আজকের খুলনা
ব্রেকিং:
শিক্ষার মান ঠিক না রাখলে এমপিওভুক্তি থেকে বাদ দেওয়া হবে : প্রধানমন্ত্রী আবরারের রুমমেট মিজান পাঁচ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল-গ্যাস না দেওয়ার নির্দেশ হাইকোর্টের বিমানের আধুনিকীকরণে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী দুই মাসে ফিটনেস নবায়ন করেছে ৮৯ হাজার ২৬৯টি গাড়ি

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
হত্যা মামলায় ক্যাসিনো খালেদ ৭ দিনের রিমান্ডে উল্লাপাড়ায় বাস খাদে পড়ে নিহত ১, আহত ৮ খিলগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রিকশাচালকের মৃত্যু তালায় মৎস্য ঘের থেকে যুবকের মরদেহ উদ্ধার বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
৭২৭

ডেঙ্গু হলে কি খাবেন কি খাবেন না?

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ৫ মে ২০১৯  

সাধারণত নোংরা পানি থেকে সৃষ্ট মশার কারণে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ে। এ কারণে এই জ্বর প্রতিরোধের জন্য চারপাশ পরিষ্কার –পরিচ্ছন্ন রাখা দরকার।

ডেঙ্গু জ্বর হলে খাওয়ার ব্যাপারে সতর্ক থাকা প্রয়োজন। এমন কিছু খাবার আছে যেগুলি খেলে দ্রুত এ রোগ ভাল হয়ে যায়। যেমন-

১. কমলায় থাকা প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ ডেঙ্গু জ্বর সারাতে ভূমিকা রাখে। এতে থাকা ফাইবার এবং ভিটামিন সি ডেঙ্গুর প্রতিষেধক হিসেবে কাজ করে।

২. ডেঙ্গু জ্বর হলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এ কারণে এ সময়ে শরীরে আর্দ্রতা বজায় রাখা দরকার। ডাবের পানিতে থাকা পুষ্টি উপাদান শরীর থেকে টক্সিন বের করে দেয়। সেই সঙ্গে দ্রুত ডেঙ্গু থেকে সেরে উঠতে ভূমিকা রাখে।

৩. ডালিমে প্রচুর পরিমাণে আয়রন থাকায় এটি রক্তের প্লাটিলেট ঠিক রাখতে সাহায্য করে। আর প্লাটিলেট ঠিক থাকলে শরীরও দ্রুত সুস্থ হয়ে ওঠে। 

৪. পেঁপের পাতা এবং বীজ ডেঙ্গু জ্বরের জন্য দারুণ উপকারী। ডেঙ্গু হলে এগুলোর জুস করে খেতে পারেন। এতে রক্তের প্লাটিলেট ঠিক থাকবে। 

৫. পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে। এই উপাদানগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে যেকোন ধরনের সংক্রমণ থেকে বাঁচায়। 

ডেঙ্গু জ্বর হলে কিছু খাবার এড়িয়ে চলা উচিত। এর মধ্যে তেলে ভাজা, ঝাল বা মসলাযুক্ত এবং ক্যাফেইন জাতীয় খাবার উল্লেখযোগ্য। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আজকের খুলনা
আজকের খুলনা