• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • শ্রাবণ ১ ১৪২৭

  • || ২৬ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
৯৪

ডুমুরিয়ায় দুগ্ধখামারি ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময়

আজকের খুলনা

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

খুলনার ডুমুরিয়া ভিলেজ সুপার মার্কেটে দুগ্ধখামারি ও উদ্যোক্তাদের নিয়ে স্টেক হোল্ডারের (প্রাণিসম্পদ অধিদপ্তর, ব্রাক ডেইরি, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও উত্তরণ) সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিতহয়।

আজ রোববার (০১ ডিসেম্বর) দুপুরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিসার মো: শরিফুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন ডুমুরিয়ার খর্নিয়া ইউনিয়ন চেয়ারম্যান শেখ দিদারুল ইসলাম, ব্রাকের ডেপুটি জেনারেল ম্যানেজার (মিল্ক কালেকশন) ডা. মো: হারুণ অর রশিদ, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র ম্যানেজার সাপ্লাই চেইন মো: মজিবুল হক, উত্তরণের সফল প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবীদ মো: ইকবাল হোসাইন ও ভিলেজ সুপার মার্কেটের সভাপতি আড়ৎদার শেখ হেবজুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার প্রোগ্রাম ম্যানেজার সুরাইয়া খাতুন।

সভায় জানানো হয়, সফল প্রকল্প ডুমুরিয়া উপজেলায় ২০১৩ সাল থেকে কৃষিপণ্য, মৎস ও প্রাণিসম্পদের আধুনিক ও টেকসই প্রযুক্তি উদ্ভাবনের ও প্রয়োগের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি ও বাজারজাতকরণের লক্ষ্যে নিরাপদ খাদ্য ও পুষ্টির নিশ্চয়তার জন্য প্রান্তিক কৃষক ও উদ্যোক্তাদের নিয়ে কাজ করছে। এর ধারাবাহিকতায় অত্র উপজেলায় দুগ্ধখামারিদের সুস্থ গাভির নিরাপদ দুধ উৎপাদন ও বাজারজাতকরণের লক্ষ্যে ব্রাক ডেইরি এন্ড ফুড প্রজেক্ট একত্রে কাজ করছে। যার আলোকে ডুমুরিয়া ভিলেজ সুপার মার্কেটে প্রকল্পের নিজস্ব অর্থায়নে নির্মিত চিলিং সেন্টারে গত ২৭ আগষ্ট ২০১৯ তারিখে দুধ সংগ্রহের কার্যক্রম শুরু হয়। ইতিমধ্যে এলাকার খামারিরা দুধের মান অনুযায়ী সঠিক ও নায্যমূল্য পাওয়ায় তাদের মধ্যে দুগ্ধ উৎপাদন ইতিবাচক সাড়া পড়েছে। যা উৎসাহজনক। বর্তমানে এ চিলিং স্টেশনে প্রায় ৪৫০জন খামারী দৈনিক গড়ে ২০০০ লিটার দুধ সরবরাহ করছেন।

সভায় উপজেলার বিপুল সংখক দুগ্ধখামারিরা উপস্থিত ছিলেন

আজকের খুলনা
আজকের খুলনা
খুলনা বিভাগের পাঠকপ্রিয় খবর