আজকের খুলনা
ব্রেকিং:
গানপাউডার ও ককটেলসহ জামায়াত-শিবিরের ১৬ কর্মী আটক চট্টগ্রামের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ১৪টি ইউনিট হবিগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে নারীসহ নিহত ৩ টুঙ্গিপাড়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী মিরপুর-৭ এর চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুন, কয়েকশ ঘরবাড়ি পুড়ে ছাই যশোরে চোর সন্দেহে ভ্যানচালককে পিটিয়ে হত্যা পবিপ্রবিতে র‌্যাগিংয়ের দায়ে ১৫ শিক্ষার্থী বহিষ্কার

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেসে ভয়াবহ আগুন কক্সবাজারে বিজিবির সাথে বন্দুকযুদ্ধে নিহত ১ পাকিস্তানে টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশের মাঠের লড়াই শুরু আজ আইসিজের অন্তর্বর্তীকালীন আদেশ প্রত্যাখ্যান করলো মিয়ানমার নারায়নগঞ্জে জাহাজের নিচে চাপা পড়ে শ্রমিক নিহত, নিখোঁজ ১
৫০

খেতের পোকামাকড় খেয়ে বেচে আছে এই যুবক

গাইবান্ধা প্রতিনিধি : প্রকাশিত ১১:১৬ এএম

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

খেতের বা ফসলের ক্ষতিকর পোকামাকড় বা কীট-পতঙ্গ খেয়ে মানুষের উপকার করেন বলে দাবি করেছেন এক যুবক।  আশপাশে কোথাও কোন গাছ বা ক্ষেতে পোকামাকড়ের আক্রমণ হলে তিনি সেখানে গিয়ে সেসব খেয়ে ফেলেন। 

অদ্ভুত কাজ করা এ যুবকের নাম ওয়াসিম।  গাইবান্ধা জেলার বোনাপাড়া শিমুল তাইর গ্রামের রমজান আলীর ছেলে।  বোনাপাড়া কলেজের ছাত্র তিনি। সম্প্রতি এই যুবক প্রেসক্লাবে এসে সাংবাদিকদের সামনে কীট-পতঙ্গ খেয়ে তাক লাগিয়ে দেন।  এলাকায় তিনি পোকামারা ওয়াসিম নামে পরিচিত।

ওয়াসিম বলেন, ‘প্রকৃতিতে বিভিন্ন ধরনের কীট-পতঙ্গ আছে, যা মানুষের এবং প্রকৃতির জন্য যথেষ্ট ক্ষতিকর।  এসব কীট-পতঙ্গ নিধন করতে কোটি কোটি টাকার ওষুধ ব্যবহার করতে হয় এবং কীটনাশক ব্যবহার করতে হয়।  তবে এসব ক্ষতিকর কীট-পতঙ্গ নিধনে আমি ভুমিকা রাখতে পারি। ’

জমিতে ক্ষতিকর কীট-পতঙ্গ ধ্বংস করতে তাকে খবর দিলেই এই কাজ তিনি করে দিতে পারেন বলে দাবি করেন ওয়াসিম। বোনাপাড়া শিমুল তাইড় গ্রামের আশেপাশে ও তার শিক্ষা প্রতিষ্ঠানের অনেকেই তাকে পোকামারা ওয়াসিম বলে ডাকেন।

তার বাবা আটা ব্যবসায়ী রমজান আলী জানান, তার দুই ছেলে ওয়াসিম, রাসেল এবং মেয়ে দীপ্তি। ওয়াসিম সবার বড়।  সে সেনাবাহিনীতে চাকরি করে নিজেকে বন জঙ্গলের ক্ষতিকর কীট-পতঙ্গ ও উদ্ভিদ নিধনকারী হিসেবে পরিচিত হতে চায়।

বোনারপাড়া কলেজের উপাধ্যক্ষ ফারুক হোসেন জানান, ওয়াসিম তার কলেজের ছাত্র। সে দীর্ঘদিন ধরে উদ্ভিদ ও খেতের ক্ষতিকর পোকা মাকড় খেয়ে আসছে ।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর