আজকের খুলনা
ব্রেকিং:
পাবনায় স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ১ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ১০ ডিগ্রি সেলসিয়াস টিকিট সংখ্যা বাড়লো বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের বরগুনায় ধর্ষণের অভিযোগে আইনজীবী আটক ঘুষের টাকাসহ সিভিল এভিয়েশন কর্মকর্তা আটক বিএসএফের গুলিতে ভারতীয় নিহত ভারতে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, অভিযুক্ত ৪ জনই পুলিশের গুলিতে নিহত

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
১৭ বাংলাদেশি জেলেকে ফেরত দিলো মিয়ানমার মুজিববর্ষে ঢাকা আসবেন মোদি-সোনিয়া-প্রণব বাবরি মসজিদ ধ্বংসের ২৭তম বার্ষিকী আজ দৃশ্যমান মেট্রোরেলের ৮ কি.মি. পথ, এ মাসেই বসছে স্লিপার জলবায়ু পরিবর্তনে ঝুঁকির তালিকায় বাংলাদেশ ৭ম স্থানে
৪৪

ছোট্ট কিছু কাজে জীবন হোক আরও সহজ!

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১১ আগস্ট ২০১৯  

আমাদের মধ্যে অনেকেই ভাবেন যে, সুস্থ থাকা বা জীবনকে একটু সহজভাবে পরিচালিত করা বেশ কঠিন একটি কাজ। আসলেই কি তাই? না! আপনার প্রতিদিনের জীবন স্বাস্থ্যকর ও সহজ করে তুলতে পারেন আপনি সহজেই। কীভাবে? নিচে আপনার জন্যই থাকল কিছু দরকারি টিপস-

মাইগ্রেনের পান করুন আঙুরের রস-

মাইগ্রেন হলেই অনেক অনেক ওষুধ না খেয়ে খানিকটা আঙুরের রস পান করুন। মাইগ্রেনের ফলে সাধারণত আমাদের মস্তিষ্কের সেরোটোনিনের ভারসাম্য ব্যাহত হয়। আর তাই, মাইগ্রেন শুরু হচ্ছে বোঝার সাথে সাথেই যদি আপনি আঙুরের রস পান করেন, সেক্ষেত্রে ব্যথা থেমে যাবে কিছুক্ষণের মধ্যেই। এটি ওষুধ ব্যথাকে থামায় না, বরং ব্যথাকে প্রতিরোধ করে। 

চুলের যত্নে স্যামন মাছ খান-

উজ্জ্বল আর নরম চুল কে না চায়? অথচ, প্রতিদিন ঘুম থেকে উঠেই আপনাকে হয়তো দেখতে হয় মাথাভর্তি রুক্ষ চুল। অনেক বেশি যত্নের ঝামেলা না নিয়ে চুলকে সুন্দর রাখতে স্যামন মাছ খান। এই মাছে প্রচুর পরিমাণ ওমেগা ৩ এবং ভিটামিন ডি আছে। যার ফলে আপনার চুল ও মাথার ত্বক কখনোই শুষ্ক হবে না। 

মেদ ঝরাবে লেবু পানি-

না, লেবুর জুসের কথা বলা হচ্ছে না। চেষ্টা করুন বোতলে লেবু ও খানিকটা লবণ মিশিয়ে সেটা পান করার। এটি হয়তো অন্যান্য রসের মতো বা কোনো পানীয়ের মতো সুস্বাদু নয়। তবে এই সামান্য কাজটিই আপনার পাকস্থলির সমস্যা দূর করবে। 

একই সাথে, দ্রুত ওজন কমাতেও সাহায্য করবে। লেবু ও লবণ মেশানো পানি আমাদের ক্ষুধাবোধ কমাতে সাহায্য করে। একইসাথে, এটি আমাদের হজম করার ক্ষমতা বাড়িয়ে তুলে ওজন কমানোর ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

নখ পরিষ্কারে টুথপেস্ট- 

নখে হলদে ছোপ পড়েছে? প্রসাধনী বা স্বাভাবিক কারণেই আমাদের নখে খানিকটা হলদে ভাব চলে আসতে পারে। এই সমস্যা থেকে দূরে গিয়ে নখকে সুন্দর ও সাদা করে তুলতে টুথপেস্ট ব্যবহার করুন। নখে টুথপেস্ট ব্যবহার করলে টুথপেস্টের ভেতরে থাকা উপাদান যেমন দাঁত পরিষ্কারের সময় দাঁতকে সাদা করে তোলে এবং সুরক্ষা দেয়, তেমনই নখের ক্ষেত্রেও একই কাজ করে। 

সঠিক তেলের মিশ্রণ ব্যবহার করুন- 

চুলকে শুধু সুন্দর নয়, বড়ও করে তুলতে চান? খুব সহজ। ক্যাস্টর অয়েল, নারিকেল তেল এবং অ্যাভোকাডো তেল বেছে নিন। এই তিন ধরনের তেলই আমাদের মাথার চামড়ায় বসে না থেকে যথাযথ পুষ্টি প্রদান করে। 

তাই, একটি পাত্র নিয়ে তাতে তিনটি মিশ্রণ সমপরিমাণে মিশ্রিত করুন। এরপর সেটাকে ভালোভাবে ঝাঁকিয়ে নিয়ে মাথায় ১০-১৫ মিনিট সময় ধরে ম্যাসাজ করুন। এরপর সেটাকে ঘণ্টাখানিক রেখে গোসল করে ফেলুন। চুল ভেজা থাকাকালীন সময়েই কিছুটা তেলের মিশ্রণ চুলের নিচের অংশে মাখিয়ে নিন। সপ্তাহে এই কাজটি ২-৩ বার করুন। এতে করে আপনার চুল দ্রুত বেড়ে উঠবে। 

ঘুম থেকে ওঠার আধা ঘণ্টা পরেই নাশতা করুন- 

সকালে ঘুম থেকে উঠে প্রথমে লেবু ও লবণ মেশানো পানি পান করুন। তবে শুধু তাই নয়, এর আধা ঘণ্টা পর সকালের নাশতাটাও সেরে ফেলুন। এই সময় আমাদের হজম করার ক্ষমতা ধীর থাকে। সেটাকে জাগিয়ে তুলতে নাশতা করাটা বেশ জরুরি। এতে করে আপনার পেট অনেকটা সময়ের জন্য বেশি ভরা থাকবে। 

দাঁত পরিষ্কারে ফল ব্যবহার করুন-

দাঁত পরিষ্কার করার জন্য শুধু টুথপেস্ট নয়, নানারকম ফলও ব্যবহার করুন। এক্ষেত্রে, স্ট্রবেরি, কমলালেবু এবং আপেল খুব কার্যকরী। তাই, এই ফলের মিশ্রণ দিয়ে দাঁত ব্রাশ করার চেষ্টা করুন। দেখবেন, বাড়তি অনেক দাগ সহজেই দূর হয়ে গিয়েছে।

নিজের জীবনকে আরেকটু সুন্দর, আরেকটু সহজ করে তুলতে চাইছেন বাড়তি কোনো পরিশ্রম ছাড়া? উপরের কৌশলগুলো তাহলে একবার ব্যবহার করেই দেখুন না!

আজকের খুলনা
আজকের খুলনা