• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
৯৯৪

খুলনায় টিসিবির পণ্য বিক্রি অব্যাহত : জনমনে স্বস্তি

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২০  

খুলনায় পবীত্র রমজান শুরুর আগ মূহুর্তে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি অব্যাহত থাকায় সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরেছে। ১ এপ্রিল থেকে রমজান উপলক্ষে নগরীর ১৫টি পয়েন্টে পণ্য বিক্রি শুরু হয়েছে। চলবে রমজানের শেষ পর্যন্ত। 

এর আগে মুজিববর্ষ উপলক্ষে ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ট্রাকে করে মুসুর ডাল, চিনি ও সয়াবিন তেল বিক্রি করা হয়। রমজান উপলক্ষে আরও দুটি পণ্য ছোলা ও খেজুর বিক্রি শুরু হয়েছে। প্রায় এক মাস আগে থেকেই খোলা বাজারে কম মূল্যে পণ্য বিক্রির ঘোষণায় স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মাঝে। নগরীর সাধারণ মানুষের সাথে কথা হলে তারা জানায়, রোজার আগে থেকে কম দামে পণ্য কিনতে পারায় তারা খুশি। রমজান মাস জুড়ে এ কার্যক্রম অব্যাহত রাখার দাবী জানিয়েছেন তারা। 

নগরীর ময়লাপোতা মোড়ে টিসিবির ভ্রাম্যমান পণ্য বিক্রির ট্রাক থেকে পণ্য কিনতে আসা ক্রেতা মাসুম বিল্লাহ বলেন, করোনাভাইরাসের কারণে বাজারে অনেক পণ্যের ঘাটতি দেখা দিয়েছে। আবার দামও েএকেক দোকানে একেক রকম। সে তুলনায় টিসিবির পণ্যের দাম হাতের নাগালে থাকায় অনেক সাশ্রয় হয়েছে। 

টিসিবি থেকে জানা গেছে, টিসিবির সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা, চিনি ও মুসুর ডাল ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। নগরীর বাজারগুলোতে এখন খেজুর ২৫০ থেকে ৩০০ টাকা কেজি, ছোলা ৭৫ থেকে ৮০ টাকা কেজি ও আমদানি করা পেঁয়াজ ৩৫ থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে টিসিবি সব সময় বাজারমূল্যের চেয়ে কমেই পণ্য বিক্রি করে থাকে। বর্তমানে বাজারে সয়াবিন তেল প্রতি লিটার ১০০ থেকে ১০৫ টাকা, চিনি ৬৫ টাকা এবং মুসুর ডাল (অস্ট্রেলিয়া) ৬৫ থেকে ৬৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টিসিবির পণ্য বিক্রির স্থানগুলো হচ্ছে নগরীর ময়লাপোতা, গলতামারীর মোড়, পাওয়ার হাউজ মোড়, রূপসা ট্রাফিক মোড়, টুটপাড়া কবরখানা মোড়, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, শিববাড়ি মোড়, নিউ মার্কেট চত্বর, বয়রা বাজার মোড়, বৈকালী বাজার মোড়, লবণচরা বান্দা বাজার এবং নতুন বাজার মোড় একসঙ্গে, খালিশপুর গোল চত্বর, দৌলতপুর মীনাক্ষীর সামনে, ফুলবাড়িগেট মোড়।

এছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দেড়টা পর্যন্ত্ম নগরীর শিববাড়ি মোড়ে অবস্থিত টিসিবির আঞ্চলিক কার্যালয়ের বিক্রয় কেন্দ্র থেকে এসব পণ্য পাওয়া যাবে।
টিসিবির আঞ্চলিক ব্যবস্থাপক রবিউল মোর্শেদ জানান, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে ১৫ দিনব্যাপী বিশেষ কার্যক্রম শেষ হওয়ার পরেই ১ এপ্রিল থেকে রমজানের ৫টি পণ্য বিক্রি শুরু হয়েছে। টানা এক মাস নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে ট্রাকে করে পণ্য বিক্রি চলবে। পর্যায়ক্রমে পণ্য বিক্রির স্পট বাড়ানো হবে।
তিনি আরও বলেন, এবার মূল নির্দেশনা হচ্ছে রমজানকে সামনে রেখে কোনোভাবেই যেন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম না বাড়ে। জনগণ যাতে স্বল্পমূল্যে প্রয়োজনীয় পণ্য কিনতে পারে এজন্য এবার আগেভাগেই টিসিবি বিক্রি কার্যক্রম হাতে নিয়েছে। প্রতিটি ট্রাকে পর্যাপ্ত পণ্য দেওয়া হবে। জনগণ ঠিকমতো ট্রাক থেকে পণ্য কিনতে পারছে কি-না নজরদারির জন্য টিসিবির নিজস্ব জনবল, গোয়েন্দা সংস্থা, সাদা পোশোকে পুলিশ ও র‌্যাব মাঠে থাকবে।

টিসিবির দপ্তর পুর্নবিন্যাস : টিসিবির খুলনা আঞ্চলিক কার্যালয়ের অধীনে থাকা ২১টি জেলাকে মোট ৩টি আঞ্চলিক কার্যালয়ে ভাগ করা হয়েছে। এর মধ্যে ঝিনাইদহ নতুন কার্যালয়ের আওতায় ঝিনাইদহ, মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা ও যশোর জেলা থাকছে। মাদীরপুর নতুন আঞ্চলিক কার্যালয়ের আওতায় মাদারীপুর, গোপালগঞ্জ, রাজবাড়ি, ফরিদপুর ও শরিয়তপুর জেলা থাকছে। 
খুলনা কার্যালয়ের আওতায় থাকছে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী ও নড়াইল। টিসিবির আঞ্চলিক ব্যবস্থাপক রবিউল মোর্শেদ জানান, সারাদেশে টিসিবির নতুন ৪টি আঞ্চলিক কার্যালয় খোলা হয়েছে। এর মধ্যে দুটি এই অঞ্চলে। এতে করে পণ্য বিতরণ ও বিক্রি কাজ আরও সহজ হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর