আজকের খুলনা
ব্রেকিং:
গানপাউডার ও ককটেলসহ জামায়াত-শিবিরের ১৬ কর্মী আটক চট্টগ্রামের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ১৪টি ইউনিট হবিগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে নারীসহ নিহত ৩ টুঙ্গিপাড়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী মিরপুর-৭ এর চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুন, কয়েকশ ঘরবাড়ি পুড়ে ছাই যশোরে চোর সন্দেহে ভ্যানচালককে পিটিয়ে হত্যা পবিপ্রবিতে র‌্যাগিংয়ের দায়ে ১৫ শিক্ষার্থী বহিষ্কার

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেসে ভয়াবহ আগুন কক্সবাজারে বিজিবির সাথে বন্দুকযুদ্ধে নিহত ১ পাকিস্তানে টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশের মাঠের লড়াই শুরু আজ আইসিজের অন্তর্বর্তীকালীন আদেশ প্রত্যাখ্যান করলো মিয়ানমার নারায়নগঞ্জে জাহাজের নিচে চাপা পড়ে শ্রমিক নিহত, নিখোঁজ ১
৪০

কারেন্ট পোকার আক্রমণে স্বপ্নভঙ্গ কৃষকদের

দিঘলিয়া প্রতিনিধি

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

এ বছর বর্ষা মৌসুমে বৃষ্টি দেরিতে হওয়া, ২০০৯ সালে আইলায় ক্ষতিগ্রস্ত পানি উন্নয়ন বোর্ডের স্লুইসগেট দিয়ে সময়মত পানি নিষ্কাশন না হওয়াসহ নানা সমস্যার মধ্য দিয়ে খুলনার দিঘলিয়া উপজেলার কৃষকেরা ফসলি জমিতে আমন ধান চাষ করেছিলেন। কিন্তু কারেন্ট পোকা ও প্রাকৃতিক দুর্যোগ ‘বুলবুল’ এ তাদের সেই স্বপ্নভঙ্গ হয়েছে।

অনেক আশা নিয়ে ১০ বিঘা জমিতে আমন ধান চাষ করেছিলেন এ উপজেলার কৃষক আবুল হোসেন সরদার। গত ১০ নভেম্বর আঘাত হানা ঘূর্ণিঝড় বুলবুলের কারণে পাঁচ বিঘা জমির ধান পানিতে নিমজ্জিত হয় আর হেলে পড়ে দুই বিঘা জমির ধান। অবশিষ্ট তিন বিঘা জমির ধান ঘরে তোলার স্বপ্নে বিভোর ছিলো কিন্তু তার এই স্বপ্নও পূরণ হলো না কারেন্ট পোকার আক্রমণে। কারেন্ট পোকার আক্রমণে ধানগাছ ফ্যাকাসে হয়ে গেছে বলে জানান তিনি।

একই এলাকার কৃষক কামরুল ইসলাম বলেন, খোরাকির জন্য ৫ বিঘা জমিতে আমন ধান চাষ করেছিলাম বুলবুলে যতটা না ক্ষতি হয়েছে তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে কারেন্ট পোকার আক্রমণে। গ্রামের কৃষক আঃ হাই গাজীও ৪ বিঘা জমিতে ধান চাষ করে সন্তোষজনক ফসল পাননি। শুধু আবুল হোসেন বা কামরুল ইসলাম কিংবা আঃ হাই নয়, এমন সমস্যায় পড়েছে শত শত কৃষক।

উপজেলা ঘুরে দেখা যায়, অধিকাংশ বিলে কারেন্ট পোকার আক্রমণে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর