• রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৫ শাওয়াল ১৪৪১

আজকের খুলনা
২৫

চীনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯২ শতাংশের বেশি মানুষ

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে কিছুটা স্বস্তি ফিরেছে। গত কয়েক মাস ধরে প্রাণঘাতী করোনাভাইরাসের সঙ্গে রীতিমত যুদ্ধ করে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সম্ভব হয়েছে চীন।

দেশটিতে নতুন করে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। শুধু তাই নয়, নতুন করে দেশটির স্থানীয় বাসিন্দাদের মধ্যে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আগের তুলনায় অনেক কম। এখন যারা আক্রান্ত হচ্ছেন তাদের বেশিরভাগই বিদেশি নাগরিক।

হুবেই প্রদেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা শূন্যের কোঁঠায় এসে পৌঁছায়। কিন্তু চীনে এখন নতুন করে আতঙ্ক তৈরি করেছে বিদেশফেরত নাগরিকরা। দ্বিতীয় দফায় নতুন করে বিদেশফেরত নাগরিকরাই করোনায় আক্রান্ত হচ্ছে। ফলে এই বিদেশফেরত নাগরিকদের মাধ্যমেই দেশটিতে দ্বিতীয় দফায় মহামারি শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সেকারণে করোনার সংক্রমণ পুরোপুরি শূন্যের কোটায় নামিয়ে আনতে বিদেশিদের প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে চীন। শুক্রবার রাত থেকেই কার্যকর হচ্ছে এই নিষেধাজ্ঞা। অপরদিকে, আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের মোট সংখ্যা ৮১ হাজার ৩৯৪। অপরদিকে মারা গেছে ৩ হাজার ২৯৫ জন। অপরদিকে, এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৪ হাজার ৯৭১ জন। যা মোট আক্রান্তের তুলনায় ৯২ শতাংশের বেশি।

এটাকে ইতিবাচক হিসেবেই ধরা হচ্ছে। অর্থাৎ এই হিসেব অনুযায়ী দেশটিতে করোনায় আক্রান্তের মধ্যে অধিকাংশই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে।

বর্তমানে বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রানঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ১৮৫ জন। অপরদিকে, ২৭ হাজার ৩৬০ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৩৩ হাজার ৩৬০ জন।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪ হাজার ১৪২। করোনায় এখন পর্যন্ত মারা গেছে ১ হাজার ৬৯৬ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৫২২ জন। এছাড়া ২ হাজার ৪৬৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ইতালিতে। এছাড়া এখন পর্যন্ত ইউরোপের দেশ ইতালিতেই করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৪৯৮। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯ হাজার ১৩৪ জন এবং হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১০ হাজার ৯৫০ জন।

আজকের খুলনা
আজকের খুলনা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর