আজকের খুলনা
ব্রেকিং:
সিরাজগঞ্জে ট্রাকচাপায় দুই ব্যবসায়ী নিহত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার রঞ্জু মিয়াসহ পাঁচ ‘রাজাকারের’ রায় মঙ্গলবার বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
মাগুরায় সিএনজি চাপায় পথচারী নিহত পুলিশের ওপর বোমা হামলায় জড়িত অভিযোগে গ্রেফতার ২ পিরোজপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আড়াইহাজারে এক সন্তানের জননীকে পিটিয়ে হত্যার অভিযোগে আটক ২ টঙ্গীতে ভয়াবহ আগুন, আহত ২
৫৬

এক বছরে ইলিশের আহরণ বেড়েছে সাড়ে ছয় হাজার টন

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত: ১ অক্টোবর ২০১৯  

বর্তমান ইলিশ মৌসুমে বরগুনা জেলায় ইলিশ আহরণ সোয়া লাখ টন ছাড়িয়ে গেছে। এ জেলায় এক বছরে ইলিশের আহরণ বেড়েছে সাড়ে ছয় হাজার টন। ইলিশে যেমন স্থানীয় বাজার ভরপুর তেমনি বরগুনা থেকে সারা দেশেই ইলিশ রপ্তানী হচ্ছে।

জেলা মৎস্য বিভাগ সূত্র জানিয়েছে, ২০১৮-১৯ অর্থবছরে বরগুনায় মোট ইলিশ আহরণ হয়েছে ৯৫ হাজার ৯৩৮ মেট্রিক টন। এর মধ্যে জেলার বিষখালী, বুড়িশ্বর (পায়রা) ও বলেশ্বর নদী থেকে আহরিত হয়েছে ৫ হাজার ১৩৫ মেট্রিক টন এবং সাগর হতে আহরিত ইলিশের পরিমাণ হচ্ছে ৮৪ হাজার ৩৯৬ মেট্রিক টন। এ হিসেব ছিলো এ বছরের জুন পর্যন্ত। ইলিশের বাম্পার আহরণ ঘটেছে আগস্ট ও সেপ্টেম্বর মাসে। ২০১৭-১৮ অর্থবছরে নদী এবং সাগর থেকে আহরিত ইলিশের পরিমাণ ৮৯ হাজার ৫৩১ মেট্রিক টন। এক বছরে পরিমান বেড়েছে প্রায় সাড়ে ছয় হাজার টন। ইলিশ আহরণে গত মৌসুমে দেশের ৬টি জেলার মধ্যে বরগুনার অবস্থান ছিলো দ্বিতীয়।

বরগুনার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানিয়েছেন, ইলিশের প্রজননের জন্য বরগুনার দুটি নদী বিষখালী এবং পায়রা খুবই উপযোগী। আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এ দুই নদীতে মা ইলিশ তাদের প্রজনন প্রক্রিয়া স¤পন্ন করবে। জেলেদের প্রতি অনুরোধ থাকবে যাতে এসময় জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকেন।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, জাতীয় মাছ ইলিশকে আরও জনপ্রিয় এবং ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও মা ইলিশ রক্ষা করে উৎপাদন বৃদ্ধি করা জন্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২ অক্টোবর প্রথমবারের মতো উপকূলীয় জেলা বরগুনায় ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছে। আমাদের ইলিশ সম্পদ বাড়াতে এ উৎসব খুবই ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করছি।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর