আজকের খুলনা
ব্রেকিং:
কিশোরগঞ্জে সিএনজি-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২, আহত ২ করাচি থেকে আসলো পেঁয়াজের প্রথম চালান করাচি থেকে ৮২ টন পিঁয়াজ নিয়ে ঢাকায় পৌছেছে কার্গো বিমান বগুড়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ২৯টি ইউনিট ময়মনসিংহে ৭০০০ কেজি লবণ উদ্ধার, গ্রেপ্তার ৪ রাজধানীতে ধর্মঘট প্রত্যাহার, যান চলাচল স্বাভাবিক প্রস্তুত এনসিটিবি, চলতি মাসেই শতভাগ নতুন বই

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনার সহকারী কর কমিশনারের জামিন নামঞ্জুর নোয়াখালীতে আ’লীগের সম্মেলনে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০৪ কসবায় ট্রেন দুর্ঘটনা : ৫ সুপারিশ তদন্ত কমিটির রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ২৮ নভেম্বর ভারতে ব্যাংক জালিয়াতি, বাংলাদেশিসহ আটক ৪ আগামী তিনদিনে তাপমাত্রা আরো কমবে দেশব্যাপী চলছে ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের কর্মবিরতি কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত ধর্মঘট প্রত্যাহারের আহ্বান যাত্রী কল্যাণ সমিতির
১৩০

জাতিসংঘে নারী সদস্যের সংখ্যা বাড়ানোর প্রস্তাব বাংলাদেশের

ঢাকা অফিস

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারী সদস্যের সংখ্যা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। এছাড়া শান্তিরক্ষা কার্যক্রমের স্থায়িত্ব ও দক্ষতা নিশ্চিতে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি ৭৪তম অধিবেশনের বিশেষ রাজনৈতিক ও উপনিবেশ বিলোপ বিষয়ক কমিটির আওতাধীন সামগ্রিক শান্তিরক্ষা কার্যক্রম বিষয়ক এক আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

বুধবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বক্তব্যে তিনি সুনির্দিষ্ট কিছু বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেন। এগুলো হলো- শান্তিরক্ষা কার্যক্রমের অংশীজনদের মধ্যে নিয়মিত আলোচনা ও তথ্য আদান-প্রদানের জন্য জাতিসংঘ ব্যবস্থাপনার অধীনে সুনির্দিষ্ট প্রাতিষ্ঠানিক ব্যবস্থা প্রতিষ্ঠা, মাঠ পর্যায়ে সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, শান্তিরক্ষা ও শান্তি-বিনির্মাণ এই ক্ষেত্রদু’টির মধ্যে আন্ত:সমন্বয় সৃষ্টি, পারদর্শিতা ও সম্পদ এর আন্ত:সম্পর্ক নিশ্চিত করা, নারী সদস্যের সংখ্যা বৃদ্ধি, শান্তিরক্ষা মিশনসমূহে পরিবেশ দূষণ সীমিত রাখা এবং বাজেট সংক্রান্ত বিষয়গুলো বিবেচনায় আনা।

শান্তিরক্ষীদের দ্বারা সৃষ্ট যে কোনো ধরনের যৌন নির্যাতন ও সহিংসতা রোধ বিষয়ক জাতিসংঘ মহাসচিবের ’জিরো টলারেন্স’ নীতির প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থনের কথা পূনর্ব্যক্ত করেন সংসদ সদস্য প্রিন্স।

এক্ষেত্রে তিনি উল্লেখ করেন, শান্তিরক্ষীদের দ্বারা সৃষ্ট যৌন নির্যাতন এবং সহিংসতা রোধ ও সাড়াদানকল্পে গঠিত ‘সার্কেল অব লিডারশীপ’ এর একজন সদস্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সংসদ সদস্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক এক উন্মুক্ত বিতর্কে বক্তব্য রাখেন তিনি।

এ সময় তিনি বলেন, সংঘাতময় পরিবেশে ঝুঁকিপূর্ণ নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও তাদের সুরক্ষার প্রক্রিয়া শক্তিশালী করার লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ২০০০ সালে বাংলাদেশ ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক নিরাপত্তা পরিষদের রেজুলেশন ১৩২৫ গ্রহণে নেতৃস্থানীয় ভূমিকা রাখে। এই রেজুলেশন ১৩২৫ অনুযায়ী বাংলাদেশ প্রথমবারের মতো জাতীয় কর্ম-পরিকল্পনা প্রণয়নের জন্য কাজ করছে মর্মে উল্লেখ করেন প্রিন্স।

উল্লেখ্য, চলতি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের মূল কমিটিসমূহের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে বর্তমানে নিউইয়র্ক অবস্থান করছেন গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর