আজকের খুলনা
ব্রেকিং:
গত রাতে ঢাকার সিদ্ধেশরী থেকে লাশ উদ্ধার হওয়া তরুনীর নাম রুম্পা, তার বাবা পুলিশের পরিদর্শক এসএ গেমস ফুটবলে শ্রীলংকাকে ১-০ গোলে হারাল বাংলাদেশ হলি আর্টিজান মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৭ আসামির ডেথ রেফারেন্সের নথি হাইকোর্টে আইএসের টুপি কারাগার থেকে আনা হয়েছিল দাবি ডিবির খুলনায় শীর্ষ সন্ত্রাসীসহ গ্রেফতার ৩, অস্ত্র উদ্ধার নয়াপল্টন থেকে বিএনপির ৭ জন আটক

শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি বাগেরহাটে ৯৫০ বোতল ফেন্সিডিলসহ কার্গো আটক কিডনি দান করার বিধান রেখে আইন সংশোধনে হাইকোর্টের নির্দেশ হলি আর্টিসান মামলার রায়ের কপি উচ্চ আদালতে মালয়েশিয়া থেকে অবৈধ শ্রমিক ফেরাতে বিমানের ১৬টি বিশেষ ফ্লাইট আদালতে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করছে বিএনপিপন্থীরা : অ্যাটর্নি জেনারেল মায়ের সামনে জানালা দিয়ে পড়ে প্রবাসী শিশুর মৃত্যু
১৪২

জাতিসংঘে নারী সদস্যের সংখ্যা বাড়ানোর প্রস্তাব বাংলাদেশের

ঢাকা অফিস

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারী সদস্যের সংখ্যা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। এছাড়া শান্তিরক্ষা কার্যক্রমের স্থায়িত্ব ও দক্ষতা নিশ্চিতে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি ৭৪তম অধিবেশনের বিশেষ রাজনৈতিক ও উপনিবেশ বিলোপ বিষয়ক কমিটির আওতাধীন সামগ্রিক শান্তিরক্ষা কার্যক্রম বিষয়ক এক আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

বুধবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বক্তব্যে তিনি সুনির্দিষ্ট কিছু বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেন। এগুলো হলো- শান্তিরক্ষা কার্যক্রমের অংশীজনদের মধ্যে নিয়মিত আলোচনা ও তথ্য আদান-প্রদানের জন্য জাতিসংঘ ব্যবস্থাপনার অধীনে সুনির্দিষ্ট প্রাতিষ্ঠানিক ব্যবস্থা প্রতিষ্ঠা, মাঠ পর্যায়ে সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, শান্তিরক্ষা ও শান্তি-বিনির্মাণ এই ক্ষেত্রদু’টির মধ্যে আন্ত:সমন্বয় সৃষ্টি, পারদর্শিতা ও সম্পদ এর আন্ত:সম্পর্ক নিশ্চিত করা, নারী সদস্যের সংখ্যা বৃদ্ধি, শান্তিরক্ষা মিশনসমূহে পরিবেশ দূষণ সীমিত রাখা এবং বাজেট সংক্রান্ত বিষয়গুলো বিবেচনায় আনা।

শান্তিরক্ষীদের দ্বারা সৃষ্ট যে কোনো ধরনের যৌন নির্যাতন ও সহিংসতা রোধ বিষয়ক জাতিসংঘ মহাসচিবের ’জিরো টলারেন্স’ নীতির প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থনের কথা পূনর্ব্যক্ত করেন সংসদ সদস্য প্রিন্স।

এক্ষেত্রে তিনি উল্লেখ করেন, শান্তিরক্ষীদের দ্বারা সৃষ্ট যৌন নির্যাতন এবং সহিংসতা রোধ ও সাড়াদানকল্পে গঠিত ‘সার্কেল অব লিডারশীপ’ এর একজন সদস্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সংসদ সদস্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক এক উন্মুক্ত বিতর্কে বক্তব্য রাখেন তিনি।

এ সময় তিনি বলেন, সংঘাতময় পরিবেশে ঝুঁকিপূর্ণ নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও তাদের সুরক্ষার প্রক্রিয়া শক্তিশালী করার লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ২০০০ সালে বাংলাদেশ ‘নারী শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক নিরাপত্তা পরিষদের রেজুলেশন ১৩২৫ গ্রহণে নেতৃস্থানীয় ভূমিকা রাখে। এই রেজুলেশন ১৩২৫ অনুযায়ী বাংলাদেশ প্রথমবারের মতো জাতীয় কর্ম-পরিকল্পনা প্রণয়নের জন্য কাজ করছে মর্মে উল্লেখ করেন প্রিন্স।

উল্লেখ্য, চলতি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের মূল কমিটিসমূহের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে বর্তমানে নিউইয়র্ক অবস্থান করছেন গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর