আজকের খুলনা
ব্রেকিং:
গানপাউডার ও ককটেলসহ জামায়াত-শিবিরের ১৬ কর্মী আটক চট্টগ্রামের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ১৪টি ইউনিট হবিগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে নারীসহ নিহত ৩ টুঙ্গিপাড়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী মিরপুর-৭ এর চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুন, কয়েকশ ঘরবাড়ি পুড়ে ছাই যশোরে চোর সন্দেহে ভ্যানচালককে পিটিয়ে হত্যা পবিপ্রবিতে র‌্যাগিংয়ের দায়ে ১৫ শিক্ষার্থী বহিষ্কার

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেসে ভয়াবহ আগুন কক্সবাজারে বিজিবির সাথে বন্দুকযুদ্ধে নিহত ১ পাকিস্তানে টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশের মাঠের লড়াই শুরু আজ আইসিজের অন্তর্বর্তীকালীন আদেশ প্রত্যাখ্যান করলো মিয়ানমার নারায়নগঞ্জে জাহাজের নিচে চাপা পড়ে শ্রমিক নিহত, নিখোঁজ ১
৯৭

জলবায়ু পরিবর্তনে ঝুঁকির তালিকায় বাংলাদেশ ৭ম স্থানে

ডেস্ক রিপোর্ট : প্রকাশিত ১২:২৭ পিএম

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

জলবায়ু পরিবর্তনে যেসব দেশের সবচেয়ে ক্ষতির আশঙ্কা করা হচ্ছে তার মধ্যে অন্যতম বাংলাদেশ। বাংলাদেশ শীর্ষ ১০ দেশের তালিকায় সপ্তম স্থানে রয়েছে। জার্মানি ভিত্তিক গবেষণা সংস্থা জার্মানওয়াচের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। স্পেনের বার্সেলোনায় গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া জাতিসংঘের জলবায়ু সম্মেলন উপলক্ষ্যে প্রতিবেদনটি প্রকাশ পায়।

এর আগে বেশ কিছু বছর ধরে বাংলাদেশ এই তালিকার ৭ম স্থানেই ছিলো। বিশ্ব জলবায়ু ঝুঁকি সূচক-২০২০ শীর্ষক এই প্রতিবেদনেও আক্রান্ত দেশের তালিকায় একই স্থানে রয়েছে। এই তালিকায় প্রথমে রয়েছে ল্যাথিন অ্যামেরিকার দেশ পুয়ের্তো রিকো। এরপর রয়েছে যথাক্রমে মিয়ানমার, হাইতি, ফিলিপাইন, পাকিস্তান ও ভিয়েতনাম।

১৯৯১ থেকে ২০১৮ সালের মধ্যে বাংলাদেশে ১৯১টি জলবায়ু পরিবর্তনজনিত বড় দুর্যোগ আঘাত হানে। যা সবচেয়ে বেশি বড় দুর্যোগ আঘাত হেনেছে এমন দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয়।  

জলবায়ু পরিবর্তনের কারণে এই সময়ে বাংলাদেশে ১৬৮ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ডলারের আর্থিক ক্ষতি হয়েছে, যা দেশের জিডিপির শূন্য দশমিক ৪১ শতাংশ।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর