আজকের খুলনা
ব্রেকিং:
সিরাজগঞ্জে ট্রাকচাপায় দুই ব্যবসায়ী নিহত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার রঞ্জু মিয়াসহ পাঁচ ‘রাজাকারের’ রায় মঙ্গলবার বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
মাগুরায় সিএনজি চাপায় পথচারী নিহত পুলিশের ওপর বোমা হামলায় জড়িত অভিযোগে গ্রেফতার ২ পিরোজপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আড়াইহাজারে এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগে আটক ২ টঙ্গীতে ভয়াবহ আগুন, আহত ২
১৩

কি-বোর্ডের গতিতেই টাইপ করা যায় স্মার্টফোনে!

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

একজন ব্যবহারকারী কি-বোর্ডে যে গতিতে টাইপ করেন তার প্রায় সমান গতিতে স্মার্টফোনেও টাইপ করতে পারেন। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, বর্তমানে মোবাইলফোনে গড় টাইপিং গতি প্রতি মিনিটে ৩৮ শব্দ। অন্যদিকে প্রচলিত কি-বোর্ডে এই গতি গড়ে ৫২ শব্দ। স্মার্টফোনে টাইপিং গতি কি-বোর্ড থেকে ২৫ শতাংশ কম।  

ক্যামব্রিজ ইউনিভার্সিটি ও ফিনল্যান্ডের আল্টো ইউনিভার্সিটির কয়েকজন মিলে এই গবেষণাটি করেছেন। গবেষণা পরিচালনাকারীরা জানিয়েছেন, ব্যক্তি দিনে কত সময় স্মার্টফোনে ব্যয় করে তার ওপরই টাইপিং স্পিড নির্ভর করে। যে যত বেশি সময় ব্যয় করবে তার টাইপের গতি হবে তত বেশি। এগুলোসহ আরও কিছু বিষয় বিবেচনায় নিলে কি-বোর্ড ও স্মার্টফোনে টাইপের গতির পার্থক্য আরও কমে আসে।

গবেষণাটি সম্পন্ন করতে ১৬০টি দেশের ৩৭ হাজার ব্যবহারকারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এতে অংশগ্রহণকারীদের সবাই কি-বোর্ড এবং স্মার্টফোনে টাইপিং টেস্ট দিয়েছেন। এই টেস্টের ওপর ভিত্তি করেই গবেষণার ফল বের হয়ে এসেছে। এতে দেখা যায়, কি-বোর্ডে টাইপের সর্বোচ্চ গতি এসেছে প্রতি মিনিটে ১০০ শব্দের কিছু বেশি। আর স্মার্টফোনের ক্ষেত্রে এই গতি প্রতি মিনিটে ৮৫ শব্দ।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর