আজকের খুলনা
ব্রেকিং:
রাজধানীতে আনসারুল্লাহ’র ২ সদস্য আটক এসএ গেমস : ১০ উইকেটে জিতলো বাংলাদেশ ভারতে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, অভিযুক্ত ৪ জনই পুলিশের গুলিতে নিহত টাঙ্গাইলে মাইক্রোবাস-কাভার্ডভ্যান সংঘর্ষে একই পরিবারের ৩ জন নিহত

শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
দৃশ্যমান মেট্রোরেলের ৮ কি.মি. পথ, এ মাসেই বসছে স্লিপার জলবায়ু পরিবর্তনে ঝুঁকির তালিকায় বাংলাদেশ ৭ম স্থানে চিত্রগ্রাহক মাহফুজুর রহমান আর নেই
৩৯৮

খুলনায় চুইঝালের চাহিদা দিন দিন বাড়ছে

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

চুই ছাড়া খুলনাঞ্চলে কোরবানির মাংস রান্না হয় না বললেই চলে। মাংসের স্বাদ বাড়ানোর জন্য এখানে চুইঝাল ব্যবহারের প্রচলন যুগ যুগ ধরে। যে কারণে কোরবানির ঈদকে সামনে রেখে চুইঝালের দাম বেড়ে গেছে।

চুইঝালের জন্য বিখ্যাত খুলনায় এবারের কোরবানির বাজারে এ মশলাটির দাম সব রেকর্ড ভঙ্গ করেছে। মাস খানেক আগে যে চুইঝালের কেজি ছিল ৫শ’ টাকা, সেটি এখন বেড়ে দাঁড়িয়েছে এক হাজার টাকায়। আর এক হাজার টাকার টা দেড় হাজার টাকায়। বিক্রেতারা ইচ্ছামতো দাম বাড়িয়ে দিচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের।

কোরবানির ঈদের বাজারে চুইঝালের এত দাম বাড়াতে ক্ষিপ্ত সাধারণ ক্রেতারা। তারা বলছেন, খুলনাঞ্চলের চুই সারাদেশে জনপ্রিয়তা অর্জন করেছে। যার কারণে দিন দিন চাহিদা বাড়ছে। সঙ্গে বাড়ছে দামও। বেশি দামের কারণেই এ অঞ্চলের অধিকাংশ গরিব মানুষের মশলার তালিকা থেকে চুইঝাল বাদ পড়বে এবারের ঈদে।

খুলনার সর্ববৃহৎ বাজার বড় বাজারে চুইঝাল কিনতে আসা মুরাদ নামে এক ক্রেতা বলেন, খুলনার চুইঝালের সুখ্যাতি রয়েছে সারাদেশে। অথচ সেই খুলনার মানুষই এবার দাম বেড়ে যাওয়ার কারণে চুইঝাল কিনতে পারছেন না।

গল্লামারী বাজারের ক্রেতা আব্দুল গফুর লিটন বলেন, আগামী ১২ আগস্ট উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। যেখানে পশু কোরবানির মাধ্যমে মানুষ নিজের আত্মার পশুকে কোরবানি দেবে। কিন্তু সব সময়ের মত এ ঈদেও কিছু অসাধু ব্যবসায়ী তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। খুলনাঞ্চলের একটি মুখরোচক সুস্বাদু মাংসের মশলা চুইঝাল। কোরবানির সময় যেটার চাহিদা অনেক গুণ বেড়ে যায়। এ সুযোগে কয়েকদিন আগে ৩শ’ থেকে ৫শ’ টাকা দামে বিক্রি হওয়া মধ্যম মানের চুইঝাল বিক্রি হচ্ছে এক হাজার ৫শ’ থেকে দুই হাজার টাকা।তিনি বলেন, ঈদ এলেই ব্যবসায়ীরা চুইঝালের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেন। তাই ঈদের সময় বাজার মনিটরিংয়ের মাধ্যমে এসব বিষয়কে রুখে দেওয়া উচিত।

সরেজমিনে দেখা গেছে, খুলনার বড় বাজার, কেসিসি সন্ধ্যা বাজার ও গল্লামারী বাজারে এক কেজি স্থানীয় ভালো মানের চুইঝাল বিক্রি হচ্ছে দেড়-দুই হাজার টাকায়। এছাড়া পাহাড়ি চুইঝাল প্রকার ভেদে ৫শ’-এক হাজার টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা জানান, কোরবানির ঈদে চুইঝালের চাহিদা সবচেয়ে বেশি। এটি শুধু মাংস নয়, তরকারি, ডাল, মাছের সঙ্গেও খাওয়া যায়। খুলনার চুই দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে।

তারা আরও জানান, দক্ষিণাঞ্চলে চুইঝাল একটি পরিচিত ও জনপ্রিয় গুরুত্বপূর্ণ মশলা ফসল। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, নড়াইল প্রভৃতি জেলায় চুইঝালের চাষ করা হয়। ভালো মানের চুইঝাল দেড়-দুই হাজার টাকা। 

বড় বাজারের চুইঝাল ব্যবসায়ী শাহিন বলেন, কোরবানি ঈদ উপলক্ষে চুইঝালের বিক্রি কয়েক গুণ বেড়ে গেছে।

অস্বাভাবিক দাম বাড়া প্রসঙ্গে তিনি বলেন, এ বছর চুইঝালের উৎপাদন কম। চাহিদা বেশি। যে কারণে দাম একটু বেড়েছে।কেসিসি সন্ধ্যা বাজারের চুইঝাল বিক্রেতা মো. রাব্বি বলেন, কোরবানির বাজারে ভোজনরসিকদের কাছে চুইয়ের কদর অনেক বেশি। প্রতি কেজি ভালো মানের চুইঝাল বিক্রি হচ্ছে দেড় হাজার টাকা।

খুলনার নাগরিক নেতা সেলিম বুলবুল বলেন, খুলনাঞ্চলের চুইঝাল এখন রাজধানীসহ দেশের বেশিরভাগ অঞ্চলের ভোজনরসিকদের কাছে প্রিয় ও পছন্দের একটি মশলা জাতীয় খাবার। কোরবানির ঈদ এলেই ঐতিহ্যবাহী এ খাবারের দাম বহু গুণ বেড়ে যায়। কিন্তু এবার দাম বেড়েছে অস্বাভাবিক হারে।

তিনি বলেন, মাংসের স্বাদ বাড়াতে চুইঝালের বিকল্প নেই। বিভিন্ন সামাজিক আচার-অনুষ্ঠানসহ ঈদ-পার্বণে চুইয়ের কদর বেড়ে যায় অনেক। ঠিক সেই সময় অসাধু ব্যবসায়ীরা চুইঝালের দাম বাড়িয়ে দেন।

তিনি দাম বাড়া রোধে বাজার মনিটরিংয়ের দাবি জানান।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর