• শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৮ ১৪২৭

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪২

আজকের খুলনা

কক্সবাজার পুলিশ বদলে যাচ্ছে

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২০  

কক্সবাজারে পুলিশ বাহিনীকে ঢেলে সাজাতে ব্যাপক রদবদলের অংশ হিসেবে কর্মকর্তা থেকে কনস্টেবল পর্যন্ত সবাইকে বদলি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত বদলির আদেশ পাওয়া পুলিশ সদস্যের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৩৬৭ জনে। এর মধ্যে পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপারসহ আট শীর্ষ কর্মকর্তা, ৫০ জন পুলিশ পরিদর্শক, এসআই-এএসআই ৩০২ জন এবং ১ হাজার সাতজন কনস্টেবল। গত ৩১ জুলাই রাতে টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ নিহত হওয়ার পর এই গণবদলি।

কক্সবাজার জেলা পুলিশের বিশেষ শাখার (ডিএসবি) সহকারী পুলিশ সুপার শহীদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পুলিশ সদর দফতর থেকে শুক্রবার কক্সবাজারের আটটি থানাসহ বিভিন্ন পর্যায়ে দায়িত্বে থাকা এসআই-এএসআই ৩০২ জন এবং এক হাজার সাতজন কনস্টেবলকে ভিন্ন রেঞ্জে বদলি করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার বদলি করা হয় ৫০ জন পুলিশ পরিদর্শককে। তিনি জানান, কক্সবাজারে শূন্যপদ পূরণে দেশের বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়ে যোগ দিচ্ছেন ৫৩ জন পুলিশ পরিদর্শক, ২১৫ জন এসআই-এএসআই এবং ৭৩৪ জন কনস্টেবল।

নবাগত পুলিশ সুপার হাসানুজ্জামান বলেছেন, কক্সবাজার জেলার পুরো পুলিশ বাহিনীতে পরিবর্তন আনা হচ্ছে। পর্যায়ক্রমে বদলি হওয়া সদস্যরা ছাড়পত্র নেবেন এবং নিয়োগকৃতরা যোগদান করবেন। বিশেষ করে কক্সবাজার থেকে যারা বদলি হয়েছে তারা ২৮ সেপ্টেম্বর জেলা থেকে ছাড়পত্র নেবেন। পাশাপাশি ২৯ সেপ্টেম্বরের মধ্যে পুরনো কর্মস্থল ছেড়ে দিয়ে ৩০ সেপ্টেম্বর তাদের একটি ব্রিফিংয়ে উপস্থিত হতে বলা হয়েছে। সেদিন রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে তাদের পোশাক পরে উপস্থিত হতে বলা হয়েছে।

চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি অফিস সূত্রে জানা গেছে, গত ১৬ সেপ্টেম্বর পুলিশ সুপার (এসপি) মাসুদ হোসেনকে প্রথম বদলি করা হয়। এরপর আদেশ আসে অতিরিক্ত পুলিশ সুপারসহ সাত সহকারী পুলিশ সুপারের বদলির। বুধবার (২৩ সেপ্টেম্বর) বদলি করা হয় ৩৪ পরিদর্শকসহ ২৬৪ পুলিশ কর্মকর্তাকে। এরপর বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এক হাজার সাতজন কনস্টেবলকে বদলি করা হয়।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের চাকরি বদলির। নিয়মতান্ত্রিক পন্থায় সারা দেশেই বদলি হন পুলিশ সদস্যরা। কক্সবাজারে কর্মরতরাও একই প্রক্রিয়ায় বদলির আদেশ পেয়েছেন। যারা চলে যাচ্ছেন তাদের স্থলে অন্য স্থানের দায়িত্বশীলরা বদলি নিয়ে স্থলাভিষিক্ত হচ্ছেন। সব মিলিয়ে পরিচ্ছন্ন সেবা নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য। এদিকে নতুন পুলিশ সুপার হাসানুজ্জামান বুধবার কক্সবাজারে দায়িত্ব গ্রহণ করেন। আগের এসপি এবিএম মাসুদ হোসেনকে নানা আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার বিদায় জানানো হয়। এসপি মাসুদ হোসেন আগামী ২৯ সেপ্টেম্বর রাজশাহী জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব গ্রহণের কথা রয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা