ব্রেকিং:
প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ২৯১ রান সংগ্রহ জিম্বাবুয়ের
  • মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রাজধানীর সদরঘাটে লেডিস মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২ ইউনিট প্রধানমন্ত্রীকে খুনের হুমকি, তারেকসহ ৯ জনের নামে মামলা মোরেলগঞ্জে ১ কোটি ২০ লাখ পার্শে পোনাসহ ট্রলার জব্দ ট্রলার ডুবি : আরও দুই রোহিঙ্গার লাশ উদ্ধার, সংখ্যা বেড়ে ২৩ দুই দিনের প্রস্তুতি ম্যাচে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে চাঁপাইনবাবগঞ্জে নিখোঁজের একদিন পর শিশুর মরদেহ উদ্ধার নারায়ণগঞ্জে বিস্ফোরণের ঘটনায় আরও এক জনের মৃত্যু, মৃত বেড়ে ২
১৯

আইএস বধূ শামীমার জন্য বাংলাদেশের নাগরিকত্বের আবেদন করবেন বাবা

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০  

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া ব্রিটিশ-বাংলাদেশি শামীমা বেগমের বাবা জানিয়েছেন, তিনি মেয়ের জন্য বাংলাদেশের নাগরিকত্বের আবেদন করবেন।

বার্তা সংস্থা এএফপি’র বরাত আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছেন।

২০১৫ সালে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির নবম শ্রেণির শিক্ষার্থী শামীমা আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমান। ২০১৯ সালের ফেব্রয়ারিতে তাকে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে খুঁজে পাওয়া যায়। এরপরই শামীমার পরিবার তাকে ব্রিটেনে ফিরিয়ে আনার আবেদন করে। তবে ব্রিটিশ সরকার সেই আবেদন প্রত্যাখ্যান করে এবং শামীমার নাগরিকত্ব প্রত্যাহার করে নেন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ওই সময় ইমিগ্রেশন আপিল কমিশনে (এসআইএসি) আবেদন করেছিলেন শামীমা।

গত সপ্তাহে আপিল আদালত রায়ে সরকারের সিদ্ধান্তই বহাল রাখে। জন্মসূত্রে ও আইনগতভাবে শামীমার বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার অধিকার আছে উল্লেখ করে আদালত জানান, ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া হলে তিনি রাষ্ট্রহীন হবেন না।

শামীমার বাবা আহমেদ আলি জানিয়েছেন, তার মেয়ে যদি বাংলাদেশে ফিরে আসতে চায় তাহলে তিনি তার নাগরিকত্বের জন্য আবেদন করবেন। তিনি বলেন, ‘আমি তার জন্য দুঃখ অনুভব করছি। যে কোনও বাবা-মা’রই তার জন্য খারাপ লাগবে।’

আজকের খুলনা
আজকের খুলনা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর