আজকের খুলনা
ব্রেকিং:
রাজশাহীর চারঘাট স্লুইচগেটের নিচে ৪টি গলিত মরদেহ ভেসে এসেছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আজ নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
সেন্টমার্টিনে দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু
৫৩

জয়পুরহাট জেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন

ঢাকা অফিস

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

২ লাখ ৩৯ হাজার ৮৪২ টি সংযোগ প্রদানের মধ্য দিয়ে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম সম্পন্ন করলো জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস)।

পবিস সূত্র জানায়, জয়পুরহাট জেলার পাঁচ উপজেলার মধ্যে কালাই ও ক্ষেতলাল উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে ঘোষণা করা হয় । গত বছরের ৫ আগস্ট গণভবন হতে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এ শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এরপর থেকে সরকারের ভিশন শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ এ স্লোগানকে সামনে রেখে বাকী ৩ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের কাজ দ্রুত এগিয়ে চলে। ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়নের কাজ সম্পন্ন হয়েছে বলে জানান, জেনারেল ম্যানেজার মো: রবিউল হক। ১৯৮৬ সালে জয়পুরহাট জেলায় বিদ্যুতায়নের কাজ শুরু করে জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতি। আগে বিদ্যুতের যাওয়া-আশা খেলার মধ্যে থাকলেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর অভাবনীয় উন্নতি হয় বিদ্যুৎ বিভাগের। শতভাগ বিদ্যুতায়ন শুধু নয়, লোড শেডিং আর দেখা যায় না। জেলার ৪ পৌরসভাসহ ৯ শ ২৩ টি গ্রাম এখন বিদ্যুতের আলোতে ঝলমল করছে। শতভাগ বিদ্যুতায়নের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী সংযোগ দেওয়া হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৮৪২ টি।

এরমধ্যে রয়েছে আবাসিক (এল টি- এ) ২ লাখ ১৬ হাজার ৮৯৮ টি, বাণিজ্যিক ( এল টি- ই) ১১ হাজার ৯৮০টি, গভীর নলকূপ ( এল টি-বি) ১ হাজার ৮১৫ টি, অগভীর নলকূপ ৩ হাজার ২৪২ টি, দাতব্য প্রতিষ্ঠান ৩ হাজার ৫৯৫ টি, জেনারেল পাওয়ার (ক্ষুদ্র শিল্প) ১ হাজার ৮৪০ টি ও লার্জ পাওয়ার সংযোগ রয়েছে ৭০ টি। এ জন্য পাঁচ উপজেলায় মোট ৪ হাজার ৫০৫ দশমিক ২০৪ কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণ করা হয়। নিরবিচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে ১২০ মেগাওয়াট ধারণ ক্ষমতা সম্পন্ন ৫ এমভিএ-১টি, ১০ এমভিএ-৫টি, ১৫ এমভিএ-১টি ও ২০ এমভিএ-২টি উপকেন্দ্র স্থাপন করা হয়েছে। বর্তমানে জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতিতে ৩২০ জন কর্মকর্তা-কর্মচারী সার্বক্ষণিক ভাবে দায়িত্ব পালন করছেন। বিদ্যুৎ বিল আদায়ের শতকরা হার হচ্ছে ৯৮ দশমিক ৯৪ বলে জানান, জেনারেল ম্যানেজার রবিউল হক। যান্ত্রিক ত্রুটি বা মেইনটেনেন্স কাজের জন্য কোন এলাকায় বিদ্যুৎ সরবরাহে একটু সমস্যা হতে পারে তা ছাড়া বর্তমানে কোন লোড শেডিং নাই বলেও জানান তিনি। সদ্য সমাপ্ত হওয়া জয়পুরহাট সদর, পাঁচবিবি ও আক্কেলপুর উপজেলা কে শতভাগ বিদ্যুতায়ন উপজেলা হিসেবে প্রধানমন্ত্রীর ঘোষণার অপেক্ষায় রয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর