আজকের খুলনা
ব্রেকিং:
স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে সড়কের ধর্মঘট প্রত্যাহার কিশোরগঞ্জে সিএনজি-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২, আহত ২ করাচি থেকে ৮২ টন পিঁয়াজ নিয়ে ঢাকায় পৌছেছে কার্গো বিমান বগুড়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা ময়মনসিংহে ৭০০০ কেজি লবণ উদ্ধার, গ্রেপ্তার ৪ প্রস্তুত এনসিটিবি, চলতি মাসেই শতভাগ নতুন বই

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
মাধ্যমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ খুলনা রেঞ্জে গত মাসে কোটি টাকার মাদক জব্দ কসবায় ট্রেন দুর্ঘটনা : ৫ সুপারিশ তদন্ত কমিটির রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ২৮ নভেম্বর ভারতে ব্যাংক জালিয়াতি, বাংলাদেশিসহ আটক ৪ আগামী তিনদিনে তাপমাত্রা আরো কমবে
১৬

তাজিকিস্তানে ‘আইএস’র ব্যর্থ হামলাচেষ্টা, ১৭ ‘জঙ্গি’ নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তানের উজবেক সীমান্তঘেঁষা একটি নিরাপত্তা ফাঁড়িতে মুখোশ পরা, বন্দুকধারী একদল আক্রমণকারীর হামলাচেষ্টা নস্যাৎ করে দিয়েছে সীমান্ত প্রতিরক্ষা বাহিনী। এ সময় তাজিক সীমান্তবাহিনীর পাল্টা হামলায় অন্তত ১৭ জন নিহত হন। 

গতকাল মঙ্গলবার (৫ নভেম্বর) রাতে এ ঘটনা ঘটে বলে বুধবার (৬ নভেম্বর) তাজিক কর্তৃপক্ষ জানিয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।     

তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানায়, আগ্নেয়াস্ত্রসহ মুখোশ পরা ২০ জনের অজ্ঞাত একটি দল তাজিকিস্তানের একটি সীমান্তফাঁড়িতে হামলা করে। 

তাজিক সীমান্ত বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলাকারীরা আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখার সদস্য। কর্তৃপক্ষ জানায়, বেশ কয়েক বন্দুকধারীকে আটক করা হয়। পরবর্তীতে জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে নানা তথ্য বেরিয়ে আসে। 

এক সময় সোভিয়েতের অন্তর্ভুক্ত তাজিকিস্তান মধ্য এশিয়ার দরিদ্র একটি দেশ। বেশ কয়েক বছর ধরে পার্শ্ববর্তী আফগানিস্তান থেকে নিজ ভূ-খণ্ডে আইএস’র অভ্যুত্থান ঝুঁকি ঠেকাতে চেষ্টা করে যাচ্ছে দেশটি। 

গত বছরও এক হামলায় তাজিকিস্তানে বাইসাইকেল আরোহী ৪ বিদেশি পর্যটক নিহত হন। পরবর্তীতে আইএস ওই হামলার দায় স্বীকার করে। চলতি বছরের মে মাসে দেশটির একটি কারাগারে এক দাঙ্গায় ৩২ জন নিহত হন, এর মধ্যে ২৪ জন ছিলেন আইএস সদস্য। দাঙ্গাকারীরা শুরুতে বেশ কয়েক নিরাপত্তা প্রহরীকে ছুরিকাঘাত করে ও অন্য বন্দীদের জিম্মি করে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর