আজকের খুলনা
ব্রেকিং:
হারপিক পানে খুলনা-৫ আসনের এমপি নারায়ন চন্দের ছেলে অভিজিতের মৃত্যু পাকিস্তানের পথে বাংলাদেশ ক্রিকেট দল হাইকোর্টের ভুয়া জামিন দিয়ে আসামী মুক্ত করার অপরাধে খুলনায় আরাফাত হোসেন কারাগারে হাতীবান্ধা সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ বাংলাদেশি নিহত রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ৩ শ্রমিকের

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের তারকা ফুটবলার জুলিও সিজার গাইবান্ধায় সিএনজি অটোরিকশার ধাক্কায় গৃহবধূর মৃত্যু মানিকগঞ্জে ঘড়ে ঢুকে মেয়ের সামনে মাকে খুন সাতক্ষীরায় বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল পল্লী বিদ্যুতের কর্মীর গাজীপু‌রে ট্রাকচাপায় শিশু নিহত
৮৮৪

ক্যান্সার শনাক্তের নতুন উপায়

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮  

ক্যান্সারের ত্রিমাত্রিক মডেলের একটি ভার্চুয়াল বাস্তবতা (ভিআর) বানিয়েছেন ক্যামব্রিজ ইন্সটিটিউটের বিজ্ঞানীরা। যেটিকে রোগটি শনাক্ত করার নতুন উপায় হিসেবে বিবেচনা করা হচ্ছে। এতে রোগীর কাছ থেকে টিউমারের নমুনা সংগ্রহ করে তাতে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। এমনকি প্রতিটি কোষের সব তথ্য বের করে আনা যাবে।

গবেষকরা বলছেন, এতে ক্যান্সার নিয়ে আমাদের বোঝাপড়া আরও জোরাল হবে। চিকিৎসার নতুন উপায় বের করে আনতেও এটি আমাদের সহায়তা করবে।

ভিআর যেভাবে কাজ করবে : গবেষকরা স্তন ক্যান্সারে কলার এক ঘনমিলিমিটার বাইওপসি নেবেন। যাতে অন্তত এক লাখ কোষ থাকতে হবে। এরপর তা পাতলা টুকরো করে কেটে স্ক্যান করা হবে। তাদের আণবিক মেকআপ ও ডিএনএ’র বৈশিষ্ট্য দেখাতে মার্কার দিয়ে কালি মাখা হবে।

পরে ভিআর দিয়ে টিউমারটি নতুন করে তৈরি করা হবে। একটি ভার্চুয়াল বাস্তবতার পরীক্ষাগারে ত্রিমাত্রিক টিউমারের বিশ্লেষণ করা সম্ভব হবে। ব্রিটিশ ক্যামব্রিজ ইন্সটিটিউটের ক্যান্সার গবেষক অধ্যাপক গ্রেগ হ্যানন বলেন, এর আগে এতটা বিস্তারিতভাবে টিউমার নিয়ে গবেষণা করা সম্ভব হতো না। ক্যান্সার শনাক্ত করতে এটি একটি নতুন উপায়।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর