আজকের খুলনা
ব্রেকিং:
সাতটি নতুন থানা ও বিশ্বনাথকে পৌরসভা ঘোষণা করেছে সরকার অর্থ আত্মসাতের মামলায় বিএনপির সাংসদ হারুনসহ ৩ জনের কারাদণ্ড গ্রেফতারের আগে সরকারের অনুমতি নেয়া সংক্রান্ত সরকারি চাকরি আইন ২০১৮ বিধান নিয়ে হাইকোর্টের রুল আইনজীবীর সহকারী মোবারক হত্যা মামলায় ১২ জনের মৃত্যুদণ্ড মেননের বিরুদ্ধে চাঁদা নেওয়ার অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী

সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২১ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
গাজীপুরে কারখানার আগুন নিয়ন্ত্রণে বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা , আসামি ৫ হাজার ঢাকায় আনসার আল ইসলামের ৪ ‘জঙ্গি’ গ্রেপ্তার ময়মনসিংহে পুলিশের ঘিরে রাখা লাগেজে মিলল এক ব্যক্তির লাশ
৮৩১

ক্যান্সার শনাক্তের নতুন উপায়

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮  

ক্যান্সারের ত্রিমাত্রিক মডেলের একটি ভার্চুয়াল বাস্তবতা (ভিআর) বানিয়েছেন ক্যামব্রিজ ইন্সটিটিউটের বিজ্ঞানীরা। যেটিকে রোগটি শনাক্ত করার নতুন উপায় হিসেবে বিবেচনা করা হচ্ছে। এতে রোগীর কাছ থেকে টিউমারের নমুনা সংগ্রহ করে তাতে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। এমনকি প্রতিটি কোষের সব তথ্য বের করে আনা যাবে।

গবেষকরা বলছেন, এতে ক্যান্সার নিয়ে আমাদের বোঝাপড়া আরও জোরাল হবে। চিকিৎসার নতুন উপায় বের করে আনতেও এটি আমাদের সহায়তা করবে।

ভিআর যেভাবে কাজ করবে : গবেষকরা স্তন ক্যান্সারে কলার এক ঘনমিলিমিটার বাইওপসি নেবেন। যাতে অন্তত এক লাখ কোষ থাকতে হবে। এরপর তা পাতলা টুকরো করে কেটে স্ক্যান করা হবে। তাদের আণবিক মেকআপ ও ডিএনএ’র বৈশিষ্ট্য দেখাতে মার্কার দিয়ে কালি মাখা হবে।

পরে ভিআর দিয়ে টিউমারটি নতুন করে তৈরি করা হবে। একটি ভার্চুয়াল বাস্তবতার পরীক্ষাগারে ত্রিমাত্রিক টিউমারের বিশ্লেষণ করা সম্ভব হবে। ব্রিটিশ ক্যামব্রিজ ইন্সটিটিউটের ক্যান্সার গবেষক অধ্যাপক গ্রেগ হ্যানন বলেন, এর আগে এতটা বিস্তারিতভাবে টিউমার নিয়ে গবেষণা করা সম্ভব হতো না। ক্যান্সার শনাক্ত করতে এটি একটি নতুন উপায়।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর