আজকের খুলনা
ব্রেকিং:
পাবনায় স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ১ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ১০ ডিগ্রি সেলসিয়াস টিকিট সংখ্যা বাড়লো বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের বরগুনায় ধর্ষণের অভিযোগে আইনজীবী আটক ঘুষের টাকাসহ সিভিল এভিয়েশন কর্মকর্তা আটক বিএসএফের গুলিতে ভারতীয় নিহত ভারতে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, অভিযুক্ত ৪ জনই পুলিশের গুলিতে নিহত

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
১৭ বাংলাদেশি জেলেকে ফেরত দিলো মিয়ানমার মুজিববর্ষে ঢাকা আসবেন মোদি-সোনিয়া-প্রণব বাবরি মসজিদ ধ্বংসের ২৭তম বার্ষিকী আজ দৃশ্যমান মেট্রোরেলের ৮ কি.মি. পথ, এ মাসেই বসছে স্লিপার জলবায়ু পরিবর্তনে ঝুঁকির তালিকায় বাংলাদেশ ৭ম স্থানে
৫৫

কাবা শরিফে পরানো হলো সোনা-রূপার তৈরি গিলাফ

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

প্রতি বছরই কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়। আর এটি পবিত্র হজের দিন ফজরের পর বদলানো হয়। সে ধারাবাহিকতায় আজ সকালে পরিবর্তন করা হয় পবিত্র কাবা শরিফের গিলাফ।

হজের দিন হজ পালনকারী আরাফাতের ময়দানে অবস্থানের কারণে মসজিদে হারাম তথা কাবা চত্ত্বরে মানুষের উপস্থিতিও থাকে একেবারেই কম। আর তাতে কাবা শরিফে নতুন গিলাফ পরাতেও সুবিধা হয়। হজ পালন শেষে হাজিরা তাওয়াফ করতে এসে দেখতে পান উজ্জ্বল চকচকে গিলাফ।

কাবা শরিফকে আবৃত করতে মোট ৫ টুকরা কিসওয়া বা গিলাফ বানানো হয়। দরজার ওপরে কারুকার্যখচিত গিলাফটি ছাড়া কাবা শরিফের ৪ দিকে চারটি গিলাফ পরানো হয়। প্রতিটি গিলাফ একটির সঙ্গে অপরটি সেলাই করা।

কাবার গিলাফ তৈরিতে যা প্রয়োজন হয়
কাবার গিলাফ তৈরি করতে প্রয়োজন হয় ৬৭০ কেজি রেশম। ১৫০ কেজি সোনা ও রূপার চিকন তার। ১ মিটার লম্বা ও ৯৫ সেন্টিমিটার চওড়ার ৪৭ থান সিল্কের কাপড় দিয়ে তৈরি করা এ গিলাফ। গিলাফের মোট আয়তন ৬৫৮ কেজি।

উল্লেখ্য যে, প্রতি বছরই সতর্কতাবশতঃ ২সেট গিলাফ তৈরি করা হয়। যাতে একটি নষ্ট হয়ে গেলে অন্যটি পরানো যায়। একটি হাতে তৈরি করা হয় আর অন্যটি (সতর্কতাবশতঃ) মেশিনে তৈরি করা হয়। হাতে কাবা শরিফের গিলাফটি তৈরিতে সময় লাগে প্রায় ৮/৯ মাস। অন্যটি মেশিনে তৈরি করতে সময় ব্যয় হয় এক মাস।

আজকের খুলনা
আজকের খুলনা