আজকের খুলনা
ব্রেকিং:
জামিন পেলে চিকিৎসার জন্য বিদেশে যাবে খালেদা জিয়া : জানিয়েছেন তার বোন সেলিমা ইসলাম বাংলাদেশ ভারত প্রথম টেস্ট আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকায় শুরু পঞ্চগড়ে ট্রাকের নিচে পিষ্ট হয়ে স্কুলছাত্র নিহত রোহিঙ্গাদের এন আই ডি কেলেংকারীর ঘটনায় নির্বাচন কমিশনের উচ্চমান সহকারী আবুল খায়ের ও আনোয়ার হোসেন গ্রেফতার রেল ঘটনার দতন্ত রিপোর্ট তিন দিনের ভিতর দেওয়া হবে যত দ্রুত সম্ভব আবরার হত্যা মামলার বিচারকাজ শেষ করা হবে: আইনমন্ত্রী মিয়ানমার সফরে যাচ্ছেন সেনাবাহিনী প্রধান উদ্ধার হলো চরে আটকেপড়া লঞ্চের ৫০০ যাত্রী বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলার চার্জশীট প্রস্তুত, অভিযুক্ত ২৫, সরাসরি হত্যায় জড়িত ১১ ট্রেন দুর্ঘটনা: ১৬ যাত্রী নিহতের ঘটনায় আখাউড়া রেলওয়ে থানায় অপমৃত্যুর মামলা বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষায় আইন পাস

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
বীতশ্রদ্ধ হয়ে বিএনপি ছেড়ে যাচ্ছেন খোদ তাদেরই নেতারা : হানিফ দৌলতপুরে বিজিবির হাতে ৬টি সোনার বারসহ এক নারী আটক প্রবাসী ভোটার: সংযুক্ত আরব আমিরাতে অনলাইন সেবা শুরু ১৮ নভেম্বর বেনাপোলে ৮টি স্বর্নের বারসহ ১ জন আটক প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের ৭১ তম জন্মদিন আজ শুক্রবার সৌদি থেকে ফিরবেন নির্যাতনের শিকার সেই সুমি ক্ষমা চাইলেন মসিউর রহমান রাঙ্গা সৌদিতে নারী শ্রমিক না পাঠানোর অনুরোধ সংসদে
১৭

ক্ষতিপূরণের দাবিতে সানোফি বাংলাদেশে কর্মরতদের মানববন্ধন

ঢাকা অফিস

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

শ্রমিকদের কোনো প্রকার ক্ষতিপূরণ দেওয়া ছাড়াই শেয়ার বিক্রি করার অভিযোগ উঠেছে বহুজাতিক ওষুধ প্রস্ততকারক প্রতিষ্ঠান সানোফি বাংলাদেশের বিরুদ্ধে। ক্ষতিপূরণ দেওয়া ছাড়া শেয়ার বিক্রির মাধ্যমে কোম্পানিটি প্রতারণার আশ্রয় নিয়েছে বলেও অভিযোগ।

আজ রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব অভিযোগ তুলে ধরেন কোম্পানিটিতে কর্মরতরা।

মানববন্ধনে কর্মরতরা বলেন, কোম্পানির প্রায় এক হাজার কর্মকর্তা-কর্মচারীর দেওয়া ক্ষতিপূরণ ফাইল নিয়ে কোনো ধরনের আলোচনা না করে কোম্পানির প্রাপ্য অর্থ (প্রভিডেন্ট ফান্ড, গ্রেচ্যুইটি) অন্য কোম্পানির হাতে তুলে দেওয়া ও ক্ষতিপূরণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ অবস্থায় আমরা কর্মবিরতি শুরু করতে বাধ্য হই। আমাদের কর্মবিরতি মানে আমাদের প্রতিদিনের রুটিন ওয়ার্ক, ডাক্তার ভিজিট ও ফার্মেসি ভিজিট বন্ধ রেখেছি। তবে দরকারি ওষুধ সরবরাহে কোনো প্রকার বাধা সৃষ্টি করি নাই। বরং ২২টি বিক্রয় কেন্দ্রে রোগীর প্রয়োজনে আমরা ওষুধ সরবরাহে সহযোগিতা করেছি।

তারা বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মবিরতি হলেও কোম্পানির পক্ষে বড় কর্মকর্তারা আমাদের হুমকি, ভয়-ভীতি দিতে থাকে। তবুও আমাদের যৌক্তিক দাবি আদায়ে আন্দোলন অব্যাহত রেখেছি।

সানোফি বাংলাদেশ কর্মকর্তা কল্যাণ পরিষদের সভাপতি আনোয়ার হোসেন বলেন, দাবি আদায়ে আমরা কোম্পানিকে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছিলাম, কিন্তু তারা আমাদের দাবি মেনে নেয়নি কোম্পনির কান্ট্রি চেয়ার বা ব্যবস্থাপনা সম্পাদক (এমডি)। এসময়ের মধ্যে কোনো আলোচনা না হওয়ায় বা যৌক্তিক কোনো সিদ্ধান্ত না আসায় প্রাথমিকভাবে আমরা শুধু ঢাকায় কর্মরত সাড়ে ৩০০ কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মানববন্ধনের আয়োজন করেছি। দাবি আদায় না হলে আরও কঠার আন্দোলনে যাবো।

‘বাংলাদেশ থেকে বহুজাতিক কোম্পানি শেয়ার হস্তান্তর করার ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের ক্ষতিপূরণের রেওয়াজ চলে আসছে। যা গত বছর গ্ল্যাক্সো কোম্পানি সঠিকভাবে পালন করেছে। এ বিষয়ে আমাদের দাবি আদায়ে আমরা বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ফরাসি রাষ্ট্রদূত, বিদেশি বিনিয়োগকারী শিল্প বণিক সমিতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের হস্তক্ষেপ কামনা করি।’

সানোফি বাংলাদেশের ৪৫ শতাংশ শেয়ার সরকারের শিল্প মন্ত্রণালয় ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি)। সানোফি বাংলাদেশে কর্মরত প্রায় সাড়ে ৩০০ কর্মকর্তা-কর্মচারী মানববন্ধনে উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর