• বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
জ্বলছে দিল্লি, গুলিবিদ্ধ সাংবাদিকও! নিহত বেড়ে ১০ মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ আটজনের মধ্যে পাঁচজনের মৃত্যু ১০৬ রানে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ, ম্যাচ সেরা মুশফিকুর রহিম ট্রাম্পের আসার পরেই রণক্ষেত্র দিল্লি: পুলিশসহ নিহত ৭, আহত শতাধিক মদিনায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন বাংলাদেশি নিহত টঙ্গীতে কাভার্ডভ্যানের ধাক্কায় স্কুলছাত্র নিহত
৮৭

এক বছরে ইলিশের আহরণ বেড়েছে সাড়ে ছয় হাজার টন

আজকের খুলনা

প্রকাশিত: ১ অক্টোবর ২০১৯  

বর্তমান ইলিশ মৌসুমে বরগুনা জেলায় ইলিশ আহরণ সোয়া লাখ টন ছাড়িয়ে গেছে। এ জেলায় এক বছরে ইলিশের আহরণ বেড়েছে সাড়ে ছয় হাজার টন। ইলিশে যেমন স্থানীয় বাজার ভরপুর তেমনি বরগুনা থেকে সারা দেশেই ইলিশ রপ্তানী হচ্ছে।

জেলা মৎস্য বিভাগ সূত্র জানিয়েছে, ২০১৮-১৯ অর্থবছরে বরগুনায় মোট ইলিশ আহরণ হয়েছে ৯৫ হাজার ৯৩৮ মেট্রিক টন। এর মধ্যে জেলার বিষখালী, বুড়িশ্বর (পায়রা) ও বলেশ্বর নদী থেকে আহরিত হয়েছে ৫ হাজার ১৩৫ মেট্রিক টন এবং সাগর হতে আহরিত ইলিশের পরিমাণ হচ্ছে ৮৪ হাজার ৩৯৬ মেট্রিক টন। এ হিসেব ছিলো এ বছরের জুন পর্যন্ত। ইলিশের বাম্পার আহরণ ঘটেছে আগস্ট ও সেপ্টেম্বর মাসে। ২০১৭-১৮ অর্থবছরে নদী এবং সাগর থেকে আহরিত ইলিশের পরিমাণ ৮৯ হাজার ৫৩১ মেট্রিক টন। এক বছরে পরিমান বেড়েছে প্রায় সাড়ে ছয় হাজার টন। ইলিশ আহরণে গত মৌসুমে দেশের ৬টি জেলার মধ্যে বরগুনার অবস্থান ছিলো দ্বিতীয়।

বরগুনার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানিয়েছেন, ইলিশের প্রজননের জন্য বরগুনার দুটি নদী বিষখালী এবং পায়রা খুবই উপযোগী। আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এ দুই নদীতে মা ইলিশ তাদের প্রজনন প্রক্রিয়া স¤পন্ন করবে। জেলেদের প্রতি অনুরোধ থাকবে যাতে এসময় জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকেন।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, জাতীয় মাছ ইলিশকে আরও জনপ্রিয় এবং ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও মা ইলিশ রক্ষা করে উৎপাদন বৃদ্ধি করা জন্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২ অক্টোবর প্রথমবারের মতো উপকূলীয় জেলা বরগুনায় ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছে। আমাদের ইলিশ সম্পদ বাড়াতে এ উৎসব খুবই ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করছি।

আজকের খুলনা
আজকের খুলনা
সুসংবাদ বিভাগের পাঠকপ্রিয় খবর