• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

আজকের খুলনা
৪৯

কোন খাবার লিভারের জন্য উপকারী?

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

শরীর ভালো রাখতে লিভার সুস্থ রাখা জরুরি। লিভার অকার্যকর হলে বিপাকক্রিয়ায় সমস্যা, লিভারের নানা অসুখ-বিসুখ, এমনকী টাইপ টু ডায়াবেটিসও হতে পারে। 

লিভার সুস্থ রাখতে কিছু কিছু পানীয় ও খাবার বেশ কার্যকরী ভূমিকা রাখে। যেমন-

কফি :  ২০১৩ সালে ‘লিভার ইন্টারন্যাশনাল’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, কফি লিভারের জন্য খুবই উপকারী, এটি ফ্যাটি লিভারের হাত থেকে লিভারকে রক্ষা করতে ভূমিকা রাখে। সেই সঙ্গে লিভার প্রতিরোধকারী অ্যান্টিঅক্সিডেন্টও বাড়ায়। 

ওটমিল : খাদ্য তালিকায় ফাইবার যোগ করার অন্যতম উপায় হলো নিয়মিত ওটমিল খাওয়া। হজমশক্তি বাড়াতে ফাইবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিয়মিত ওটমিল খেলে ডায়াবেটিস ও স্থূলতা নিয়ন্ত্রণে থাকে। 

গ্রিন টি : ২০১৫ সালে ‘ওয়ার্ল্ড জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজি’ প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, গ্রিন টি শরীরের চর্বি ঝরাতে সাহায্য করে। সেই সঙ্গে মানসিক চাপ এবং ফ্যাটি লিভারের প্রবণতা কমায়।

রসুন : নিয়মিত রসুন খেলে লিভারের কার্যকারিতা বাড়ে। ২০১৬ সালে ‘অ্যাডভ্যান্সড বায়োমেডিক্যাল রির্সাস’ এ প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, নিয়মিত রসুন খেলে ওজন কমে। সেই সঙ্গে লিভারের ফ্যাট জমার প্রবণতাও কমে। 

বেরি : বিভিন্ন ধরনের বেরি বিশেষ করে ব্লুবেরি, রাসবেরি এবং ক্যানবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের ক্ষতি প্রতিরোধ করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

জাম্বুরা : ‘ওয়ার্ল্ড জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজি’ তে প্রকাশিত গবেষণাপত্র বলছে, জাম্বুরা শরীরের জন্য খুবই উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের প্রদাহ কমায়। 

উদ্ভিজ্জ খাবার : বিভিন্ন ধরনের উদ্ভিজ্জ খাবার যেমন- অ্যাভোকাডো, কলা, বিট, ব্রকলি, গাজর, বাঁধাকপি, লেবু, পেঁপে, তরমুজ ইত্যাদি লিভার সুস্থ রাখতে সাহায্য করে। 

ফ্যাটি মাছ : ‘ওয়ার্ল্ড জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজি’ তে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা গেছে, ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ এবং মাছের তেল লিভারের কার্যকারিতা বাড়ায়। 

বাদাম : সব ধরনের বাদাম লিভার সুস্থ রাখে।

অলিভ অয়েল : অতিরিক্ত চর্বি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। তবে কিছু কিছু ফ্যাট আবার লিভারের জন্য উপকারীও। গবেষণা বলছে, খাদ্য তালিকায় নিয়মিত অলিভ অয়েল যোগ করলে লিভারের কার্যকারিতা বাড়ে। এছাড়া এ তেলে থাকা পর্যাপ্ত পরিমাণ আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড গোটা শরীরের জন্যই উপকারী। 

আজকের খুলনা
আজকের খুলনা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর