আজকের খুলনা
ব্রেকিং:
নিজের সংস্কৃতি ছাড়া ভেতরের শক্তি বিকাশ করা যায় না : পরিকল্পনামন্ত্রী ভুল বোঝাবুঝিতে বিজিবি-বিএসএফের গোলাগুলি, আলোচনা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী তরুণ প্রজন্মকে মোবাইল আসক্তি থেকে বেরিয়ে আসতে হবে: আতিকুল ইসলাম যুবলীগ নিয়ে আলোচনা হবে রোববার : কাদের

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৫ দিন পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় নৌরুটে ফেরি চলাচল শুরু ভারতীয় জেলের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগসহ দুই মামলা গাজীপুরে তরুণীর লাশ উদ্ধার, আটক ২ অভয়নগরে বাসচাপায় ২ পথচারী নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত
২১

খালি পেটে মধু আর রসুন খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

একটি মিষ্টি আরেকটি ঝাঁঝালো স্বাদের। একটি ব্যবহার করা হয় মিষ্টিজাতীয় খাবারে, আরেকটি মশলাদার খাবার তৈরিতে। কিন্তু এই দুটি উপাদান একইসঙ্গে খেলে কেমন হয়? বলছি মধু আর রসুনের কথা। শুনে নিশ্চয়ই একটু অবাক লাগছে। মধুও কি একসঙ্গে খাওয়া যায়!

মধু কিংবা রসুন- এদের গুণের কথা বেশি না হোক, অন্তত কিছু তো জানেন। আমাদের শরীরের পক্ষে এ দু’টি উপাদানই বেশ উপকারী। আপনার যদি কাঁচা রসুন খাওয়ার অভ্যাস থাকে তবে আপনি তুলনামূলকভাবে অন্যদের থেকে বেশি সুস্থ।

শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, ঔষধি গুণের জন্য রসুনের কদর চিরকাল। কাঁচা রসুন খাওয়া অভ্যাস করতে পারলে এড়ানো যায় অসংখ্য রোগভোগ। তবে জেনে রাখতে হবে তার সঠিক প্রয়োগ। নিয়মিত রসুন খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ এবং উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করা সম্ভব। এটি হার্টের নানা অসুখকেও দূরে রাখে।

এদিকে মধুও আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের ভেতর ও বাইরে বিভিন্ন ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করে। মধুতে থাকা শর্করা হজমশক্তি বাড়ায়। এতে থাকা ডেক্সট্রিন সরাসরি রক্তে প্রবেশ করে দ্রুত শক্তি জোগায়।

মধু আর রসুন একসঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেলে আপনি নানা উপকার পাবেন। চলুন তবে জেনে নেই কিভাবে তৈরি করবেন এবং খেলে কী উপকারিতা মিলবে-

* একটি মাঝারি মাপের রসুনের তিন-চারটি কোয়া কুচি করে নিন। এবার তাতে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেলে আপনার শরীর ঝরঝরে থাকবে এবং সারাদিনেও ক্লান্তি এসে কাবু করতে পারবে না।

* একটি পেঁয়াজের অর্ধেক কুচি করে নিন। সঙ্গে নিন পাঁচ কোয়া রসুন কুচি, দু’টি শুকনো মরিচ কুচি, এক টেবিল চামচ আদা কুচি, একটি আস্ত লেবুর রস এবং আপেল সাইডার ভিনেগার।

একটি পাত্রে পেঁয়াজ, রসুন, আদা ও শুকনো মরিচ কুচি মেশান। এবার তাতে লেবুর রস মেশান। এরপর মেশান ভিনেগার। সর্দিকাশি, গলা ব্যথা ইত্যাদি সারাতে এটি বেশ কার্যকরী। তবে খেয়াল রাখুন যেন এটি তৈরি পর সংরক্ষণের পাত্রটি সবসময় ঢাকা থাকে।

আজকের খুলনা
আজকের খুলনা