• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
চীনা পররাষ্ট্রমন্ত্রীর ফোন, সহযোগিতার আশ্বাস আইজিপি হলেন বেনজীর আহমেদ, ডিজি আবদুল্লাহ আল মামুন দেশে করোনায় আরো ৩ মৃত্যু, নতুন আক্রান্ত ৫৪ ফেসবুকে প্রধানমন্ত্রীর নামে গুজব ছড়ানোর দায়ে আটক ১ খুলনায় করোনা নিয়ে গুজব ছাড়ানোর অভিযোগে গ্রেফতার ১ মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন ফের বাড়ল হজযাত্রী নিবন্ধনের সময়সীমা ত্রাণ কার্যক্রম মনিটরিংয়ের দায়িত্বে ৫৫ কর্মকর্তা
১১৭৮

চীনের ক্ষতিতে বাণিজ্যিক ক্ষেত্রে লাভবান হতে পারে বাংলাদেশ

আজকের খুলনা

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

করোনা আতঙ্কের পর ক্রেতা ও উৎপাদনকারীদের একাংশ ইতিমধ্যে চীন ছাড়ার কথা ভাবছেন। তারা চীনের পাশাপাশি অন্য উৎস খুঁজছেন। এমতাবস্থায় চীনা অংশীদারেরা ভিয়েতনাম, বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে যাওয়ার কথা ভাবতে পারে। ফলে নিঃসন্দেহে লাভবান হবে বাংলাদেশ। অবশ্য চীনের বাইরে নতুন কোনো দেশ বেছে নেয়া সহজ হবে না। এ বিষয়ে মার্কিন সাময়িকী ফোর্বস এর প্রতিবেদনে বলা হয়েছে, কোনো দেশের চীনের মতো সরবরাহ ব্যবস্থা নেই। কিছু বড় আয়তনের দেশের চীনের মতো করকাঠামো আছে। যার তালিকায় ভারত থাকলেও তাদের সরবরাহ ব্যবস্থা বা লজিস্টিকস সেবার অবস্থা খারাপ। এরপর অবশ্য আসতে পারে মেক্সিকোর নাম। দেশটি এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে ত্রিপক্ষীয় বাণিজ্য চুক্তি করেছে।

অন্যদিকে বাংলাদেশের ‘সুযোগ’ বলার পিছনে অন্তত তিনটি কারণ রয়েছে। ঢাকার মতো শহরে অল্প জায়গায় বিপুল মানুষের বাস থাকায় শ্রমিক সহজলভ্য হবে। এছাড়া সিংহভাগ শ্রমিকের ভাষা ও সংস্কৃতি একই, যা শ্রমঘন শিল্পের জন্য জরুরি এবং সর্বশেষ পানির প্রাপ্যতা রয়েছে প্রচুর।

এ বিষয়ে পোশাক খাতের বড় উদ্যোক্তা ও ভিয়েলাটেক্সের চেয়ারম্যান কে এম রেজাউল হাসনাত বলেন, ‘মধ্য মেয়াদে বাংলাদেশের গ্যাস, বিদ্যুতের ঘাটতি থাকছে না। সমুদ্রবন্দরও হচ্ছে। বিনিয়োগকারীরা এলে তাদের স্বস্তিতে কারখানা করার সুযোগটি দিতে হবে।’

অবশ্য চীন থেকে কারখানা সরবে, তার মানে এই নয় যে দেশটি খালি হয়ে যাবে। চীন বছরে প্রায় আড়াই ট্রিলিয়ন (আড়াই লাখ কোটি) ডলারের পণ্য রপ্তানি করে। বাংলাদেশের চেয়ে ৬২ গুণ বেশি। সেখান থেকে কিছু অংশ সরলেও অন্যদের জন্য তা বিপুল।

 

আজকের খুলনা
আজকের খুলনা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর