• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের খুলনা
৮৫০

আন্তর্জাতিক জরিপ : জনপ্রিয়তার তুঙ্গে হাসিনা সরকার

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে দারুণভাবে সন্তুষ্ট বাংলাদেশের জনগণ। এ কথা বলছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)। শেখ হাসিনার সরকারেরে এক বছর পূর্তি উপলক্ষে এক জরিপ চালায় আইআরআই। আর এতেই বেরিয়ে এসেছে সরকারের প্রতি বাংলাদেশে জনগণের গভীর আস্থার বিষয়টি।

জনমত জরিপে দেখা যায়, সরকারের প্রতি সমর্থন এক বছরে অনেক বেড়েছে। অন্যদিকে আরো কমেছে বিরোধী দলের জনপ্রিয়তা। তবে জরিপে বলা হয়েছে, সরকারের জনপ্রিয়তা বাড়লেও দুর্নীতি ও বৈষম্য নিয়ে উদ্বেগে রয়েছে বাংলাদেশে মানুষ। জরিপে অংশগ্রহণকারী ১৯ শতাংশ দুর্নীতিকেই বাংলাদেশের প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন। আর ৩১ শতাংশ মেনে করছেন,দুর্নীতির নেতিবাচক প্রভাব পড়েছে তাদের জীবনে।

২০১৮ সালের ৩১ ডিসেম্বরে অনুষ্ঠিত হয় একাদশ সংসদ নির্বাচন। তখন এ নির্বাচন নিয়ে নানা প্রশ্ন তুলেছিল পশ্চিমা দেশগুলো। এমনকি অনেক পশ্চিমা দেশ নির্বাচনে কোনো পর্যবেক্ষকও পাঠতে চায়নি। কিন্তু নির্বাচনের কোনো প্রভাব দেখা যায়নি আইআরআরই জরিপে। এক বছর আগে চালানো আরেক জরিপের সঙ্গে তুলনা করে আইআরআই বলছে, সরকারের প্রতি সমর্থন ১৯ শতাংশ পয়েন্ট বেড়ে এখন ৮৩ শতাংশে দাঁড়িয়েছে। জরিপে অংশগ্রহণকারী ৭৬ শতাংশ মতামত দিয়েছেন। ২০১৮ সালের জরিপে এ অঙ্ক ছিল ৬২ শতাংশের অভিমত, আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে। অনদিকে জরিপে অংশগ্রহণকারী ৩৬ ভাগ বিরোধী দলের প্রতি সমর্থনের কথা ব্যক্ত করেছে। ২০১৮ সালে এই বিরোধী সমর্থকদের সংখ্যা ছিল ৪২ ভাগ। অর্থাৎ বাংলাদেশে বিরোধী দলগুলোর জন সমর্থন অনেক কমেছে।

আইআরআইর এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক জোহানা কাও বলেন, অর্থনৈতিক অগ্রযাত্রার সাফল্য, বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, সরকারের জনপ্রিয়তা বাড়িয়ে তুলেছে। রেডস্টোন সাইন্টিফিকের তত্ত্বাবধানে আইআরআই ২০১৯ সালের পহেলা অগাস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এই জরিপ পরিচালনা করে।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির নেতা জন ম্যাককেইনের নেতৃত্বে পরিচালিত আইআরআইকে ডানপন্থিদের একটি হাতিয়ার হিসেবে বিবেচনা করেন অনেকে। বাংলাদেশের ৮ বিভাগের ৬৪ জেলায় ‘মাল্টি স্টেজ স্টার্টিফাইড প্রবাবলিটি’ নমুনায়নের মাধ্যমে ব্যক্তি পর্যায়ে যোগাযোগ করে এই জরিপ চালানো হয়। জরিপে সরকারের গুরুত্বপূর্ণ কিছু খাতে জনসমর্থন বাড়ার বিষয়টি দেখতে পেয়েছে আইআরআই। এর মধ্যে শিক্ষায় নেওয়া পদক্ষেপকে সমর্থন করছে ৯০ শতাংশ নাগরিক, বিদ্যুৎ ও জ্বালানি উন্নয়ন কার্যক্রমের প্রতি সমর্থন জানিয়েছেন ৮৬ শতাংশ এবং যোগাযোগ অবকাঠামো উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেছেন ৮১ শতাংশ। এ ছাড়া বিশুদ্ধ পানি সরবরাহে ৭৭ শতাংশ, সন্ত্রাসবাদ মোকাবিলায় ৭৬ শতাংশ, স্বাস্থ্য খাতে ৭৪ শতাংশ এবং শান্তিশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্র ৭১ শতাংশ সরকারের কার্যক্রমকে সমর্থন জানিয়েছেন।

এর আগে ২০১৮ সালে করা অন্য এক জরিপেও তৎকালীন সরকারের জনপ্রিয়তা বৃদ্ধির কথা তুলে ধরেছিলো আইআরআই। তখন সংস্থাটি জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শতকরা ৬৬ ভাগ মানুষ সমর্থন প্রকাশ করেছেন। পাশাপাশি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রতি সমর্থন জানিয়েছে বাংলাদেশের আরো ৬৪ শতাংশ মানুষ।

আজকের খুলনা
আজকের খুলনা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর