আজকের খুলনা
ব্রেকিং:
ঝিনাইদহে বন্দুকযুদ্ধে আঞ্চলিক কমান্ডার নিহত রিফাত হত্যা মামলার ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন আজ বাজারে উঠছে নতুন পেঁয়াজ, দাম কমছে খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ফাহাদ হত্যা : ৪ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি এবার মাঠেই ক্রিকেটারকে চড়ালেন শাহাদাত হোসেন সারাবিশ্বে আবারও ভয়াবহ প্লেগ রোগ ছড়িয়ে পড়ার শঙ্কা কসবায় ট্রেন দুর্ঘটনা : আরও দুইজনের মৃত্যু বৈঠকের পরও যান চলাচল বন্ধ যশোরে
১১

কোরিওল্যাব করাবেন সাশার জারিফ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

তিন দেশের ১৯ তরুণ নৃত্যশিল্পীকে নিয়ে চট্টগ্রামের কক্সবাজারে আজ শুক্রবার শুরু হচ্ছে নাচের বিশেষ কর্মশালা ‘কোরিওল্যাব’।

দুই সপ্তাহের এ কর্মশালা পরিচালনা করবেন ইরানি বংশোদ্ভূত কানাডীয় নৃত্যশিল্পী সাশার জারিফ। ২২ নভেম্বর কক্সবাজারে অনুষ্ঠেয় নৃত্য উৎসব ওশান ড্যান্স ফেস্টিভালের অংশ হিসেবে এ কর্মশালা।

কোরিওল্যাবে যোগ দিচ্ছেন ১১ জন ভারতীয়, ৭ জন বাংলাদেশি ও হংকংয়ের ১ জন তরুণ নৃত্যশিল্পী। উৎসব কর্তৃপক্ষের তত্ত্বাবধানে দৈনন্দিন জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে এই শিল্পীরা নৃত্যগুরুর কাছে নিবিড় প্রশিক্ষণ গ্রহণ করবেন। কর্মশালার উপলব্ধির ওপর ভিত্তি করে একটি বিমূর্ত নৃত্য পরিবেশনা তৈরি করবেন এই তরুণেরা, যেটি উৎসবের প্রথম দিন সন্ধ্যায় পরিবেশিত হবে।

বহুমাত্রিক শিল্পী, গবেষক সাশার জারিফ কানাডার ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতির শিক্ষক। বিশ্বের বিভিন্ন দেশে সংস্কৃতি, নৃত্য ও সুফিবাদ নিয়ে বক্তৃতা করেন তিনি। নৃত্যের কর্মশালা পরিচালনা করতে আগেও তিনি বাংলাদেশে এসেছিলেন। ২৩ নভেম্বর ওশান ড্যান্স ফেস্টিভালের দ্বিতীয় দিন দুপুর ১২টায় নৃত্যশিল্পীদের সঙ্গে সরাসরি প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন তিনি।

আগামী ২২ থেকে ২৫ নভেম্বর কক্সবাজারের সৈকতে বসতে যাচ্ছে এ উৎসব। বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন দ্য ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিকের (ডব্লিউডিএ-এপি) বার্ষিক সভার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশে। একই সময়ে ডব্লিউডিএ-এপির বাংলাদেশ শাখা নৃত্যযোগ প্রথমবারের মতো শুরু করতে যাচ্ছে ‘ওশান ড্যান্স ফেস্টিভাল’ নামের একটি দ্বি-বার্ষিক নৃত্য উৎসব। বাংলাদেশের সমুদ্রসৈকতের সৌন্দর্যের সঙ্গে সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন রচনার জন্যই এই আয়োজন। এশিয়ার ১৫টি দেশ থেকে এ উৎসবে যোগ দেবেন দুই শতাধিক নৃত্যশিল্পী, শিক্ষক, গবেষক ও কোরিওগ্রাফার।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর