আজকের খুলনা

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

আজকের খুলনা
৩০

‘অপ্রাপ্তির কোনো খাতা নেই আমার কাছে’

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১ অক্টোবর ২০১৯  

চিত্রনায়ক আমিন খান। অভিনয় জীবনের ২৬ বছর পূর্তি করেছেন আজ। দীর্ঘ এই সময়ের পথচলা নিয়ে কথা বলেছেন। 

২৬ বছরের অভিনয় জীবন। দীর্ঘ এই সময়ে প্রাপ্তি বা অপ্রাপ্তির হিসাব কষেছেন কখনো?

অপ্রাপ্তির কোনো খাতা নেই আমার কাছে। প্রাপ্তি আছে প্রচুর। তার মধ্যে সবচেয়ে বড় প্রাপ্তি দর্শকের ভালোবাসা। তবে একটা হিসাব মাঝে মাঝে করি, দর্শক আমাকে যতটা ভালোবাসা দিয়েছে বা এখনো দিচ্ছেÑ বিনিময়ে আমি কি নিজের প্রতিভার সবটুকু তাদের দেখাতে পেরেছি?

হিসাব কি মিলাতে পেরেছেন?

না। এখনো দর্শককে অনেক কিছু দেওয়ার বাকি। এমন কিছু চরিত্রে কাজ করতে ইচ্ছা করে, যেগুলো দেখে দর্শক আবার হলমুখী হবে। এমন কিছু চলচ্চিত্রে কাজ করতে ইচ্ছা করে, যার চিত্রনাট্য হবে দুর্দান্ত।

পছন্দের কোনো চরিত্র আছে?

সেটা নেই। কারণ আমাদের কাজ করতে হয় দর্শকের কথা মাথায় রেখে। আমার ভালো লাগলেই যে সবার ভালো লাগবে, এমন কোনো বিষয় নেই। যে কোনো কাজ করার আগে আপনাকে মাথায় রাখতে হবে, কাজ যাদের জন্য করছেনÑ তাদের ভালো লাগবে কিনা।

একটি চলচ্চিত্র নির্মাণের আগে কোন বিষয়টার ওপর বেশি গুরুত্ব দেওয়া উচিত?

পরিচালক, গল্প কিংবা অভিনয়শিল্পী প্রতিটি বিষয়ই একটি ভালো চলচ্চিত্রের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু আমার কাছে মনে হয়, একটি নির্মাণের আগে সবচেয়ে বেশি ফোকাস দেওয়া উচিত চিত্রনাট্যে। চিত্রনাট্যই একটি চলচ্চিত্রের প্রাণ। চিত্রনাট্য দুর্বল হলে যত গুণী পরিচালক এবং অভিনয়শিল্পীই হোক না কেন কোনো লাভ নেই। দর্শক সেই চলচ্চিত্র দেখবে না।

অভিনয় কমিয়ে দেওয়ার কারণ কী?

দেখুন, নতুনদের জন্য জায়গা ছেড়ে দেওয়াটা কিন্তু জরুরি। এখন আমাদের উচিত বছরে একটি বা দুটি চলচ্চিত্রে অভিনয় করা। আর সেই একটি বা দুটি হবে নতুনদের জন্য মাইলফলক। আমি এখন ওয়ালটন গ্রুপের হেড অব ব্র্যান্ড ম্যানেজমেন্ট হিসেবে কাজ করছি। খুব ব্যস্ততার মধ্য দিয়ে দিন যায়। তাই সময় বের করা খুব কঠিন।

আপনার দুই ছেলে রাইয়ান ও আজমাইন। এর মধ্যে ছোট ছেলে মডেল হয়েছেন বিজ্ঞাপনে। তাদের নিয়ে আপনার পরিকল্পনা কী?

আমি প্রথমে চাই, তারা ভালোভাবে লেখাপড়া শেষ করুক। তার পর তারা কে কী করবে, সেটা তাদের ওপর নির্ভর করছে। যদি অভিনয় করতে চায়, তাতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু আমার ইচ্ছা, তারা কম্পিউটার ইঞ্জিনিয়ার হোক।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর