• সোমবার   ৩০ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৫ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় তিন নারীসহ নিহত ৪ কাল সব জেলায় ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন প্রধানমন্ত্রী লন্ডন থেকে ফিরলেন ৬০ বাংলাদেশি দেশে করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ ১৯ জন খুলনায় নিম্ন আয়ের মানুষের মাঝে নৌবাহিনীর ত্রান বিতরণ ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দেশ এখন নিরাপদে আছে: স্বাস্থ্যমন্ত্রী
১৪০

আম বয়ানে শুরু বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

আজকের খুলনা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২০  

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বাদ মাগরিব আম বয়ানের মাধ্যমে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মাগরিবের পর আম বয়ান শুরু করেন ভারতের মওলানা আহম্মেদ ইব্রাহীম দেওলা। তার আম বয়ানে বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। 

বিশ্ব ইজতেমার মুরুব্বি ইঞ্জিনিয়ার খন্দকার মেজবাহ্ উদ্দিন আহম্মেদ জানান, চাঁদের হিসেবে বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে শুক্রবার (১০ জানুয়ারি) শুরু হয়ে গেছে। এই দিনে ভারতের মওলানা আহম্মেদ ইব্রাহীম দেওলার আম বয়ানে এবার বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। তিন রাত ও তিনদিন পর আগামী রোববার (১২ জানুয়ারি) জোহরের আগে আখেরী মোনাজাতে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার দেশের বৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হবে ইজতেমার ময়দানে। এবারের বিশ্ব ইজতেমা ৫৫ তম।

ইজতেমার আয়োজকরা জানান, প্রথম পর্বের পর চারদিন বিরতি দিয়ে আগামী ১৭ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। পরে একইভাবে ১৯ জানুয়ারি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের (২০২০ সালের) বিশ্ব ইজতেমা। প্রথম পর্বের ইজতেমা পরিচালনা করছেন জোবায়েরপন্থিরা এবং দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন সাদপন্থিরা।

বিশ্ব ইজতেমার দুই পর্বেই দেশের ৬৪ জেলার মুসল্লি অংশ নিতে পারবেন। একইসঙ্গে অংশ নিতে পারবেন বিদেশি মুসল্লিরাও। তাবলিগ জামাতের উদ্যোগে প্রতিবছর বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। ইজতেমার ময়দানে সব কাজ করা হয় পরামর্শের মাধ্যমে। এখানে বিদ্যুৎ, পানি, প্যান্ডেল তৈরি, গ্যাস সরবরাহ প্রতিটি কাজই আলাদা আলাদা গ্রুপের মাধ্যমে সম্পন্ন করা হয়। বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকেই তাবলিগ জামাতের অনুসারী মুসলমানরা অংশ নেন বিশ্ব ইজতেমায়। তারা এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শোনেন এবং ইসলামের দাওয়াতী কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যান। বিশ্ব ইজতেমার মাঠে প্রতিজেলার মুসল্লিদের অবস্থানের জন্য আলাদা স্থান নির্ধারিত থাকে। এ স্থানকে খিত্তা বলে। প্রথম দফায় অংশগ্রহণকারী ৬৪ জেলার মুসল্লিরা নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়েছেন।

আজকের খুলনা
আজকের খুলনা
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর