• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
সচেতন হয়ে করোনা মোকাবিলা করব : রাষ্ট্রপতি প্রবাসীদের ফেরাতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক কাল চীনা পররাষ্ট্রমন্ত্রীর ফোন, সহযোগিতার আশ্বাস আইজিপি হলেন বেনজীর আহমেদ, ডিজি আবদুল্লাহ আল মামুন দেশে করোনায় আরো ৩ মৃত্যু, নতুন আক্রান্ত ৫৪ ফেসবুকে প্রধানমন্ত্রীর নামে গুজব ছড়ানোর দায়ে আটক ১ খুলনায় করোনা নিয়ে গুজব ছাড়ানোর অভিযোগে গ্রেফতার ১ মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন ফের বাড়ল হজযাত্রী নিবন্ধনের সময়সীমা ত্রাণ কার্যক্রম মনিটরিংয়ের দায়িত্বে ৫৫ কর্মকর্তা
২২১

জেএসসি-জেডিসির পুনঃনিরীক্ষায় ৩১৪০ জনের ফল পরিবর্তন

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পুনঃনিরীক্ষণে সারা দেশের ৯টি সাধারণ ও মাদরাসা শিক্ষা বোর্ডে মোট ৩ হাজার ১৪০ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ- ৫ পেয়েছে ৯৫৭ জন, তাদের মধ্যে ফেল করা ১০ জন শিক্ষার্থীও রয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) পুনঃনিরীক্ষণের ফল প্রকাশের পর শিক্ষা বোর্ডগুলোর সঙ্গে যোগাযোগ করে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ফল প্রণয়নের কাজে জড়িত শিক্ষকদের ভুলের কারণে জিপিএ-৫ পাওয়ার মতো শিক্ষার্থীরা প্রথম প্রকাশিত ফলাফলে ফেল করেছিল। পরে ফলাফল চ্যালেঞ্জ করে পরিবর্তিত এই ফল পেয়েছে তারা। গত ৩১ ডিসেম্বর এ পরীক্ষার মূল ফলাফল প্রকাশ করা হয়। পর দিন থেকে পুনঃনিরীক্ষণের আবেদন নেয়া হয়েছিল।

সংশ্লিষ্টরা আরও বলছেন, এই ভুলের কারণে বড় ধরনের দুর্ঘটনার রেকর্ড আছে। এর আগে বরিশাল শিক্ষা বোর্ডের এক পরীক্ষায় হিন্দু ধর্ম ও নৈতিকতা বিষয়ে শিক্ষার্থীদের গণহারে ফেল করার ঘটনা ঘটেছিল। ফেল করার গ্লানি সহ্য করতে না পেরে হৃদয় ঘোষ নামে এক শিক্ষার্থী ছয়তলা ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা করে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বুধবার বলেন, ফল তৈরির কাজে নানা ধরণের ভুল-ভ্রান্তি হয়ে থাকে। যেহেতু এটি মানুষ করে তাই ভুল হওয়াটা স্বাভাবিক। তবে এই ধরনের ভুল যারা করেন, তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার রীতি রয়েছে। পরবর্তী পরীক্ষা সংক্রান্ত কাজে বিরত রাখাসহ ভুলের মাত্রা অনুযায়ী বোর্ড ও মন্ত্রণালয় ব্যবস্থা নেয়। এবারের জেএসসি পরীক্ষায় ভুল করা শিক্ষকদের বিরুদ্ধেও ভুলের মাত্রা বিবেচনা করে তদ্রুপ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

৯টি শিক্ষা বোর্ডের ফলাফলে দেখা গেছে, ফেল থেকে সরাসরি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ঢাকা বোর্ডে আছে দুজন। এছাড়া চট্টগ্রাম বোর্ডে একজন এবং ময়মনসিংহ বোর্ডের ৭ জন আছে। তবে এই সংখ্যা আরও বেশি হতে পারে, কারণ অন্য শিক্ষা বোর্ডগুলো এই তথ্য গোপন করে পুনঃনিরীক্ষণের ফল তৈরি করেছে বলে অভিযোগ আছে।

দেখা গেছে, নতুন করে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ঢাকা বোর্ডে ৩১৩ জন, বরিশাল বোর্ডে ৪৩, দিনাজপুর বোর্ডে ৯১, চট্টগ্রাম বোর্ডে ৫৫, ময়মনসিংহ বোর্ডে ১৫০, রাজশাহী বোর্ডে ৯৩, মাদরাসা বোর্ডে ৪০, যশোর বোর্ডে ৮, সিলেট বোর্ডে ৪৫ এবং কুমিল্লা বোর্ডে ১১৯ জন রয়েছে। গত ৩১ ডিসেম্বর প্রকাশিত প্রথম ফলে ১০ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৭৮ হাজার ৪২৯ জন।

জানা গেছে, দশটি শিক্ষা বোর্ডে ফল চ্যালেঞ্জ করে এ বছর মোট আবেদন করেছিল এক লাখ ৩ হাজার ৯৯৪ জন। তাদের মধ্যে ৩ হাজার ১৪০ জনের ফল পরিবর্তন হয়েছে, যারা সবাই পাসের মুখ দেখেছে। এদের মধ্যে ফেল থেকে বিভিন্ন গ্রেডে পাস করা শিক্ষার্থী ৭৮৪ জন।

ফেল থেকে পাস করা শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে আছে ১৯০ জন। এছাড়া বরিশাল বোর্ডে চারজন, দিনাজপুর বোর্ডে ৯২ জন, চট্টগ্রাম বোর্ডে ৮২, ময়মনসিংহ বোর্ডে ৬৫, রাজশাহী বোর্ডে ৫১, মাদরাসা বোর্ডে ১৭০, যশোর বোর্ডে ৬২, সিলেট বোর্ডে ২৮ এবং কুমিল্লা বোর্ডে ১০৪ জন।

উল্লেখ্য, এবার জেএসসি ও জেডিসি এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এই পরীক্ষা আয়োজন করা হয়। গত ২ নভেম্বর এ পরীক্ষা শুরু হয়ে ১৩ নভেম্বর শেষ হয়।

আজকের খুলনা
আজকের খুলনা
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর