আজকের খুলনা
ব্রেকিং:
পিরোজপুরে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু ঠাঁকুরগায়ে ঠান্ডাজনিত রোগে ৩ শিশুর মৃত্যু, হাসপাতালে শতাধিক শিশু বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত ৩০ টি কুকুর উপহার দিল ভারত রাজধানীতে ২টি চলন্ত বাসে আগুন এসএ গেমসে ভারোত্তোলন ৯৬ কেজি শ্রেণীতে স্বর্ণপদক জিতলেন জিয়ারুল ইসলাম দুই লঞ্চের সংঘর্ষ : ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন এসএ গেমসে ভারোত্তলনে স্বর্ণ জিতলেন মাবিয়া আক্তার সীমান্ত খুলনায় বোমা বিস্ফোরণ : আইএস’র দায় স্বীকার

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
সিদ্ধিরগঞ্জে ২৮ কেজি গাঁজাসহ এক জন আটক বরিশালে হত্যাকাণ্ডের ঘটনায় আটক ১ সপ্তম স্বর্ণ উপহার দিলেন ফেন্সিংয়ের ফাতেমা আসন্ন মুজিব বর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতি, আটক ২ মেহেরপুরে ৮ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি আটক
৫৫৮

কাশ্মীরের মর্যাদা কেড়ে নেয়ার অধিকার কারও নেই : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

সংবিধানের ৩৫এ ও ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ায় ভারত সরকারের সিদ্ধান্তের সমালোচনা করেছে জাতিসংঘ। 

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস এক বিবৃতিতে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ক্ষতিগ্রস্ত করতে পারে এমন পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার অধিকার কারও নেই। - খবর ডন নিউজ

এছাড়া কাশ্মীর ইস্যুতে পাকিস্তান এবং ভারত উভয় দেশকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বানও জানিয়েছেন তিনি। সংযম পালনের আহ্বান জানিয়ে গুতেরেস কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত শিমলা চুক্তির কথা স্বরণ করে দিয়েছেন। ১৯৭২ সালে স্বাক্ষরিত এই চুক্তি অনুযায়ী, ভারত-পাকিস্তান কোন সমস্যা সমাধানে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ কামনা করতে পারে না।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৫এ ও ৩৭০ গেল সোমবার দেশটির রাজ্যসভায় বাতিল হয়ে যায়। ভারতীয় এই সিদ্ধান্ত অনুযায়ী এখন জম্মু-কাশ্মীর ও লাদাখ পৃথক দুটি কেন্দ্রীয় অঞ্চলে পরিণত হবে।

ভারতের এই পদক্ষেপকে একতরফা এবং বেআইনি বলে মন্তব্য করেছে পাকিস্তান। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে তোলা হবে বলে জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

অ্যান্টনিও গুতেরেসের মুখপাত্র স্টেফানে ডুজারিক বলেন, গভীর উদ্বেগের সঙ্গে জম্মু-কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন মহাসচিব। সর্বোচ্চ সংযম দেখাতে পাক-ভারত, উভয় দেশের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ডুজারিক বলেন, ভারত পাকিস্তানের মধ্যে ১৯৭২ সালে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক শিমলা চুক্তির কথা মনে করিয়ে দিয়েছেন জাতিসংঘ মহাসচিব। এই চুক্তিতে বলা হয়েছে, জাতিসংঘের সনদ অনুযায়ী শান্তিপূর্ণ উপায়ে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা নির্ধারিত হবে।

তবে কাশ্মীর ইস্যুতে পাকিস্তান-ভারতের মাঝে মধ্যস্থতার কোনো ধরনের প্রস্তাব দেননি অ্যান্টনিও গুতেরেস। কাশ্মীরের মর্যাদাহানি হতে পারে এমন পদক্ষেপ না নিতে সব পক্ষকে আহ্বান জানিয়েছেন তিনি। এই অঞ্চলে জাতিসংঘের অবস্থান সংস্থাটির সনদ অনুযায়ী বলবৎ আছে বলে মন্তব্য করেছেন তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর