আজকের খুলনা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর গাড়ি বহরে গুলি চালিয়ে ২৪ কর্মী হত্যা, ৫ জনের ফাঁসি খুলনায় যুবক‌ হত্যার দা‌য়ে ৬ জ‌নের যাবজ্জীবন খুলনার দাকোপে বিদ্যুৎস্পৃষ্টে যুবক নিহত সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি পুলিশের ওপর বোমা হামলা : নব্য জেএমবি’র ২ সদস্য আটক

সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
প্রথম আলো সম্পাদকের ৪ সপ্তাহের আগাম জামিন সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু আ’লীগের ২৪ কর্মীকে হত্যা : যুক্তিতর্ক উপস্থাপন আজ চাঁদপুরে ছেলের হাতে বাবা খুন, মা হাসপাতালে
৭৯

গাঁজা সেবনে শীর্ষে নিউইয়র্ক, দিল্লির চেয়ে এগিয়ে করাচি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

গাঁজা সেবনে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে পাকিস্থানের করাচি। আর তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। এই তালিকায় শীর্ষে রয়েছে তবে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর।

অ্যাডোলেসেন্ট ব্রেন কন্টিনিটিভ ডেভেলপমেন্ট স্টাডি (এবিসিডি) নামের একটি সংস্থার করা মাদক-সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাঁজা সেবনের নিরিখে বিশ্বের বড় বড় শহরকে টেক্কা দিয়েছে দিল্লি। দিল্লিতে ২০১৮ সালে গাঁজা বিক্রি হয় প্রায় ৩৮.২ টন, অর্থাৎ ৩৮ হাজার ২৬০ কেজি। এই নিরিখে দিল্লির থেকে অনেকটাই এগিয়ে করাচি।

করাচিতে গত বছর গাঁজা বিক্রি হয় প্রায় ৪২ টন, অর্থাৎ প্রায় ৪২ হাজার কেজি। এশিয়ার এই দুই শহরকে অনেকটাই পেছনে ফেলেছে নিউইয়র্ক। গত বছর নিউইয়র্কে গাঁজা বিক্রি হয়, ৭৭.৪ টন।

এই তালিকায় প্রথম দশে রয়েছে ভারতের আরও একটি শহর মুম্বাই। এই শহর তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে। গতবছর মুম্বাইয়ে গাঁজা বিক্রি হয় প্রায় ৩২.৪ টন।

এবিসিডির এই প্রতিবেদন প্রকাশ্যে আসার পর উদ্বেগ জানিয়েছেন সমাজবিজ্ঞানীরা। তারা বলছেন, এই প্রতিবেদনেই প্রমাণিত হচ্ছে, আমাদের যুবসমাজ বিপথে চালিত।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর