আজকের খুলনা
ব্রেকিং:
৩৮ আরোহীসহ চিলির বিমান নিখোঁজ আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
আজ শুরু হচ্ছে আইসিজে’তে রোহিঙ্গা গণহত্যার বিচার
৬১৬

এবারের মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৫.১

ঢাকা অফিস

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৮  

শীত শুরুর পর থেকে তীব্রতা কম থাকলেও এখন বেশ শীত পড়ছে। আজ সোমবার বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সেখানে সোমবার সকালে তাপমাত্রা ছিল ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এখন পর্যন্ত এটাই এ বছরের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

এ ছাড়া কয়েক দিন ধরে সারা দেশে শৈত্যপ্রবাহ বইছে। গত শুক্রবার থেকে শৈত্যপ্রবাহ কোথাও কোথাও তীব্র আকার ধারণ করে। সারা দেশের মতো ঢাকাতেও জেঁকে বসেছে শীত।

আবহাওয়াবিদেরা বলেন, তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি, ৮ ডিগ্রির চেয়ে বেশি হয়ে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পঞ্চগড় জেলার ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল, রাজশাহী, নওগাঁ, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল অঞ্চলসহ রংপুর বিভাগের অবশিষ্টাংশ ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু কিছু জায়গায় অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর