আজকের খুলনা
ব্রেকিং:
তিস্তা নদীশাসনে বড় প্রকল্প নেয়া হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে : সিইসি জিয়াউর রহমান দেশে প্রথম জুয়া চালু করেছিলো : হানিফ ছাত্রলীগ-যুবলীগই নয়, আ.লীগের অনেকেও নজরদারিতে: কাদের রাজশাহীর চারঘাট স্লুইচগেটের নিচে ৪টি গলিত মরদেহ ভেসে এসেছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনা মহানগরে ইয়াবাসহ তিন মাদক কারবারী আটক চাঁদপুরে বিদ্যুতের তারে জড়িয়ে মাদ্রাসাছাত্রের মৃত্যু সোনাইমুড়ীতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার মধুপুরে ট্রাকচাপায় ভ্যান চালক নিহত চাঁপাইনবানগঞ্জে যুবকের কবজি কাটার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ৪
১৪

গাঁজা সেবনে শীর্ষে নিউইয়র্ক, দিল্লির চেয়ে এগিয়ে করাচি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

গাঁজা সেবনে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে পাকিস্থানের করাচি। আর তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। এই তালিকায় শীর্ষে রয়েছে তবে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর।

অ্যাডোলেসেন্ট ব্রেন কন্টিনিটিভ ডেভেলপমেন্ট স্টাডি (এবিসিডি) নামের একটি সংস্থার করা মাদক-সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাঁজা সেবনের নিরিখে বিশ্বের বড় বড় শহরকে টেক্কা দিয়েছে দিল্লি। দিল্লিতে ২০১৮ সালে গাঁজা বিক্রি হয় প্রায় ৩৮.২ টন, অর্থাৎ ৩৮ হাজার ২৬০ কেজি। এই নিরিখে দিল্লির থেকে অনেকটাই এগিয়ে করাচি।

করাচিতে গত বছর গাঁজা বিক্রি হয় প্রায় ৪২ টন, অর্থাৎ প্রায় ৪২ হাজার কেজি। এশিয়ার এই দুই শহরকে অনেকটাই পেছনে ফেলেছে নিউইয়র্ক। গত বছর নিউইয়র্কে গাঁজা বিক্রি হয়, ৭৭.৪ টন।

এই তালিকায় প্রথম দশে রয়েছে ভারতের আরও একটি শহর মুম্বাই। এই শহর তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে। গতবছর মুম্বাইয়ে গাঁজা বিক্রি হয় প্রায় ৩২.৪ টন।

এবিসিডির এই প্রতিবেদন প্রকাশ্যে আসার পর উদ্বেগ জানিয়েছেন সমাজবিজ্ঞানীরা। তারা বলছেন, এই প্রতিবেদনেই প্রমাণিত হচ্ছে, আমাদের যুবসমাজ বিপথে চালিত।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর