• সোমবার   ৩০ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৫ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় তিন নারীসহ নিহত ৪ কাল সব জেলায় ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন প্রধানমন্ত্রী লন্ডন থেকে ফিরলেন ৬০ বাংলাদেশি দেশে করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ ১৯ জন খুলনায় নিম্ন আয়ের মানুষের মাঝে নৌবাহিনীর ত্রান বিতরণ ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দেশ এখন নিরাপদে আছে: স্বাস্থ্যমন্ত্রী
১১০১

করোনা মোকাবেলায় পূর্ণ প্রস্তুত খুলনা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

সারা বিশ্বে করোনা মহামারী আকার ধারণ করলেও এখন পর্যন্ত বাংলাদেশ অনেকটাই নিরাপদ রয়েছে। সরকার যথা সময়ে প্রয়োজনীয় সব ধরণের পদক্ষেপ গ্রহণ করায় করোনা অনেকটাই রুখে দেয়া সম্ভব হয়েছে। করোনা প্রতিরোধ ও করোনা পরবর্তী অবস্থা মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বিভাগীয় শহর খুলনায় করোনা মোকাবেলায় নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। সরকারী হাসপাতালগুলোতে শয্যা বরাদ্দ দেয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে প্রয়োজনীয় চিকিৎসক ও চিকিৎসা সরঞ্জাম। খোলা হয়েছে আইসোলেশন ইউনিট।সরকারী ও বেসরকারী উদ্যোগে জনসচেতনতা বাড়াতে চলছে প্রচারণা। তবে এখন পর্যন্ত খুলনায় কোনো করোনা রোগী পাওয়া যায়নি।

খুলনা সিভিল সার্জন অফিস সূত্র জানায়, করোনাভাইরাস শনাক্ত ও আক্রান্তদের চিকিৎসায় খুলনা বিভাগের সরকারি হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ‘আইসোলেশন ইউনিট’ চালু করা হয়েছে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার ১১টি সরকারি হাসপাতালে প্রস্তুত রাখা হয়েছে ১৫৫টি শয্যা। প্রতিটি হাসপাতালের বিশেষ করোনা ইউনিটে দ্রুত করোনা রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০ টি, সদর হাসপাতালে ১৫ টি ও মিরেরডাঙ্গা সংক্রামক ব্যাধি হাসপাতালে ১৫ টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে।

খুলনার সিভিল সার্জন সুজাত আহম্মেদ বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে পাঁচ শয্যার ‘আইসোলেশন ইউনিট’ খোলা হয়েছে। প্রত্যেক ইউনিটে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তাকে এই ইউনিটের প্রধান করে পৃথক টিম গঠন করা হয়েছে। এ ছাড়াও সার্বিক প্রস্তুতি রয়েছে স্বাস্থ্য বিভাগের।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ)  ডা. ফেরদৌসী আক্তার বলেন, খুলনা জেলাসহ বিভাগের সব হাসপাতালে বিশেষ ইউনিট চালুর নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে প্রায় সব হাসপাতালে করোনা ইউনিট চালু করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় বিশেষ টিম গঠন করা হয়েছে। করোনা ইউনিটের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে সচেতনতার বার্তা পৌঁছাতে বলা হয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক চিকিৎসক এটিএম মঞ্জুর মোর্শেদ বলেন, হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসক কামাল হোসেনকে প্রধান করে ‘আইসোলেশন ইউনিট’ খোলা হয়েছে। তবে খুলনায় এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি।খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালের আইসিইউ ভবনকে করোনা ইউনিট হিসেবে চালু করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা জানান, সম্ভাব্য করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরিচর্যায় বিভাগ, জেলা ও উপজেলায় স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে যথাক্রমে তিনশ, দুইশ ও একশ শয্যার কোয়ারেন্টাইন (পৃথক করে রাখা) ইউনিট প্রস্তুত করা হয়েছে। এছাড়া করোনা আক্রান্ত রোগীদের জন্য বিভাগ, জেলা ও উপজেলায় যথাক্রমে দুইশ, দশ ও পাঁচ শয্যার আইসোলেশন ইউনিট (পৃথক রেখে নিবিড় পরিচর্যা) স্থাপন করা হয়েছে। জনসাধারণকে জনবহুল এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেন তিনি। পাশাপাশি দেশে পানি সহজপ্রাপ্য হওয়ায় সবাইকে বার বার সাবান দিয়ে হাত ধুতেও পরামর্শ দেন বিভাগীয় পরিচালক। একান্ত দরকার না হলে দেশের বাইরে না যাওয়া এবং বিদেশ হতে আগতদের ১৪দিন নিজের বাড়িতে আলাদা কক্ষে অবস্থানের অনুরোধ জানান। তিনি আরও বলেন, রোগে আক্রান্ত হলে আতংকিত না হয়ে ডাক্তারের পরামর্শে বিশ্রাম, বেশি বেশি তরল খাবার খাওয়া ও জ¦র নিয়ন্ত্রণের ওষুধ সেবন করলে করোনাভাইরাস হতে সুস্থ হওয়া সম্ভব।

খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা ভাইরাস থেকে দূরে থাকা সম্ভব। করোনা মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি আমাদের রয়েছে। করোনা নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, খুলনায় এ পর্যন্ত করোনা আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। গত ৭ মার্চ খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রো টেকনোলজি বিভাগের প্রথম বর্ষের এক নেপালী ছাত্রকে করোনা সন্দেহে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে যথাযথ পরীক্ষার পর জানা যায় সে করোনা আক্রান্ত নয়।

 

 

 

আজকের খুলনা
আজকের খুলনা
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর