• বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
চট্টগ্রামে জাল ব্যাংক স্লিপ দিয়ে পাসপোর্ট আবেদন, আটক ১ টেকনাফে মালয়েশিয়াগামী ৬ রোহিঙ্গা আটক সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবকের মৃত্যু অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রানে হারলো বংলাদেশের নারীরা খালেদা জিয়ার জামিন আবেদন আবারও খারিজ কুষ্টিয়ায় ট্রাকচাপায় বৃদ্ধা নিহত
৬৫২

তারেকের নির্দেশেই নির্বাচন বানচালের নতুন মিশনে রানা দাশ গুপ্ত

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্তের বিরুদ্ধে এবার আদালত অবমাননা ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ উঠেছে। ‘‘৩০ জানুয়ারী যে কোনো মূল্যে নির্বাচন প্রতিহত করা হবে এবং ওই দিন নির্বাচন করা হলে তার পরিণতি হবে ভয়াবহ’’- বৃহষ্পতিবার রাজধানীতে ঐক্য পরিষদের সভায় এমন মন্তব্য করেছেন রানা দাস গুপ্ত। চরম ধৃষ্টতা দেখিয়ে  নির্বাচন প্রতিহতের ডাক দিয়ে তিনি ২০ জানুয়ারী সারাদেশে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি আহবান করেছেন তিনি। 

নির্ভরযোগ্য একাধিক সূত্র জানিয়েছে, বিএনপি শুরু থেকেই নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করছে। নির্বাচনে অংশগ্রহণ তাদের একটি রাজনৈতিক কৌশল মাত্র। নির্বাচনে কোনোভাবেই ভোটে জিতবে না –এমন দুই প্রার্থীকে তারা মেয়র পদে মনোনয়ন দেয়।   অতি সম্প্রতি সরস্বতি পুজা নিয়ে সৃষ্ট বিতর্ককে এখন কাজে লাগাতে চাইছে বিএনপি। এজন্য তারা বেছে নিয়েছে নানা সময়ে বিতর্কিত ও সমালোচিত রানা দাস গুপ্তকে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, ‘‘রানা দাশ গুপ্ত মূলত এখন তারেক রহমানের লোক। তারেক রহমানের পক্ষে তাকে আশ্বাস দেয়া হয়েছে, বিএনপি যদি আবার ক্ষমতায় যেতে পারে তবে তাকে আইনমন্ত্রী করা হবে। তা যদি পরিস্থিতির কারণে না হয়, তবে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কোনো পদে অধিষ্ঠিত কর হবে। সূত্রটি আরো জানিয়েছে, তারেক রহমানের হয়ে বিএনপির দুজন স্থায়ী কমিটির সদস্য বিষয়টি দেখভাল করছেন। নিয়মিত তারা যোগাযোগ রাখছেন রানা দাশ গুপ্তের সাথে। বলতে গেলে তারেক রহমানের লন্ডন থেকে পাঠানো নির্দেশই এখন পালন করছেন রানা দাশ গুপ্ত।’’

এর আগে একাধিকবার দেশের শিক্ষাঙ্গনকে উত্তপ্ত করার সব ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। এবার বিএনপি চাইছে, সরস্বতি পূজাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে। শাহবাগে পুজা নিয়ে আন্দোলনের নামে সাধারণ শিক্ষার্থীদের কিছুটা হলেও তারা ফাঁদে ফেলতে সক্ষম হয়। যদিও সরস্বতি পুজা নিয়ে দেশের হিন্দু সম্প্রদায় এ পর্যন্ত কোনো বিতর্কে জড়ায়নি। শান্তিপ্রিয় হিন্দু সম্প্রদায় আদালতের সিদ্ধান্ত মেনে নিয়েছেন।

যুক্তরাজ্য বিএনপির দায়িত্বশীল পদে থাকা আব্দুল্লাহ আবু সাইদ জানিয়েছেন, ‘‘রানা দাশ গুপ্তসহ কয়েকজনের সাথে তারেক রহমানের নিবিড় সম্পর্ক রয়েছে। যা যুক্তরাজ্য বিএনপির নেতা কর্মীরা ভালো দৃষ্টিতে কখনোই নেননি। কিছুদিন আগে অর্থাৎ নির্বাচনের তফশিল ঘোষণার পর রানা দাশ গুপ্ত লন্ডনে তারেক রহমানের সাথে একটি অভিজাত হোটেলে গোপন বৈঠক করেছেন বলে খবর চাউড় হয়। সে বৈঠকে আমেরিকা পলাতক বাংলাদেশের সাবেক একজন অতি উচ্চ আইন কর্মচারী উপস্থিত ছিলেন। 

এবিষয়ে বিশিষ্ট আইনবিদ হুমায়ুন আজাদ চৌধুরি বলেন, আদালতের দেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলে এ্যাড. রানা দাশ গুপ্ত আদালত অবমাননা করেছেন। কারণ পুজার বিষয়ে আদালত তাদের সিদ্ধান্ত দিয়ে দিয়েছেন। একই ভাবে নির্বাচন বানচালের ঘোষণা রাষ্ট্রদ্রোহিতার সামিল। এছাড়া সাম্প্রদায়িক উস্কানি সৃষ্টির অভিযোগেও মামলা করা যায় তার বিরুদ্ধে। এ তিনটি অপরাধে তাকে এখনি গ্রেফতার করা উচিৎ।

আজকের খুলনা
আজকের খুলনা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর