• শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
করোনা নিয়ে ফেসবুকে গুজব, গ্রেফতার ২ লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ হলে ঘরেই পৌঁছে দেয়া হবে : ত্রাণ মন্ত্রণালয় যেন কোনোভাবেই জনসমাগমের সুযোগ সৃষ্টি না হয় : আইজিপি দায়িত্ব পালনকালে মাস্ক পরার নির্দেশ প্রধানমন্ত্রীর সাধারন ছুটিতে ব্যাংক লেনদেনের সময় বাড়ল কঠোর অবস্থানে সেনাবাহিনী শামসুর রহমান শরীফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আরো দুজন আক্রান্ত, নতুন কোনো মৃত্যু নেই
৭৮

অ্যাপ গ্যালারি নিয়ে হুয়াওয়ে ওয়াই সেভেন পি

আজকের খুলনা

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

মোবাইল প্রেমিকদের আবারও চমক দিতে জনপ্রিয় মোবাইল ব্রান্ড হুয়াওয়ে নিয়ে আসছে নতুন একটি মডেলের ফোন। এটির নামকরণ করা হয়েছে হুয়াওয়ে ওয়াই সেভেন পি (Y7p)।  অবশেষে হুয়াওয়ে অ্যাপ গ্যালারি নামে নিজস্ব অ্যাপ গ্যালারি নিয়ে এসে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে শীর্ষ স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। হুয়াওয়ে মোবাইল সার্ভিস (এইচএমএস) এর অংশ হিসেবে এই অ্যাপ গ্যালারি নিয়ে এসেছে তারা। ভবিষ্যতে পূর্ণাঙ্গ হুয়াওয়েই কো-সিস্টেমের তৈরিরও কাজ করছে চীনা এই প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ে মোবাইল সার্ভিসের (এইচএমএস) প্রথম ধাপ অ্যাপ গ্যালারি। ভবিষ্যতে এই সার্ভিসের অধীনে আরো টেকসই নানাবিধ সেবা নিয়ে আসবে হুয়াওয়ে। এইচএমএস এর অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে অ্যান্ড্রয়েড। ১৭০টির বেশি দেশি ৪০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী এইচএমএস ব্যবহার করছেন। এইএমএসের এ অ্যাপ গ্যালারি থেকে অ্যান্ড্রয়েডের সবধরণের অ্যাপস খুব সহজেই ইন্সটল করা যাবে। অ্যাপ গ্যালারিতে ৫৫ হাজারের বেশি অ্যাপস নিয়ে এটি এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম প্লাটফর্ম। পুরোই কো সিস্টেম সমৃদ্ধির জন্য ১৩ লাখ ডেভলপার ও ৩ হাজার প্রকৌশলী নিরলস ভাবে হুয়াওয়ের সাথে কাজ করছেন।

হুয়াওয়ে অ্যাপ গ্যালারিতে বৈশ্বিক জনপ্রিয় অ্যাপসগুলোর পাশাপাশি রয়েছে বাংলাদেশেরও কিছু জনপ্রিয় অ্যাপস। যার মধ্যে রয়েছে- বিডিজবস, রকমারি, দারাজ ডট কম, পিকাবো, নগদ ইত্যাদি। এছাড়া হুয়াওয়ের অ্যাপ গ্যালারিতে মিলছে প্রথম আলো, কালেরকন্ঠ, বাংলাদেশ প্রতিদিন, সমকাল, জাগো নিউজ, বাংলা নিউজসহ অনেক সংবাদ মাধ্যমের অ্যাপস। এছাড়াও দেশের সব জনপ্রিয় অ্যাপস এ গ্যালারিতে উন্মুক্তের জন্য কাজ করে যাচ্ছে হুয়াওয়ে।

সব থেকে আকর্ষণীয় হচ্ছে এই স্মার্ট ফোনে থাকছে এফ/১.৮ অ্যাপারচারের ৪৮ মেগাপিক্সেল মেইন ক্যামেরা। তাই এই ফোন দিয়ে সহজেই কম আলোতে দুর্দান্ত ছবি তোলা যাবে। তাছাড়া ৮ মেগা পিক্সেলের আলট্রাওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা দিবে ১২০ ডিগ্রি ফিল্ড অবভিউ, যা দুর্দান্ত ল্যান্ডস্কেপ ফ্রেমবন্দি করতে সহায়তা করবে। তৃতীয় ক্যামেরা হিসেবে থাকবে ২ মেগা পিক্সেলের ডেপথ অ্যাসিস্ট ক্যামেরা। মিডনাইট ব্ল্যাক ও অরোরাব্লু দুইটি কালাওে পাওয়া যাবে এই হ্যান্ড সেটটি।

মাঝারি বাজেটের এই ফোনটি ২৩ মার্চ, সোমবার বাংলাদেশের বাজারে আসার কথা রয়েছে।

হুয়াওয়ে Y7p স্মার্ট ফোনটিতে ট্রিপল এআই রিয়ার ক্যামেরার মধ্যে প্রধান ক্যামেরা হিসেবে থাকছে ১.৮ অ্যাপারচারের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। এটি ছাড়াও থাকবে দু’টি রিয়ার ক্যামেরা ও একটি সেলফি ক্যামেরা।

আজকের খুলনা
আজকের খুলনা
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর