• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
৩৯

খুলনা কারাগার থেকে মুক্তি পাচ্ছেন আরও ৫ কারাবন্দি

আজকের খুলনা

প্রকাশিত: ৯ মে ২০২০  

করোনায় সরকারের সাধারণ ক্ষমার আওতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তৃতীয় দফার নির্দেশে খুলনা জেলা কারাগার থেকে মুক্তি পাচ্ছেন আরও পাঁচ জন বন্দি।

বিকেলে এর অংশ হিসেবে আলী আকবর শেখ নামে একজনকে খুলনা জেলা কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। বাকি চারজন জরিমানা প্রদান সাপেক্ষে মুক্তি পাবেন। খুলনা জেলা কারাগার কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।

মুক্তিপ্রাপ্ত আলী আকবর শেখ বাগেরহাটের ফকিরহাট উপজেলার বাসিন্দা ইসাহাক শেখের ছেলে।

মুক্তির তালিকায় থাকা অপর চার বন্দি হলো- খুলনা মহানগরীর দৌলতপুর এলাকার টিটো শেখ, খানজাহান আলী থানা এলাকার টিপু মুন্সি, রূপসা উপজেলার কামরুল হাসান সুফিয়ান এবং পাইকগাছা উপজেলার রণজিৎ কুমার সরদার।

এসব বন্দিরা চুরি ও যৌতুক মামলায় আদালত কর্তৃক এক বছর করে দণ্ডপ্রাপ্ত হয়ে খুলনা জেলা কারাগারে আসেন। ইতোমধ্যেই প্রত্যেকের ২-৩ মাস করে সাজা ভোগ সম্পন্ন হয়েছে।

খুলনা জেলা কারাগারের সুপার মো. ওমর ফারুক রাইজিংবিডিকে জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ (কারা-২) শাখার ২৯ এপ্রিলের প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী ফৌজদারী কার্যবিধির ৪০১(১) ধারার প্রদত্ত ক্ষমতাবলে সরকার কর্তৃক পাঁচ জন বন্দির অবশিষ্ট কারাদণ্ড মওকুফ করা হয়েছে।

এর মধ্যে আলী আকবর শেখ নামে একজনকে শুক্রবার বিকেলে মুক্তি দেওয়া হয়েছে।

তবে, প্রজ্ঞাপনের শর্তানুযায়ী অপর চার কয়েদির জরিমানা বকেয়া থাকায় তাদের আটক রাখা হয়েছে। জরিমানার অর্থ পরিশোধ সাপেক্ষে তাদের মুক্তি দেওয়া হবে।

প্রসঙ্গত, করোনার কারণে সরকার লঘুদণ্ড ও ২০ বছরের অধিক সাজাপ্রাপ্তদের মুক্তির সিদ্ধান্ত নিয়েছে। তারই অংশ হিসেবে খুলনা জেলা কারাগার থেকে এমন ৬৮ জনকে মুক্তির প্রস্তাব করা হয়।

প্রথম দফায় খুলনা কারাগার থেকে কাউকে মুক্তি দেওয়া হয়নি। দ্বিতীয় দফায় ১৪ জনকে মুক্তির প্রস্তাব দেওয়া হয়। ওই ১৪ জনের মধ্য থেকে ৫ মে দুজনসহ মোট সাতজনকে মুক্তি দেওয়া হয়।

আজকের খুলনা
আজকের খুলনা
খুলনা বিভাগের পাঠকপ্রিয় খবর