আজকের খুলনা
ব্রেকিং:
ক্ষমা চাইলেন দৈনিক সংগ্রামের সম্পাদক উত্তর বাড্ডার ফোম কারখানার আগুন নিয়ন্ত্রণে বঙ্গবন্ধু বিপিএল :১৮১ রানের লক্ষ্যে ব্যাটে নেমে ৩৬ রানেই ২ উকেটের পতন কুমিল্লার. (৩.১ ওভার) চাঁদাবাজ-ভূমিদস্যূ হাসু কাসু বাহিনীর মূল হোতা হাসেমকে অস্ত্র-ইয়াবাসহ আটক করেছে র‌্যাব যুক্তরাজ্যে নির্বাচন : জয় পেলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ, বাংলাদেশি বংশোদ্ভূত রুপা, রুশনারা ও আফসানা বরিশালে পাঁচ বস্তা গাঁজাসহ নারী আটক কক্সবাজারে ৮ লাখ ইয়াবা ও ছয়টি আগ্নেয়াস্ত্রসহ আটক ৪

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
সিলেটে বিএনপির ৫৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা টেকনাফে ৮ লাখ ইয়াবা-অস্ত্রসহ ৪ ব্যবসায়ী আটক কুমিল্লার কোটবাড়ীতে স্কুলের ছাত্রাবাস থেকে এক ছাত্রের মরদেহ উদ্ধার নোয়াখালীতে বাসচাপায় এক মাদ্রাসা ছাত্রী নিহত ধামরাইয়ে প্রাইভেট কার চাপায় মোটর সাইকেল আরোহী নিহত টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে নতুন ৯ বিচারপতির শ্রদ্ধা পাটুরিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি এবার মেঘালয়ে কারফিউ, বন্ধ মোবাইল-ইন্টারনেট রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে সিদ্ধান্ত শিগগিরই : আইসিজে প্রেসিডেন্ট
২৪

ঘুমের জন্য ভাল খাবার, মন্দ খাবার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

রাতে ঘুমাতে না পারলে বিরক্তির শেষ থাকে না। বয়স্কদের এই অভিজ্ঞতা হয় প্রায়ই। ঘুম ভাল না হলে স্মৃতিশক্তি সমস্যা, বদ মেজাজ, পতন আর দুর্ঘটনার সম্ভাবনা থাকে। ঘুমের আগে কিছু খাবার খেলে ঘুম হরণ করে, আবার কিছু খাবার আনে নিটোল ঘুম। জেনে নিন ঘুমের জন্য ভাল খাবার মন্দ খাবার:

চেরি: ঘুমের আগে চেরি খাওয়া ভালো। কারণ এতে আছে এতে মেলাটোনিন যা ঘুম আনে। 

ব্যাকন চিজ বার্গার-কফি: ফাস্ট ফুড বার্গার বেজায় খারাপ। কফিও ঘুমের আগে খুব বাজে। কারণ এতে আছে ক্যাফেইন। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র উজ্জীবিত করে নির্ঘুম রাত কাটাবার ব্যবস্থা করে।

দুধ: ঘুমের জন্য দুধ বেশ ভাল। এক গ্লাস গরম দুধে আছে অ্যামাইনো এসিড ট্রিপ্টোফ্যান। 

চকলেট: বাজে। এতে কেবল ক্যাফেইনই নয়, আছে ক্যালরি আর থিওব্রমিনের মতো সব উদ্দীপক।

কলা: ঘুম আনে ভালো। এতে আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম যা পেশিকে করে শিথিল। কলায় আছে শর্করা তাও ঘুম আনে। স্বাস্থ্যকর, আর পটাশিয়াম চাই হৃদস্বাস্থ্য আর কগ্নিটিভ কাজকর্মের জন্য।

এনার্জি ড্রিংক-সোডা: এনার্জি ড্রিংক খুব বাজে। আছে ক্যাফেইন। ৮ আউন্স রেড বুল ৮০ মিলিগ্রাম ক্যাফেইন। ২০ আউন্সে আছে ৯১ মিলিগ্রাম ক্যাফেইন। এছাড়াও কোমল পানীয়তে আছে আর রাসায়নিক সাইতটরাস আর সোডিয়াম বেঞ্জ ইয়েট, অম্ল ঢেকুর হয়, ঘুমের জন্য ভাল না।

টার্কি -মিষ্টি আলু: ঘুমের জন্য টার্কি ভাল। এতে আছে ট্রিপটোফেন নিদ্রা আকর্ষক। আর মিষ্টি আলু তো ঘুমের মাসি। এতে আছে পটাশিয়াম।

তেল মশলা তরকারি-মুরগি: তেল মশলা তরকারি বেজায় খারাপ। বুক জ্বালা হবে। মুরগি রাতে খাওয়া ঠিক না । ঘুম ভাল হয় না।

আজকের খুলনা
আজকের খুলনা