আজকের খুলনা
ব্রেকিং:
সরকারি চাকরি আইন-২০১৮ এর ৭টি ধারার বৈধতা নিয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দ্রুততম সময়ের মধ্যে রোহিাঙ্গা ক্যাম্পের চারদিকে কাঁটাতারের বেষ্টনী তৈরির কাজ শুরু হবে : সেনাবাহিনী প্রধান অর্থোপাচার মামলায় সেলিম প্রধান ও তার দুই সহযোগীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাস ২৩.৭২ শতাংশ সরকার ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয় : ওবায়দুল কাদের বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্ররাজনীতি ও র‌্যাগিং বন্ধে রিট

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
আবরার হত্যা : মোয়াজ ও শামিম বিল্লাকে ৫ দিনের রিমান্ডে জেএসসি পরীক্ষা : ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ টাইফুনে লন্ডভন্ড জাপান, নিহত বেড়ে ১৯ কাকরাইলে পিকআপের ধাক্কায় রিকশা আরোহী নারী নিহত চুয়াডাঙ্গায় প্রবাসীর স্ত্রীকে পুড়িয়ে হত্যার চেষ্টা, গ্রেফতার ২
৪৯৯

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

সম্প্রতি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, মেকআপ ও হেয়ারস্টাইলিং, মৌলিক সুর সংযোজনা, মৌলিক গান, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা, স্বল্পদৈর্ঘ্য সিনেমা, ভিজুয়াল ইফেক্টস ও বিদেশি ভাষার সিনেমা বিভাগের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারের আসর অস্কারের এবার বিদেশি ভাষার সিনেমা বিভাগে জমা পড়েছে মোট ৮৭টি সিনেমা। এর মধ্য থেকে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে মোট ৯টি সিনেমা। আর সে তালিকা থেকে বাদ পড়েছে বাংলাদেশ থেকে জমা পড়া মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ (নো বেড অব রোজেস)।

৯১তম অস্কারের বিদেশি ভাষার সিনেমা বিভাগে থেকে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ‘বার্ডস অব প্যাসেজ’ (কলম্বিয়া), ‘দ্য গিল্টি’ (ডেনমার্ক), ‘নেভার লুক অ্যাওয়ে’ (জার্মানি), ‘শপলিফটার্স’ (জাপান), ‘অ্যায়কা’ (কাজাখিস্তান), ‘কেপেরনওম’ (লেবানন), ‘রোমা’ (মেক্সিকো), ‘কোল্ড ওয়ার’ (পোল্যান্ড) ও ‘বার্নিং’ (দক্ষিণ কোরিয়া)।

চলতি বছর সেপ্টেম্বরে অস্কার বাংলাদেশ কমিটি ‘ডুব’কে অস্কারে ৯১তম আসরে পাঠানোর জন্য নির্বাচিত করে। এটি ছিলো অস্কারে জমা পড়া ফারুকীর তৃতীয় তম সিনেমা। এর আগে এই নির্মাতার ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’ জমা পড়েছিলো।

'ডুব'-এ অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান, কলকাতার পার্ণো মিত্র, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী প্রমুখ। ২০১৭ সালে বাংলাদেশে সিনেমাটি মুক্তি পায়।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর