আজকের খুলনা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর গাড়ি বহরে গুলি চালিয়ে ২৪ কর্মী হত্যা, ৫ জনের ফাঁসি খুলনায় যুবক‌ হত্যার দা‌য়ে ৬ জ‌নের যাবজ্জীবন খুলনার দাকোপে বিদ্যুৎস্পৃষ্টে যুবক নিহত সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি পুলিশের ওপর বোমা হামলা : নব্য জেএমবি’র ২ সদস্য আটক

সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
প্রথম আলো সম্পাদকের ৪ সপ্তাহের আগাম জামিন সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু আ’লীগের ২৪ কর্মীকে হত্যা : যুক্তিতর্ক উপস্থাপন আজ চাঁদপুরে ছেলের হাতে বাবা খুন, মা হাসপাতালে
৫৪৯

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

সম্প্রতি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, মেকআপ ও হেয়ারস্টাইলিং, মৌলিক সুর সংযোজনা, মৌলিক গান, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা, স্বল্পদৈর্ঘ্য সিনেমা, ভিজুয়াল ইফেক্টস ও বিদেশি ভাষার সিনেমা বিভাগের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারের আসর অস্কারের এবার বিদেশি ভাষার সিনেমা বিভাগে জমা পড়েছে মোট ৮৭টি সিনেমা। এর মধ্য থেকে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে মোট ৯টি সিনেমা। আর সে তালিকা থেকে বাদ পড়েছে বাংলাদেশ থেকে জমা পড়া মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ (নো বেড অব রোজেস)।

৯১তম অস্কারের বিদেশি ভাষার সিনেমা বিভাগে থেকে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ‘বার্ডস অব প্যাসেজ’ (কলম্বিয়া), ‘দ্য গিল্টি’ (ডেনমার্ক), ‘নেভার লুক অ্যাওয়ে’ (জার্মানি), ‘শপলিফটার্স’ (জাপান), ‘অ্যায়কা’ (কাজাখিস্তান), ‘কেপেরনওম’ (লেবানন), ‘রোমা’ (মেক্সিকো), ‘কোল্ড ওয়ার’ (পোল্যান্ড) ও ‘বার্নিং’ (দক্ষিণ কোরিয়া)।

চলতি বছর সেপ্টেম্বরে অস্কার বাংলাদেশ কমিটি ‘ডুব’কে অস্কারে ৯১তম আসরে পাঠানোর জন্য নির্বাচিত করে। এটি ছিলো অস্কারে জমা পড়া ফারুকীর তৃতীয় তম সিনেমা। এর আগে এই নির্মাতার ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’ জমা পড়েছিলো।

'ডুব'-এ অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান, কলকাতার পার্ণো মিত্র, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী প্রমুখ। ২০১৭ সালে বাংলাদেশে সিনেমাটি মুক্তি পায়।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর