আজকের খুলনা
ব্রেকিং:
বগুড়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ২৯টি ইউনিট ময়মনসিংহে ৭০০০ কেজি লবণ উদ্ধার, গ্রেপ্তার ৪ রাজধানীতে ধর্মঘট প্রত্যাহার, যান চলাচল স্বাভাবিক চট্টগ্রামের রাউজানে দেশী অস্ত্র তৈরীর কারখানার সন্ধান : ২০ টি অস্ত্র উদ্ধার ৩৯তম বিসিএসে ৪৪৪৩ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি প্রস্তুত এনসিটিবি, চলতি মাসেই শতভাগ নতুন বই

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনার সহকারী কর কমিশনারের জামিন নামঞ্জুর নোয়াখালীতে আ’লীগের সম্মেলনে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০৪ কসবায় ট্রেন দুর্ঘটনা : ৫ সুপারিশ তদন্ত কমিটির রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ২৮ নভেম্বর ভারতে ব্যাংক জালিয়াতি, বাংলাদেশিসহ আটক ৪ আগামী তিনদিনে তাপমাত্রা আরো কমবে দেশব্যাপী চলছে ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের কর্মবিরতি কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত ধর্মঘট প্রত্যাহারের আহ্বান যাত্রী কল্যাণ সমিতির
১২৭

জিয়া-এরশাদ বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন না : তথ্য প্রতিমন্ত্রী

ঢাকা অফিস

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান বলেছেন, মেজর জিয়া এবং এরশাদ কখনোই বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন না। মহামান্য আদালতের রায়ে বলা হয়েছে অসাংবিধানিকভাবে এরা রাষ্ট্রপতির নাম লিখেছেন। তাই তারা কখনোই বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন না।

আজ মঙ্গলবার (৫ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘নভেম্বর ১৯৭৫, ষড়যন্ত্র, রক্তাক্ত বাংলাদেশ ও প্রতিক্রিয়াশীলতা’ শীর্ষক এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আলোচনা সভায় বক্তারা মুক্তিযুদ্ধ, গণহত্যা, এবং জেল হত্যাসহ বাংলাদেশে ঘটে যাওয়া নানা আন্দোলনের স্মৃতিচারণ করেন।

প্রতিমন্ত্রী বলেন, মেজর জিয়া বাংলাদেশে যে বিচারহীনতার রাজনীতি স্থাপন করে গিয়েছিলেন বঙ্গবন্ধু কন্যা সেই অপরাজনীতির হাত থেকে বাংলাদেশকে রক্ষা করেছেন। জিয়া ক্ষমতায় থাকাকালীন তার আদেশেই জেলে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। তার মৃত্যুও নির্মমভাবে হয়েছে।

তিনি আরও বলেন, মেজর জিয়া এবং এরশাদ ছিল খুনি চক্র। খুন করে ক্ষমতা দখল করেছে। এই খুনি চক্ররা কখনোই বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন না।

স্মৃতিচারণে মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার বলেন, আমরা দেখেছি মেজর জিয়া তার মন মত মানুষ হত্যা করেছে। ক্ষমতায় তার ওপরে যে যাওয়ার চেষ্টা করেছে তাকেই সে হত্যা করেছে। এমনকি অনেক মুক্তিযোদ্ধা এবং বীর বিক্রমকে তার আদেশে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছে।

১৯৭৫ সালের নভেম্বরে দেশে ঘটে যাওয়া নানাবিধ ঘটনার প্রতীয়মান সাক্ষী হিসেবে ধারা বর্ণনা করেন, সে সময়ে দেশে সামরিক বাহিনীতে কর্মরত মেজর জেনারেল, পিপিআর ও মুক্তিযোদ্ধারা।

আলোচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায়, রাশেক রহমান, মেহজাবিন খালেদ, অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব, সাংবাদিক ও সংসদ সদস্য শফিকুর রহমান প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর