আজকের খুলনা
ব্রেকিং:
সিরাজগঞ্জে ট্রাকচাপায় দুই ব্যবসায়ী নিহত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার রঞ্জু মিয়াসহ পাঁচ ‘রাজাকারের’ রায় মঙ্গলবার বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
মাগুরায় সিএনজি চাপায় পথচারী নিহত পুলিশের ওপর বোমা হামলায় জড়িত অভিযোগে গ্রেফতার ২ পিরোজপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আড়াইহাজারে এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগে আটক ২ টঙ্গীতে ভয়াবহ আগুন, আহত ২
৩৮

চিলাহাটি থেকে ভারতের সঙ্গে রেল যোগাযোগ পুনঃস্থাপনের কাজ শুরু

ঢাকা অফিস

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৯  

জেলার ডোমার উপজেলার চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী সীমান্ত পর্যন্ত রেলপথ নির্মাণ কাজ শুরু হয়েছে।

৬৮ কোটি টাকা ব্যয়ে আগামী ২১ সেপ্টেম্বর ৬ দশমিক ৬ কিলোমিটার ওই নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। কাজ শেষে ৫ দশক পর ওই পথে ভারতের সঙ্গে রেল যোগাযোগ পুণঃস্থাপন হবে।

সূত্রমতে, ব্রিটিশ আমলে এ পথটি চালু ছিল। সে সময়ে ভারতের দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত ট্রেন চলাচল ছিল নিয়মিত। এরপর পাক-ভারত যুদ্ধে থেমে যায় সে গতি। সে থেকে পরিত্যক্ত হয়ে পড়ে চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে দুই দেশের পরিত্যক্ত ওই রেলপথ নির্মাণ করে রেল যোগাযোগ পুণঃস্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় ভারত সরকার ৩১ কোটি টাকা ব্যয়ে তাদের অংশে ৪ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথের নির্মাণ কাজ ২০১৭ সালের ৫ নভেম্বর শুরু করে শেষ করেন ২০১৮ সালের ১৪ মার্চ।

অপরদিকে বাংলাদেশ অংশের প্রায় ৭ কিলোমিটার রেললাইন নির্মাণ করছে ম্যাক্স ইন্টারন্যাশনাল নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের প্রকল্প কর্মকর্তা মো. রোকনুজ্জামান সিহাব জানান, ৬৮ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ধীন ১ বছর মেয়াদে প্রকল্পটির কার্যাদেশ দেওয়া হয় চলতি বছরের ৮ জুলাই। এরপর থেকে প্রাথমিক কাজ শুরু হয়। ইতিমধ্যে অবৈধ স্থাপনা সরানো হয়েছে। আগামী ২১ সেপ্টেম্বর রেলমন্ত্রী নূরল ইসলাম সুজন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

চিলাহাটি রেলস্টেশন মাস্টার আব্দুল মতিন বলেন, বর্তমানে চিলাহাটি থেকে খুলনা, ঢাকা ও রাজশাহী সরাসরি ট্রেন চলাচল করছে। এসব স্থানে ৫টি আন্তঃনগরসহ একটি মেইল ট্রেন চলাচল করছে। পরিত্যক্ত রেলপথটি পুণঃনির্মাণ শেষে ভারতের সঙ্গে রেল যোগাযোগ শুরু হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর