আজকের খুলনা
ব্রেকিং:
খুলনায় শিশু আফসানাকে গণধর্ষণ ও হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন লাখ সদস্য নিয়োজিত থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী গুলিস্তান মহানগর নাট্যমঞ্চের পুকুর থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার ডেঙ্গুর স্থায়ী সমাধানে ৫ বছর মেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে: সাঈদ খোকন প্রতিটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে: প্রধানমন্ত্রী রাজশাহীর বাগমারার মা-ছেলেকে গলা কেটে হত্যা মামলায় ৩ জনের ফাঁসি ৪ জনকে যাবজ্জীবন

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রোহিঙ্গাদের এনআইডি প্রদানে সহায়তাকারী তিনজন রিমান্ডে ঈশ্বরগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী নিহত, স্বামী আটক কিশোরগঞ্জে ট্রাকচাপায় ২ স্কুলছাত্র নিহত রাঙ্গামাটির বাঘাইছড়িতে ২ জনকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত
৬৮

গরু-মহিষের শিং ও হাঁড় থেকে তৈরি বোতাম বিদেশে রপ্তানি হচ্ছে

ঢাকা অফিস

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

জেলার সৈয়দপুরে গরু-মহিষের শিং ও হাঁড় থেকে তৈরি করা হচ্ছে উন্নতমানের বোতাম। সেই সাথে তৈরি হচ্ছে চিরুনি ও শোপিস।

নজরকাড়া ডিজাইন ও নকশার এসব বোতাম, চিরুনি, শোপিস রপ্তানি হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। ‘এগ্রো রিসোর্স লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান এসব সামগ্রি প্রস্তুত করছে।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. নজরুল ইসলাম বলেন, আগে গ্রামে ও শহরে গরু-মহিষ জবাইয়ের পর শিং ও হাঁড় ফেলে দেয়া হতো, সেটি একটি অপচয় ছিল। এখন ব্যবসায়ীদের মাধ্যমে সেসব শিং ও হাঁড় সংগ্রহ করে তা থেকে বোতাম, চিরুনি তৈরি করে বিদেশে রপ্তানি করা হচ্ছে।

তিনি জানান, বর্তমানে চীন, অস্ট্রেলিয়া, হংকং, জার্মানিসহ বিভিন্ন দেশে এসব বোতাম রপ্তানি করা হচ্ছে। দিন দিন চাহিদা বাড়ায় গরু-মহিষের হাঁড় ও শিং থেকে বোতাম তৈরির আরো দু’টি কারখানার নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে।

তিনি বলেন, ‘গরু-মহিষের শিং ও হাঁড় থেকে বোতাম, চিরুনি ও বিভিন্ন শো-পিস তৈরী করে বিদেশে রপ্তানি করে প্রচুর আয় করা সম্ভব। এতে করে দেশে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, সরকারের রাজস্ব আয় বাড়বে।’

উল্লেখ্য, সৈয়দপুর শহরের কুন্দল নামক স্থানে ১৯৮০ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানির দ’ুটি কারখানায় সহ¯্রাধিক নারী-পুরুষ কাজ করছেন।

গরু-মহিষের শিং ও হাঁড় প্রক্রিয়া করে বিভিন্ন আকারের উন্নতমানের বোতাম তৈরি হচ্ছে। এসব বোতাম শার্ট, প্যান্ট, কোর্ট, সাফারিসহ বিভিন্ন পোষাকে ব্যবহারের উপযোগি। তৈরি করা হচ্ছে বাহারি নকশার চিরুনি ও শো-পিস।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর