আজকের খুলনা
ব্রেকিং:
ঝিনাইদহে বন্দুকযুদ্ধে আঞ্চলিক কমান্ডার নিহত রিফাত হত্যা মামলার ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন আজ বাজারে উঠছে নতুন পেঁয়াজ, দাম কমছে খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ফাহাদ হত্যা : ৪ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি এবার মাঠেই ক্রিকেটারকে চড়ালেন শাহাদাত হোসেন সারাবিশ্বে আবারও ভয়াবহ প্লেগ রোগ ছড়িয়ে পড়ার শঙ্কা কসবায় ট্রেন দুর্ঘটনা : আরও দুইজনের মৃত্যু বৈঠকের পরও যান চলাচল বন্ধ যশোরে

এমপিও প্রসঙ্গ : সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী

ঢাকা অফিস

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

দীর্ঘ সময় পর শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ঘোষণার পর বিভিন্ন ‘অসঙ্গতি’ দেখা দেওয়ায় সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

আজ বিকেল ৪টায় এমপিও নিয়ে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের বিষয়ে নীলক্ষেতে ব্যানবেইসে গণমাধ্যমের সাংবাদিকদের শিক্ষামন্ত্রী ব্রিফ করবেন বলে জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৩ অক্টোবর গণভবনে ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠানের এমপিওভুক্তির তালিকা প্রকাশ করেন। ২০১৯-২০ অর্থবছর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকারি বেতন-ভাতার অংশ প্রাপ্য হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ ২০১০ সালে ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। দীর্ঘদিন এমপিওভুক্তি বন্ধ থাকায় এবার বেশি সংখ্যক প্রতিষ্ঠান এমপিও করা হলো। তবে প্রতিষ্ঠানের অবকাঠামো না থাকা, জামায়াত নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন অযোগ্য প্রতিষ্ঠান তালিকায় স্থান পাওয়ায় ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে।

অভিযোগ রয়েছে, সরকারি দলের এমপি-মন্ত্রীদের দেওয়া তালিকা থেকে এমপিওভুক্ত না করে অযোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।

যদিও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, কম্পিউটারাইজড পদ্ধতিতে সফটওয়্যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রতিষ্ঠান তালিকা থেকে সব শর্তপূরণ করা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর