আজকের খুলনা
ব্রেকিং:
পরীক্ষায় জালিয়াতি, আ’লীগ থেকে বহিস্কার এমপি বুবলী চাঁপাইনবাবগঞ্জে জেএমবির ৩ সদস্য আটক জঙ্গি-সন্ত্রাসবাদ দমনে অভিযান চালাবে এন্টি টেররিজম ইউনিট আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা মামলার শুনানি ১০ ডিসেম্বর ২ উইকেট হারালো ভারত : ১৩ ওভারে সংগ্রহ ৫১ রান মুন্সিগঞ্জের দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে ১১ মাথায় আঘাত পাওয়া লিটন দাস কলকাতা টেস্টে আর খেলতে পারছেন না উত্ত্যক্তের প্রতিবাদ, বখাটের লাথিতে মেয়ের বাবা নিহত

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
আমার সন্তানের অধিকার ছাড়বনা : বিদিশা এরশাদ কুষ্টিয়ায় ব্যবসায়ীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শুরু ২৪ নভেম্বর ধর্মঘটের অজুহাতে চড়া সবজি-মাছের বাজার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে প্রাণ গেল বাংলাদেশী যুবকের বরিশাল জেলা আদালতের সেরেস্তাদার সাময়িক বরখাস্ত দুর্দশাগ্রস্ত ঋণ, বিপাকে দেশের ব্যাংক খাত
৩২

আরব সাগরে একসঙ্গে দুই ঘূর্ণিঝড় ভয়ানক বিপদের লক্ষণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় ‘কিয়ার’ এখনও অবস্থান করছে আরব সাগরে। তার ওপর দাপট দেখাচ্ছে নতুন ঘূর্ণিঝড় ‘মহা’। ১৯৬৫ সালের পর একইসঙ্গে দুটি ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে এই প্রথম। গত ৫০ বছরের ইতিহাসে এমনটা দেখা যায়নি। এবার দুই ঘূর্ণিঝড় একসঙ্গে অবস্থান করায় মাঝেমধ্যেই গতিপথ বদলে যাচ্ছে ঝড়ের। ফলে দুই ঝড়ই এখনও পর্যন্ত সমুদ্রে বিরাজ করছে।

আরব সাগরে একসঙ্গে দুটি ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়াকে বিশ্ব জলবায়ু পরিবর্তনের কুফল হিসেবেই দেখছেন বিজ্ঞানীরা। তাদের মতে পৃথিবীবাসীদের প্রতি এটি এক ভয়ানক বিপদ সঙ্কেত। পৃথিবীর জলবায়ু যে ভয়ানক ভাবে উলটপালট হয়ে গেছে তারই সাক্ষ্য বহন করছে আরব সাগরের এই ঘটনা।

সাধারণত আরব সাগরে সৃষ্ট ঝড়ের সংখ্যা বঙ্গোপসাগরের তুলনায় অনেক কম ছিলো। তবে সম্প্রতি আরব সাগরে আগের চেয়ে অনেক বেশি ঝড় হচ্ছে। ২০১৯ সালে আরব সাগরে এই নিয়ে মোটা চারটি ঘূর্ণিঝড় হয়েছে। বিশ্বের তাপমাত্রা বাড়ার ফলে পৃথিবীর জলবায়ু বদলে যাওয়ায় এমনটা ঘটছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

ঘূর্ণিঝড় ‘কিয়ার’ সৃষ্টি হয়েছে ২৬ অক্টোবর। তবে ৩১ অক্টোবর সেটি দুর্বল হয়ে পড়লে এর একটা অংশ যুক্ত হয় ঘূর্ণিঝড় ‘মহা’র সঙ্গে। ফলে গত রবিবারের মধ্যেই ঘূর্ণিঝড় মহা আরো ভয়ানক রুপ ধারণ। ওমানে আঘাত হানার কথা ছিলো ঘূর্ণিঝড় ‘কিয়ার’ এর। কিন্তু সে সম্ভাবনা এখন আর নেই।

এদিকে, শক্তি সঞ্চয় করে ভয়ঙ্কর রুপ ধারন করে ঘূর্ণিঝড় ‘মহা’ ধেয়ে আসছে ভারতের দিকে। আগামীকাল বুধবার তা আছড়ে পড়তে পারে ভারতের গুজরাট উপকূলে।

আবহাওয়াবিদরা বলছেন, ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে উপকূলবর্তী অঞ্চলে। আবার অন্য একাংশের মতে গুজরাট সমুদ্রে ২০০ কিলোমিটার বেগে বইলেও, গুজরাটে আছড়ে পড়ার আগে শক্তি কমে যেতে পারে ‘মহা’র।

আরব সাগরে ১৪০ কিলোমিটার থেকে শক্তি বাড়িয়ে ২০০ কিলোমিটার বেগে ধেয়ে যাচ্ছিল ‘মহা’। পশ্চিম থেকে উত্তর পশ্চিম দিকে ধেয়ে যেতে যেতে এখন গুজরাট উপকূলের অদূরে অপেক্ষা করছে। এখন ‘মহা’ সরাসরি গুজরাট উপকূলে আছড়ে পড়লে গতিবেগ ২০০ কিলোমিটারই থাকবে। অন্যথায় তা ১০০ থেকে ১১০-এ নেমে আসতে পারে।

আবহাওয়াবিদরা মনে করছে, বুধবার মধ্যরাত বা বৃহস্পতিবার ভোররাতে আছড়ে পড়তে পারে সাইক্লোন ‘মহা’। এর প্রভাবে গুজরাট উপকূলে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। চলছে বৃষ্টিও।

এদিকে, ভারতের আবহাওয়া  দপ্তর থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। ভারতের গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা জারি করা হয়েছে। কেরালা থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাটের প্রশাসন তটস্থ ‘মহা’র মোকাবিলায়।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর