• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আজকের খুলনা
১৮

ঘুমালেই বাড়বে আয়ু

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২০  

অনেকেই আছেন কাজের চাপে কিংবা অন্যান্য কারণে কম ঘুমান। আবার ঘুম কম হয়। জানেন কি? যারা কম ঘুমান তাদের আয়ু কম। গবেষণা বলছে, যারা ঘুমান বেশি তাদের আয়ুও নাকি বেশি। অর্থাৎ ঘুমালেই বাড়বে আয়ু। কারণ ঘুমের অভাব আমাদের শরীর আর মস্তিস্কের ওপর নাটকীয় প্রভাব ফেলে। 

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালোফোর্নিয়ার নিউরোসায়েন্স এন্ড সাইকোলজির প্রফেসর ম্যাথিউ ওয়াকার বলেন, যাদের কম ঘুমানোর অভ্যাস তাদের বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেক বেশি। কেননা শরীরকে চাঙ্গা রাখতে এবং কর্মক্ষম রাখতে ঘুমের প্রয়োজন অনেক বেশি। 

প্রফেসর ম্যাথিউ ওয়াকার বলেন, রোগব্যাধি নিয়ে মানুষের ওপর যত রকমের গবেষণা হয়েছে, সেখান থেকে একটা বিষয় খুব স্পষ্ট। যে যত কম ঘুমাবেন, তার আয়ু তত কমবে। কাজেই বৃদ্ধ বয়স পর্যন্ত যদি বাঁচতে চান, শরীর সুস্থ রাখুন এবং রাতে ভালো করে ঘুমান।

ঘুম খুবই সার্বজনীন। এটা একেবারে বিনামূল্যের স্বাস্থ্য ব্যবস্থা। ঘুম স্বাস্থ্যের জন্য এতটাই ভালো যে প্রফেসর ওয়াকার এখন ডাক্তারদের সঙ্গে লবি করছেন প্রেসক্রিপশনে যেন তারা রোগীদের ঘুমের পরামর্শ দেন।  

ঘুমের উপকারিতার সীমা নেই। ঘুম না হলে শরীর আর মনের ওপর এর মারাত্মক প্রভাব পড়ে।তবে ঘুমের উপকারিতা পেতে হলে সেটি হতে হবে স্বাভাবিক ঘুম। স্লিপিং পিল খেয়ে ঘুমালে হবে না। কারণ স্লিপিং পিল আবার ক্যান্সার, ইনফেকশন বা অন্য অনেক রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

যখন আমরা ঘুমাই না, বা কম ঘুমাই, তখন শরীর এবং মনের ওপর বেশ প্রভাব পড়ে।উন্নত বিশ্বে যত রকমের রোগ-ব্যাধিতে মানুষের মৃত্যু ঘটছে, তার অনেকগুলোর সঙ্গেই অনিদ্রার বেশ গুরুতর বা মোটামুটি রকমের সম্পর্ক আছে। যেমন: আলজেইমার, ক্যান্সার, হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, ডিপ্রেশন, দুশ্চিন্তা বা এমনকি আত্মহত্যা।

সুস্বাস্থ্যের জন্য একজন মানুষ সাত হতে নয় ঘন্টা ঘুমাতে পারেন। তবে অতিরিক্ত ঘুম শরীর দুর্বল করে দেয়। আবার সাত ঘন্টার নিচে ঘুমালে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা এবং আপনার সজ্ঞানতা হ্রাস পেতে থাকে।

তবে ঘুম কম হওয়ার অনেক কারণ আছে। যেমন- পরিবেশ, ব্যস্ত জীবন, তাপমাত্রা, দুশ্চিন্তা ইত্যাদি। আপনার কর্মব্যস্ত দিনের মাঝে রাতের ঘুম ঠিক রাখুন। অন্তত সাত থেকে আট ঘণ্টা নিয়ম করে ঘুমান। এতে করে শরীর সুস্থ থাকবে। ফলে আপনার আয়ুও বাড়বে। 

আজকের খুলনা
আজকের খুলনা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর