• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

আজকের খুলনা

কাঁচা টমেটোর মাধ্যমে দৃষ্টিশক্তি বাড়ান

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

টমেটো সম্পর্কে জানি না এমন লোক খুজে পাওয়া যায় না । টমেটো আমাদের সকলের নিকট অতি পরিচিত একটি সবজি । এটি সাধারণত শীতকালীন একটি সবজি । টমেটো খেতে খুবই সুস্বাদু । টমেটোর নানা ধরনের পুষ্টিগুণ ও উপকারিতা কথা আমাদের সকলের জানা আছে ।

টমেটো আমাদের বিভিন্ন উপকারিতার মধ্যে একটি হলো আমাদের চোখ । চোখ হলো আমাদের সবচেয়ে উপকারি এবং মুল্যবান দুটি অঙ্গ। এর মাধ্যমেই আমরা সবকিছু দেখতে পারি।মানুষের বয়স বৃদ্ধির সাথে সাথে চোখের দৃষ্টিশক্তি কমে আসে। তাই আমাদের চোখের যত্নের ব্যাপারে অনেক সচেতন হওয়া উচিত।

একই সাথে আমাদের এমনসব খাবার গ্রহন করা উচিত যা আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে। সাধারণত ভিটামিন এ আমাদের চোখের জন্য সবচেয়ে বেশি উপকারি। ভিটামিন এ আমাদের চোখ ভালো রাখে এবং একই সাথে অল্পবয়েসেই চোখের সমস্যা কমিয়ে থাকে। আর এক্ষেত্রে আমাদের সবচেয়ে ভালো উপকার করতে পারে কাঁচা টমেটো। টমেটো আমাদের সবার পরিচিত ভীষণ উপকারি একটি ফল। এটি নানাভাবে আমাদের অনেক উপকার করে থাকে। এতে আছে অনেক উপকারি সব পুষ্টিউপাদান। এরমধ্যে অন্যতম হলো ভিটামিন এ। যা আমাদের চোখের জন্য সবচেয়ে বেশি উপকারি।

আসুন তাহলে জেনে নেওয়া যাক টমেটো খাওয়ার নিয়মাবলি :

টমেটো একটি শীতকালীন ফল , তবে এ ফলটি এখন প্রায় সারাবছর জুড়েই টমেটো পাওয়া যায় । টমেটো আমাদের অনেক উপকারে আসে। বিশেষ করে আমাদের চোখের উপকার করে থাকে । তবে কাঁচা অবস্থায় টমেটো খাওয়া সবচেয়ে ভালো উপকার পাওয়া যায় । আমরা টমেট নানা ভাবে খেতে পারি । কাঁচা থেকে পারি , সালাদ বানিয়ে খেতে পারি , কাঁচা টমেটোর জুস বানিয়ে খেতে পারি ।  প্রথমে কাচা টমেটোর জুস বানিয়ে এর ভিতর সামান্য লবণ মিশিয়ে খেতে পারি ।েএছাড়া কাঁচা টমেটো রান্না করে খাওয়া যেতে পারে । যেহেতু টমেটো আমাদের অনেক উপকারে আসে তাই প্রতিদিনের খাদ্যতালিকায় একে রাখতে একদমই ভুলবেন না ।

কাচা টমেটো কিভাবে চোখের উপকার করে থাকে :

টমেটো খেতে অনেক সুস্বাদু একটি ফল । এটি আমাদের চোখের ক্ষেত্রে অনেক উপকারে আসবে । আসলে টমেটোতে আছে ভিটামিন এ। আর এই ভিটামিন এ আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একই সাথে বিভিন্ন স্বাস্থ্যসংস্থার করা বেশ কিছু গবেষণায় দেখা গেছে টমেটোতে আছে প্রচুর পরিমাণে ফ্লেবোনয়েড, থিয়ামিন, ফোলেট এবং নিয়াসিন। যা আমাদের শরীরে প্রবেশ করে খুব দ্রুত আমাদের চোখের যেকোন সমস্যা একদম কমিয়ে দেয়। এছাড়াও এই উপাদানগুলো আমাদের দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে বেশ ভুমিকা রাখে।

এছাড়াও আমাদের চোখের বিভিন্ন রোগকে দূরে রাখতেও এই উপদানগুলি বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষ করে এই শীতকালে একাধিক ক্ষতিকর জীবাণুর প্রকোপ অনেক বেড়ে যায়। আর এই সব ব্যাকটেরিয়াগুলির কারণে যাতে চোখের কোনও ক্ষতি না হয় তা সুনিশ্চিত করতে রোজ কাঁচা টমেটোর উপকারিতা কিন্তু বলে শেষ করা যাবে না।

আজকের খুলনা
আজকের খুলনা