কারণে অ্যালবামের কাজে একটা বিরতি নিতে হবে।

শুধু স্টেজ শোর জন্য অ্যালবামের কাজে বিরতি নিতে চাচ্ছেন?

কী করব বলুন, নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত একটানা শো করে যেতে হবে। এখন থেকেই শোর শিডিউল দিতে হচ্ছে। আসলে বেঁচে থাকার জন্যই স্টেজ শো নিয়ে এত ব্যস্ত। কারণ, এ দেশে শিল্পীদের পেশাদারিত্ব টিকে আছে স্টেজ শোর ওপর নির্ভর করে। অডিও-ভিডিও গান প্রকাশ করে যে অর্থ পাওয়া যায়, তা এতই সীমিত যে, সচ্ছলভাবে বেঁচে থাকা কঠিন।

প্রযোজনার বিষয়ে নতুন কোনো আয়োজন নিয়ে ভাবছেন?

কিছু ভিন্ন ধাঁচের গান দর্শক-শ্রোতার কাছে তুলে ধরতে চাই। সে লক্ষ্যেই আমার প্রযোজনা প্রতিষ্ঠান স্নেহা অ্যান্ড সূর্য কাজ করে যাচ্ছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর